13yercelebration
ঢাকা

যশোরে ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি

admin
October 13, 2015 12:31 pm
Link Copied!

যশোর প্রতিনিধিঃ যশোরে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা দিনদিন বাড়ছে। বলা যায়, বেশ ভয়াবহ আকার ধারণ করেছে। প্রতিদিন যশোর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে ডায়রিয়া আক্রান্ত রোগী ভর্তি হচ্ছে। ইতোমধ্যে হাসপাতাল কর্তৃপক্ষ বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে একটি বোর্ডও গঠন করেছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, ১ অক্টোবর থেকে যশোরে ডায়রিয়া আক্রান্ত রোগীরা হাসপাতালে ভর্তি হওয়া শুরু করে। ১১ অক্টোবর দুপুর পর্যন্ত হাসপাতালে ডায়রিয়া আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ছিল ২৬৮। সোমবার আরও ৩০ জন ভর্তি হয়। এদের মধ্যে যশোর এমএম বিশ্ববিদ্যালয় কলেজের পুরাতন হোস্টেলের ২০ শিক্ষার্থীও রয়েছে। ভর্তি রোগী ছাড়াও হাসপাতালের আউটডোর থেকে অনেকেই চিকিৎসা নিচ্ছেন।

হাসপাতালে ডায়রিয়া রোগীর সংখ্যার তুলনায় স্থান কম হওয়ায় বারান্দাতেও রোগীরা অবস্থান করছে। চিকিৎসা সুবিধার্থে অতিরিক্ত সেবিকা নিয়োজিত করা হয়েছে।

হাসপাতালের রোগীর স্বজনদের অভিযোগ, রোগীদের জন্য যে ওষুধ সরবরাহ করা হচ্ছে, তা যথেষ্ট নয়। অধিকাংশ রোগীকে বাইরে থেকে ওষুধ কিনতে হচ্ছে। তবে, হাসপাতাল কর্তৃপক্ষ বলছেন, কিছুটা সঙ্কট থাকলেও সেটি বড় ধরনের সমস্যা নয়। যশোর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের আরএমও (রেসিডেন্সিয়াল মেডিকেল অফিসার) শামসুল হাসান জানান, আবহাওয়াজনিত কারণে ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পেয়েছে বলে ধারনা করা হচ্ছে। রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে।

হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাক্তার শ্যামল কৃষ্ণ সাহা জানান, ডায়রিয়া আক্রান্তদের চিকিৎসাসেবা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সিনিয়র কনসালটেন্ট (মেডিসিন) ডা. মোসলেমউদ্দিন ও ডা. শামসুল হাসানকে সদস্য সচিব করে ১০ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। একইসঙ্গে গঠন করা হয়েছে চিকিৎসা প্রটোকল। চিকিৎসা প্রটোকল অনুসরণ করে জরুরি বিভাগ থেকে রোগীদের উন্নত সেবা শুরু হবে। বিক্ষিপ্ত সিদ্ধান্ত না নিয়ে বিশেষজ্ঞ ডাক্তাররা রোগীদের একই প্রত্রিুয়ায় চিকিৎসাসেবা নিশ্চিত করবেন। এতে রোগীরা দ্রুত সুস্থ হয়ে বাড়ি ফিরতে পারবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

তিনি বলেন, ওষুধের ব্যবস্থা যতটুকু আছে তা দিয়ে রোগীদের সেবা দেয়া হচ্ছে। পরিস্থিতি ক্রমেই খারাপ হওয়ায় ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। সেখান থেকে দ্রুত পদক্ষেপ নেয়া হবে বলে নিশ্চিত হওয়া গেছে। বিশেষজ্ঞ ডাক্তারদের সার্বক্ষণিক উপস্থিতি রেখে ডায়রিয়া রোগীদের বিশেষ ব্যবস্থাপনায় সেবা দেয়ার জন্যে মেডিকেল কলেজ ও সিভিল সার্জনের কাছে সহযোগিতা চাওয়া হয়েছে। তারা সহযোগিতার আশ্বাস দিয়েছেন। আশা করা যায় দ্রুত ডায়রিয়া পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে। তিনি জনসাধারণকে স্বাস্থ্যসচেতন হওয়ার পরামর্শ দিয়ে বলেন,  পঁচা-বাসি খাবার পরিহার ও বিশুদ্ধ পানি পান করতে হবে। ডায়রিয়া আক্রান্ত হওয়ার আশংকা দেখা দিলেই বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে অনুরোধ জানান তিনি।

http://www.anandalokfoundation.com/