13yercelebration
ঢাকা

উত্তর কোরিয়ার মিসাইল পরীক্ষা

সুমন দত্ত
July 1, 2024 6:53 am
Link Copied!

নিউজ ডেস্ক: দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ বার্তা সংস্থা সিউলের সামরিক জয়েন্ট চিফস অফ স্টাফকে উদ্ধৃত করে বলেছে যে উত্তর কোরিয়া সোমবার পূর্ব দিকে একটি অজ্ঞাত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। ইয়োনহাপ বলেছে , জয়েন্ট চিফস অফ স্টাফ উৎক্ষেপণ সম্পর্কে আরও বিস্তারিত কিছু জানায়নি এবং বলেছে বিশ্লেষণ চলছে। উত্তর কোরিয়ার সরকারি কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) তাৎক্ষণিকভাবে উৎক্ষেপণের বিষয়টি নিশ্চিত করেনি।

এটি কি একাধিক ওয়ারহেড সহ একটি ক্ষেপণাস্ত্র?

এএফপি অনুসারে উত্তর কোরিয়া সফলভাবে একাধিক ওয়ারহেড ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার দাবি করার কয়েকদিন পর এই উৎক্ষেপণটি এসেছে, তবে দক্ষিণ কোরিয়া বলেছে, বুধবারের উৎক্ষেপণ একটি বিমান বিস্ফোরণ দ্বারা ধ্বংস হয়ে গেছে।

দুই কোরিয়ার মধ্যে সম্পর্ক কয়েক বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে রয়েছে। পিয়ংইয়ং অস্ত্র পরীক্ষা বাড়িয়েছে। উত্তর কোরিয়ার বারবার উৎক্ষেপণের জবাবে দক্ষিণ কোরিয়া ডি-এস্কেলেশন সামরিক চুক্তি পুরোপুরি স্থগিত করেছে। এটি সীমান্তের কাছে প্রচার লাউডস্পিকার সম্প্রচার এবং লাইভ-ফায়ার অনুশীলনও পুনরায় শুরু করেছে।

ফের উত্তেজনা বাড়ছে

দক্ষিণ কোরিয়া তার বিচ্ছিন্ন প্রতিবেশী রাশিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান সম্পর্ক নিয়ে উদ্বিগ্ন হয়ে উঠেছে। উত্তর কোরিয়ার বিরুদ্ধে ইউক্রেনের যুদ্ধে ব্যবহার করার জন্য রাশিয়াকে অস্ত্র সরবরাহ করে অস্ত্র নিয়ন্ত্রণের ব্যবস্থা লঙ্ঘনের অভিযোগ রয়েছে এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জুনে পিয়ংইয়ংয়ে নেতা কিম জং উনের সাথে একতা প্রদর্শনের জন্য একটি সম্মেলন করেছিলেন। রবিবার, পিয়ংইয়ং দক্ষিণ কোরিয়া, জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়ার নিন্দা করেছে, এটিকে “ন্যাটোর এশীয় সংস্করণ” বলে অভিহিত করেছে এবং “মারাত্মক পরিণতির” সতর্ক বার্তা দিয়েছে।

রাশিয়ার সাথে প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষরিত হয়

উত্তর কোরিয়া ও রাশিয়ার নেতারা সম্প্রতি একটি প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করেছেন। এই চুক্তিতে আক্রমণ করা হলে একে অপরকে সাহায্য করার জন্য পারস্পরিক প্রতিরক্ষা অঙ্গীকার অন্তর্ভুক্ত রয়েছে। উত্তর কোরিয়ার কিম জং উন নতুন সম্পর্ককে একটি “জোট” নাম দিয়েছেন, পুতিন বলেছেন, “আজ স্বাক্ষরিত অংশীদারিত্বের চুক্তিটি একদিকে আগ্রাসনের ক্ষেত্রে পারস্পরিক সহায়তা প্রদান করে।” চুক্তিটি রাজনীতি, অর্থনীতি এবং প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারিত করবে।

http://www.anandalokfoundation.com/