ফুলের রাজধানী গদখালিতে দুই দিবসে ৫ কোটি টাকার ফুল বিক্রির

    Brinda Chowdhury
    February 12, 2021 8:58 pm
    Link Copied!

    যশোর প্রতিনিধি: করোনার কারণে চাহিদা না থাকায় ফুলের কাঙ্খিত মূল্য পাননি যশোরের গদখালীর ফুল চাষীরা। তাদের দাবি গতবছরের তুলনায় প্রতিফুলে ৩ থেকে ৫ টাকা কমে দরে বিক্রি হয়েছে ফুল। আর স্কুল কলেজ বন্ধ থাকায় ফুলের ক্রয়মূল্য তুলতে পারা নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিভিন্ন জেলা থেকে আসা ব্যবসায়ীরা। এদিকে ফুল চাষী ও ব্যবসায়ী সমিতির নেতারা বলছেন চাহিদা না থাকায় এ বছর বসন্ত ও ভালোবাসা দিবসকে ঘিরে গত চারদিনে মাত্র ৫ কোটি টাকার ফুল বিক্রি হয়েছে।
    ফুল চাষী ও ব্যবসায়ীরা জানিয়েছেন, বসন্ত ও ভালোবাসা দিবসকে সামনে রেখে গত ৮ ফেব্রæয়ারি থেকে ফুলের বাজার শুরু হয়েছে। আজ ছিল সবচেয়ে বড় বাজার। আজ ভোর থেকেই বাজারে গোলাপ, জারবেরা, গøাডিওলাস, রজনি, ভুট্টা কেলেনডোলা, চন্দ্রমল্লিকা, জিপসিসহ বিভিন্ন ধরণের ফুল নিয়ে গদখালী ফুলের হাটে হাজির হন চাষীরা। বিভিন্ন জেলা থেকে আসা পাইকারী ও খুচরা ক্রেতারা বেলা সাড়ে ১০টা পর্যন্ত তাদের কাছ থেকে ফুল ক্রয় করেন। চাষীরা জানান, গত বছর এসময় প্রতিপিস গোলাপ ১৫ থেকে ১৬ টাকা ও অন্যান্য ফুলও উচ্চদামে বিক্রি করেছেন। তবে এ বছর দাম তার থেকে কিছুটা কম। করোনার কারণে স্কুল কলেজ বন্ধ থাকায় এ অবস্থা। তবে যে বেচাকেনা হয়েছে তাতে তারা সন্তুষ্ট।
    এদিকে ফুল ক্রেতারা জানিয়েছেন, স্কুল কলেজ বন্ধ থাকায় ফুলের ক্রয়মূল্য তুলতে পারবেন কীনা তা নিয়ে সংশয়ে রয়েছেন।
    ফুল চাষী ও ব্যবসায়ী সমিতির এ নেতার দাবি চাহিদা না থাকায় এ বছর বসন্ত ও ভালোবাসা দিবসকে ঘিরে গত চারদিনে মাত্র ৫ কোটি টাকার ফুল বিক্রি হয়েছে। অন্যবছর এ পরিমাণ তাকে প্রায় দ্বিগুন।