13yercelebration
ঢাকা

ফ্রান্সের হুঁশিয়ারিতে নেতানিয়াহুর হতাশা প্রকাশ

admin
February 1, 2016 6:18 pm
Link Copied!

নিউজ ডেস্কঃ ইসরাইল-ফিলিস্তিন দ্বন্দ্ব নিরসনে ফ্রান্সের উদ্যোগে শান্তি আলোচনা ব্যর্থ হলে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়া হবে ফ্রান্সের এমন হুঁশিয়ারিতে হতাশা প্রকাশ করেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু।

এ বিষয়ে ফ্রান্সের আরও সংযত হয়ে কথা বলা উচিত বলে মন্তব্য করেন তিনি। এদিকে এলোপাথাড়ি গুলি ও ছুরিকাঘাতের অভিযোগে দুই ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইলি সেনারা।

রোববার জেরুজালেমের পশ্চিম তীরে এক ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে ইসরাইলি বাহিনী। ঐ ফিলিস্তিনি এলোপাথাড়ি গুলি ছুঁড়তে শুরু করলে তিন ইসরাইলি সেনা আহত হয়। এর পরপরই তাকে গুলি করে হত্যা করে ইসরাইলি সেনারা। ঐ দিনই আরেক ফিলিস্তিনিকে ছুরিকাঘাতের অভিযোগে ইসরাইলি সেনারা তাকে হত্যা করে। একই দিন দুই ফিলিস্তিনি কিশোর দুজন ইসরাইলি সেনাকে ছুরিকাঘাত করে। এ ঘটনায় ঐ দুই কিশোরকে আটক করেছে ইসরাইলি বাহিনী।

এদিকে, ইসরাইলের কারাগারে বন্দী ফিলিস্তিনি এক নাগরিক দুই মাস ধরে অনশন করে বাকশক্তি হারিয়ে ফেলেছেন বলে জানিয়েছেন তার আইনজীবী। পেশায় সাংবাদিক বন্দী আল কিক কোনরকম ওষুধও খাচ্ছেন না। মামলা ছাড়াই পশ্চিম তীর থেকে তাকে আটক ও কারাগারে পাঠানোর প্রতিবাদে তিনি অনশন করছেন।

এ ধরনের সহিংসতার অবসানে শুক্রবার ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরাঁ ফ্যাবিয়ুস নতুন করে উদ্যোগ নেয়ার কথা বলেন। তবে তিনি শান্তি আলোচনা আবারও ব্যর্থ হলে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করায় ক্ষোভ প্রকাশ করেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী।

ইসরাইলি প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু বলেন, ‘ফ্রান্সের এই বক্তব্যের পর ফিলিস্তিনিরা অনড় অবস্থানে যেতে অনুপ্রাণিত হবে। তাদেরকেই প্রাধান্য দেয়া হচ্ছে বুঝতে পেরে তারা কোন রকমের ছাড় দিতে চাইবে না। এ বিষয়টি নিয়ে ফ্রান্সের পক্ষ থেকে আরও সংযত আচরণ আশা করেছিলাম আমি। আমাদের অবস্থান পরিষ্কার, আমরা কোন রকমের পূর্ব শর্ত ছাড়াই সরাসরি আলোচনায় যেতে প্রস্তুত আছি।’

ফ্রান্সের হুঁশিয়ারির কারণে প্রস্তাবিত শান্তি আলোচনা ইসরাইল ফিলিস্তিন দ্বন্দ্ব নিরসনে আদৌ কোন অগ্রগতি আনবে কিনা সে নিয়ে সংশয় প্রকাশ করেছেন ইসরাইলি বিশ্লেষকরাও।

ইসরাইলের রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক মেনাহেম ব্লনডহাইম, ‘সমস্যার সমাধানে দ্বিরাষ্ট্র প্রস্তাবনার বাস্তবায়ন অবশ্যই প্রয়োজন। এতে দুপক্ষেরই লাভ হবে। তবে আলোচনার আগেই ফ্রান্স শাস্তির হুমকি দেয়ায় এখন আমি সন্দিহান ফ্রান্সের উদ্যোগে শান্তি আলোচনা আদৌ সফল হবে কিনা।’

সাম্প্রতিক সময়ে ফিলিস্তিনিদের ওপর নির্মম নির্যাতন ও পশ্চিম তীরে বসতি সম্প্রসারণের সমালোচনা করেছে ইসরাইলের সবচেয়ে কাছের মিত্র যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নও।

http://www.anandalokfoundation.com/