13yercelebration
ঢাকা

সাজেক ভ্যালি: মেঘ-পাহাড়ের মিতালিতে বিভোর পর্যটকরা

admin
November 27, 2015 3:30 pm
Link Copied!

পাহাড়-মেঘ আর আকাশের এই মিলনমেলা মন কেড়ে নিচ্ছে পর্যটকদের। হাজারো মানুষের ভিড়ে তাই মুখরিত হয়ে উঠছে পার্বত্য চট্টগ্রামের রুইলুই পাড়া। সাজেক ভ্যালি। যেখানে পাহাড়ের কোলে ঘুমায় শুভ্র-সাদা মেঘ। আর দিগন্ত বিস্তৃত আকাশ গড়ে তোলে তার সাথে সখ্যতা।

মেঘ-পাহাড়ের দেশ। পাহাড়ের বুকে জেগে থাকা লোকালয়ে হানা দিয়ে যায় মেঘের দস্যুতা। হাত বাড়ালেই মেঘ ছুঁয়ে যাওয়ার রোমাঞ্চ। দূরের মিজোরাম পাহাড়ের ভাঁজে ভাঁজে জেগে উঠে ঘন-সাদা কুয়াশা। সমুদ্রপৃষ্ঠ থেকে উচ্চতা প্রায় ২ হাজার ফুট। প্রকৃতির কোলে এ যেন ভূস্বর্গ। বিস্ময়ে বিমূঢ় তাই ভ্রমণপিপাসু মন।

পাহাড়ের কোল ঘেঁষেই গড়ে তোলা হয়েছে বেশ কিছু কটেজ। সেনাবাহিনী পরিচালিত সাজেক রিসোর্ট অথবা রুনময়ে থাকার জায়গা না পেলেও স্থানীয় পাহাড়িরা তৈরি করে রেখেছেন কাঠে তৈরি বেশ কিছু কটেজ। লুসাই, পাংখোয়া এবং ত্রিপুরা আদিবাসীদের তৈরি এসব কটেজ ও খাবার দোকানে বছরজুড়ে ভিড়। রাঙ্গামাটিতে অবস্থিত হলেও যাতায়াতের সুবিধা খাগড়াছড়ি হয়ে। জেলা থেকে ৭০ কিলোমিটার পথ চান্দের গাড়িতে পাড়ি দেয়া যায় ৩ ঘণ্টায়।

আকাশ, পাহাড় আর মেঘ- এখানেই মিতালিতে মাতে। যা খুব সহজেই মন কেড়ে নেয় ভ্রমণপিপাসুদের। তবে, সরকারের আরেকটু সচেতন দৃষ্টি পেলে হয়তো সাজেককে অনন্যসুন্দর পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তোলা সম্ভব।

http://www.anandalokfoundation.com/