13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

উচ্চ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করবেন যেভাবে

সুমন দত্ত
July 2, 2024 11:08 am
Link Copied!

নিউজ ডেস্ক: যদি শরীরে কোলেস্টেরলের মাত্রা খুব বেশি বেড়ে যায়, তাহলে এই কাজগুলো কয়েকদিন করলেই কোলেস্টেরল গলে যাবে এবং সব শিরা খুলে যাবে

কোলেস্টেরলের জন্য ডায়েট টিপস: যত তাড়াতাড়ি সম্ভব উচ্চ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করা উচিত। আজকাল অনেকেই কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি নিয়ে চিন্তিত, এখানে আমরা উচ্চ কোলেস্টেরল নিয়ন্ত্রণের জন্য কিছু রান্নাঘরের টিপস সম্পর্কে বলছি, যা কার্যকর বলে বিবেচিত হয়।

যদি শরীরে কোলেস্টেরলের মাত্রা খুব বেশি বেড়ে যায়, তাহলে এই কাজগুলো কয়েকদিন করুন, কোলেস্টেরল গলে যাবে এবং সমস্ত শিরা খুলে যাবে।উচ্চ কোলেস্টেরলের জন্য রান্নাঘর টিপস: ঘরোয়া প্রতিকারের মাধ্যমে কোলেস্টেরল কিছুটা কমানো যেতে পারে।

উচ্চ কোলেস্টেরল ঘরোয়া প্রতিকার: কোলেস্টেরল হল এক ধরনের চর্বি যা আমাদের শরীরে একটি বড় ভূমিকা পালন করে, কিন্তু উচ্চ কোলেস্টেরলের মাত্রা আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। উচ্চ কোলেস্টেরলের মাত্রা হৃদরোগ, স্ট্রোক এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যা হতে পারে। তাই কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দেওয়া হয়, যাদের কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায় তাদের প্রায়ই কোলেস্টেরল নিয়ন্ত্রণের ওষুধ দেওয়া হয়, তবে কিছু পরিমাণে ঘরোয়া প্রতিকারগুলিও উচ্চ কোলেস্টেরল কমাতে সাহায্য করে। কিছু ঘরোয়া প্রতিকার আছে যা কোলেস্টেরলের মাত্রা কমাতে খুবই সহায়ক বলে মনে করা হয়।

যাইহোক, আপনার কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে আপনাকে আপনার খাদ্য পরিবর্তন করতে হবে। এখানে কিছু রান্নাঘরের টিপস রয়েছে যা আপনার কোলেস্টেরল কমাতে সাহায্য করতে পারে।

কোলেস্টেরল নিয়ন্ত্রণে কার্যকর ঘরোয়া প্রতিকার।

১. ফাইবার সমৃদ্ধ খাবার
ফাইবার সমৃদ্ধ খাবার যেমন ওটস, মটরশুটি এবং শাকসবজি আপনার কোলেস্টেরল কমাতে সাহায্য করতে পারে। ফাইবার আপনার শরীরে কোলেস্টেরল শোষণ কমায়।

২.Flaxseed এবং Chia বীজ
ফ্ল্যাক্সসিড এবং চিয়া বীজ ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডের ভাল উত্স, যা আপনার কোলেস্টেরলের মাত্রা ভারসাম্য রাখতে সাহায্য করতে পারে। এগুলো স্মুদি, সালাদ বা দইয়ে মিশিয়ে খান।

৩. বাদাম এবং বীজ
বাদাম, আখরোট এবং অন্যান্য বাদাম আপনার কোলেস্টেরল কমাতে সহায়ক। দিনে এক মুঠো বাদাম খাওয়া আপনার স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে।

৪. অলিভ অয়েল
অলিভ অয়েল মনোস্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ যা “খারাপ” এলডিএল কোলেস্টেরল কমাতে পারে এবং “ভাল” এইচডিএল কোলেস্টেরল বাড়াতে পারে। রান্নায় নারকেল বা মাখনের পরিবর্তে অলিভ অয়েল ব্যবহার করুন।

৫. সবুজ শাক

পালং শাক, কালে এবং অন্যান্য সবুজ শাক সবজি শুধুমাত্র ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ নয় বরং কোলেস্টেরল কমায়। এগুলো সালাদ, স্যুপ বা সবজি হিসেবে খান।

৬. ভাজা খাবার এড়িয়ে চলুন

ভাজা খাবারে ট্রান্স ফ্যাট থাকে যা আপনার কোলেস্টেরল বাড়াতে পারে। পরিবর্তে বেকড, গ্রিলড বা বাষ্পযুক্ত বিকল্পগুলি বেছে নিন।

৭. মাছ খাওয়ার পরিমাণ বাড়ান
স্যামন, ম্যাকেরেল এবং টুনা মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ যা আপনার কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে। সপ্তাহে দুবার মাছ খাওয়া উপকারী।

৮. রসুন ব্যবহার

রসুনের এমন বৈশিষ্ট্য রয়েছে যা কোলেস্টেরল কমাতে সাহায্য করে। নিয়মিত রসুন খেলে আপনার কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখা যায়।

৯. গ্রিন টি পান করুন

গ্রিন টি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা কোলেস্টেরল কমাতে সাহায্য করে। দিনে এক থেকে দুই কাপ গ্রিন টি পান করলে উপকার পাওয়া যায়।

১০. নিয়মিত ব্যায়াম করুন

শুধু খাবার নয়, নিয়মিত ব্যায়ামও কোলেস্টেরল নিয়ন্ত্রণে বড় ভূমিকা রাখে। প্রতিদিন অন্তত ৩০ মিনিট ব্যায়াম করুন।

এই রান্নাঘরের  টিপসগুলিকে আপনার দৈনন্দিন জীবনে অন্তর্ভুক্ত করে, আপনি আপনার কোলেস্টেরলের মাত্রা সুস্থ রাখতে সাহায্য করতে পারেন। স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও জীবনযাপনের মাধ্যমে হৃদরোগের ঝুঁকি কমানো যায়।

http://www.anandalokfoundation.com/