13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সংবাদ মাধ্যমের ভুমিকা

admin
December 7, 2016 12:03 am
Link Copied!

দি নিউজ বাংলাদেশের সংবাদ মাধ্যম জগতে একটি সরকারি স্বীকৃত সংবাদ মাধ্যম। জন্মলগ্ন থেকেই আমাদের সিদ্ধান্ত আমরা শুধু মানুষের কথা ভাবব, লিখব। আমাদের দেশের বহু জাতি সম্প্রদায়ের ধর্ম বিশ্বাস সম্পর্কে আমাদের অবস্থান থাকবে সম্পূর্ণ নিরপেক্ষ ও শ্রদ্ধাশীল। আমরা বিশ্বাস করি ধর্ম যার যার, দেশ সবার। তাই বিশ্বাস করি সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই।

একটি স্বাধীন দেশের ১৬ কোটি মানুষের বসবাস। যেখানে আছে ক্ষুধা, দারিদ্র, বেকারি। আছে আইন শৃঙ্খলার সমস্যা। আছে নারী নির্যাতন, আছে শান্তিপ্রিয় মানুষের নিরাপদে বসবাস করার সমস্যা। এক বিশাল সংখ্যায় কৃষিজীবী যাদের নিরাপত্তা না থাকলে, দেশে খাদ্য সঙ্কট মুকাবিলা করা যাবে না। যে কারনে জনগনের খাদ্য নিরাপত্তার প্রশ্নটি সর্বাধিক গুরুত্বের। নদীমাতৃক বাংলাদেশে ৬৪ টি জেলার পাড়া গ্রাম থেকে শহর পর্যন্ত যদি সহজ ও উন্নত যোগাযোগের ব্যবস্থা না করা যায়, ঘরে ঘরে নিরবচ্ছিন্ন বিদ্যুতের আলো পৌঁছে দেয়া না যায়, ছাত্রছাত্রীদের সর্বস্তরে অবৈতনিক উন্নত বিজ্ঞান ভিত্তিক শিক্ষা ব্যবস্থা যদি না করা যায়, যদি কর্মপ্রার্থীদের কর্মসংস্থান না করা যায়, তবে কষ্টার্জিত স্বাধিনতার কোন মুল্য আর থাকে না। দায়িত্বশীল সরকারের জনপ্রতিনিধিদের সেই দায়দায়িত্বের কথা বারেবারে স্মরণ করিয়ে দেয়াই সংবাদ মাধ্যমের দায়িত্ব।

গনতন্ত্রের এক অতি ভরসার চতুর্থ স্তম্ভ হল এই সংবাদ মাধ্যম। একটি দেশের দায়িত্বশীল সংবাদ মাধ্যমের স্বাধীন অস্তিত্ব প্রমান করে সে দেশের গনতন্ত্রের স্বরূপটি কেমন। যে সংবাদ মাধ্যমের সামাজিক দায় দায়িত্বশীলতা থাকে না, সে তার চরিত্র হারায়। মানুষের প্রতি যা বিশ্বাসঘাতকতার সামিল। আমরা যারা অনেক আর্থিক ক্ষতি ঝুঁকি নিয়েও এই সংবাদ মাধ্যমের কর্মকাণ্ডে নেমেছি, তাদের সামনে শুধু একটি সৎ উদ্দেশ্য কাজ করে, তা হল সংবাদ পাঠককে সত্য ঘটনা জানতে দেয়া, জনমত গঠনে সাহায্যকারীর ভুমিকা পালন করা, সরকারের সমালোচনার মধ্য দিয়ে সরকারকে সঠিক বার্তাটি পৌঁছে দেয়া। দেশ ও সমাজের স্বার্থে আইন শৃঙ্খলা বাহিনীকে জরুরী পদক্ষেপ নিতে সাহায্য করা।  কিন্তু বিনিময়ে সে চায় সমাজের স্বার্থহীন প্রশ্রয়দান ও সরকারের নিরাপত্তা প্রদান, যাতে করে সংবাদ মাধ্যম বিনা বাঁধায় নিজ দায়িত্ব পালনে ব্রতি হয় ও জনগনতন্ত্র শক্তিশালি হয়।

কিন্তু সংবাদ মাধ্যমের নিরপেক্ষ সংবাদ প্রকাশ স্বার্থপর ব্যক্তি গোষ্ঠীর সহসা ক্ষোভ ও বিরোধিতার কারন উদ্রেক ঘটায়। যদি সরকারি দপ্তরে, ধর্মীয় স্থানে বা সমাজের বিভিন্ন ক্ষেত্রে দুর্নীতির বিরুদ্ধে আমরা সরব হই, সেই ভুমিকা গনমানুষের কাছে গ্রহণীয় হলেও দুর্নীতি ও অসৎ শ্রেণীর অপছন্দের কারন ঘটায়। আর প্রচলিত আইন বিচার ব্যবস্থাকে কাজে লাগিয়ে অপছন্দের সংবাদ মাধ্যম বা সাংবাদিককে উচিৎ শিক্ষা দেবার তোড়জোড় শুরু হয়ে যায়। তথাপি, সংবাদ বাহকেরা পাঠকের দরজায় দৈনিক সংবাদ পৌঁছে দেবার নৈতিক দায়িত্ব পালন করে থাকে। দি নিউজ সংবাদ মাধ্যমেরও সেই এক অভিজ্ঞতার মধ্য দিয়ে চলতে হচ্ছে। কিন্তু মানুষের উপর আমরা বিশ্বাস হারাইনি। তাই আমরা হারিনি, হারব না।

লেখকঃ  শেখর রায়

http://www.anandalokfoundation.com/