13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আজ শ্রীরাম নবমী দেশজুড়ে ব্যাপক আড়ম্বরে পালিত হচ্ছে দিনটি

ডেস্ক
April 17, 2024 1:49 pm
Link Copied!

আজ শ্রীরাম নবমী। চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে অযোধ্যায় রাজা দশরথ ও রানী কৌশল্যার কোল আলো করে জন্মগ্রহণ করেছিলেন শ্রীরামচন্দ্র। দেশজুড়ে ব্যাপক আড়ম্বরে পালিত। এই উৎসবের দিন মন্দিরে রাম ভক্তদের ব্যাপক ভিড় দেখা যায়।

বাল্মীকি ও তুলসীদাসের বর্ননা অনুসারে রামের জন্ম ৫১১৪ খৃষ্টাপূর্বাব্দে এর ১০ ই জানুয়ারি বেলা ১২ টা বেজে ৫ মিনিটে। বিভিন্ন বিজ্ঞান গবেষনার যথেষ্ট তথ্যপ্রমান ও আছে।

রাম নবমীর দিন গজকেশরী যোগও এই দিনে তৈরি হচ্ছে। এছাড়া কর্কট রাশিতে চন্দ্র থাকবে। অন্যদিকে, সূর্য তার উচ্চ রাশি মেষ রাশিতে স্থাপন করবে এবং দশম ঘরেও থাকবে। জ্যোতিষশাস্ত্র অনুযায়ী এমন কাকতালীয় ঘটনা ঘটেছিল শুধুমাত্র ত্রেতাযুগে শ্রী রামের জন্মদিনে।

সনাতন ধর্ম অনুসারে তাঁকে নারায়ণের দশ অবতারের অন্যতম বলে মনে করা হয়। শ্রীরাম ছিলেন একজন আদর্শ পুত্র, আদর্শ স্বামী এবং আদর্শ রাজা। সর্বোপরি তিনি ছিলেন একজন আদর্শ মানুষ। আজও আমাদের দেশের একটা বড় অংশ তাঁর নামে তার ভক্তিতে বয়ে চলে। এটা বিশ্বাস করা হয় যে রাম নবমীতে মর্যাদার প্রতিমূর্তি রামের পুজো করলে খ্যাতি এবং সৌভাগ্য আসে। জীবনে সর্বদা সুখ এবং সমৃদ্ধি থাকে। রামের উপাসনা করলে জীবনে ইতিবাচকতা বজায় থাকে এবং সমস্ত কাজ বিনা বাধায় সম্পন্ন হয়।

চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে রাম নবমী পালিত হয়, এই বছর তা উদযাপিত হবে ১৭ এপ্রিল। এ বছর অযোধ্যায় রাম মন্দির নির্মাণের পর রাম নবমী আরও বিশেষ ভাবে পালিত হবে অযোধ্যা সহ গোটা দেশে। এমনকি এই বছর রামনবমী উপলক্ষে অযোধ্যার রাম মন্দিরে ভগবান রামলালার সূর্য তিলকও করা হবে। তারও প্রস্তুতি চলছে।

http://www.anandalokfoundation.com/