13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সীমান্তে চালের ট্রাকের প্রবেশ নির্বিঘ্ন করতে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে খাদ্যমন্ত্রীর বৈঠক

Brinda Chowdhury
February 9, 2021 10:32 pm
Link Copied!

সীমান্ত দিয়ে অগ্রাধিকারভিত্তিতে চালের ট্রাক নির্বিঘ্নে বাংলাদেশে প্রবেশে প্রয়োজনীয় করণীয় সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে বৈঠক করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। আজ ঢাকায় সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর অফিস কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠককালে স্বরাষ্ট্রমন্ত্রী তাৎক্ষণিকভাবে বিজিবি’র মহাপরিচালককে টেলিফোনে এ বিষয়ে ভোমরা, হিলি, বুড়িমারী বাংলাবান্ধা, শেওলা সহ যেসকল স্থল বন্দর দিয়ে চাল দেশে আসছে সেসব বন্দর দিয়ে চালের ট্রাক যাতে অগ্রাধিকার ভিত্তিতে আসতে পারে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার নির্দেশনা দেন। স্বরাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়ায় তাঁকে আন্তরিক ধন্যবাদ জানান খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

উল্লেখ্য, খাদ্যশস্যের বাজারমূল্যের ঊর্ধ্বগতির প্রবণতা রোধ, নিম্নআয়ের জনগোষ্ঠীকে সহায়তা এবং বাজারদর স্থিতিশীল রাখার স্বার্থে বেসরকারি পর্যায়ে চালের আমদানি শুল্ক ৬২ দশমিক ৫০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ নির্ধারণ করেছে সরকার। পরিপ্রেক্ষিতে খাদ্য মন্ত্রণালয় ২৭ ডিসেম্বর, ২০২০ তারিখ বেসরকারিভাবে চাল আমদানির জন্য বৈধ আমদানিকারকগণকে প্রয়োজনীয় সকল কাগজপত্রসহ ১০ জানুয়ারি, ২০২১ তারিখের মধ্যে খাদ্য মন্ত্রণালয়ে আবেদন করতে বলে। সেই ধারাবাহিকতায় বেসরকারি পর্যায়ে চাল আমদানির জন্য ৩ জানুয়ারি, ২০২১ তারিখে সর্বপ্রথম ১০টি প্রতিষ্ঠানের অনুকূলে ১ লাখ ৫ হাজার মেট্রিক টন চাল বরাদ্দ প্রদান করে আমদানির অনুমতি প্রদানের জন্য খাদ্য মন্ত্রণালয় বাণিজ্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছে।

http://www.anandalokfoundation.com/