13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দৌলতদিয়া-পাটুরিয়া লঞ্চ চলাচল বন্ধ, ফেরি চলছে

admin
May 21, 2016 10:27 am
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ ঘূর্ণিঝড় রোয়ানুর প্রভাবে প্রবল বাতাস ও প্রচণ্ড ঢেউয়ের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া এবং আরিচা-কাজিরহাট নৌপথে লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। তবে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি চলাচল স্বাভাবিক রয়েছে। কিন্তু আবহাওয়া আরো খারাপ হলে ফেরি চলাচলও বন্ধ করে দেওয়া হতে পারে।

ঘূর্ণিঝড়ের কারণে দুর্ঘটনা এড়াতে গতকাল শুক্রবার বিকেল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সারা দেশে সব ধরনের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডাব্লিউটিএ)।

বিআইডব্লিউটিএর আরিচা কার্যালয় থেকে জানানো হয়, পদ্মা নদীর পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ২৫টি লঞ্চ ও যমুনা নদীর আরিচা-কাজিরহাট নৌপথে ১০টি লঞ্চ চলাচল করে। গতকাল বি‌কেল থেকেই প্রবল বাতাসের কারণে প্রচণ্ড ঢেউয়ের সৃষ্টি হয় পদ্মা ও যমুনায়। এতে লঞ্চ চলাচল ঝুঁকির মধ্যে পড়ে যায়। এ অবস্থায় বিআইডব্লিউটিএর ঢাকার প্রধান কার্যালয়ের পরিচালক (ট্রাফিক) মো. মফিজুর রহমান গতকাল বিকেল থেকে পরবর্তী নির্দেশ না  দেওয়া পর্যন্ত সারা দেশে সব ধরনের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেন। এর পর পরই দুর্ঘটনা এড়াতে সারা দেশের মতো পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজিরহাট নৌপথে বিকেল ৬টা থেকে লঞ্চ চলাচল বন্ধ করে দেওয়া হয়।

পাটুরিয়া লঞ্চঘাটে কর্মরত আবদুর রাজ্জাক বলেন, আজ শনিবার সকাল থেকেও লঞ্চে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার মানুষের চাপ ছিল। কিন্তু লঞ্চ চলাচল বন্ধ থাকার কারণে‌  ওইসব যাত্রী ফেরিতে পারাপার হচ্ছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য) মহিউদ্দিন রাসেল জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে নয়টি রো রো (বড়), পাঁচটি ইউটিলিটি (মাঝারি) ও দুইটি কে-টাইপ (ছোট) ফেরি চলাচল করছে। প্রবল বাতাস ও প্রচণ্ড ঢেউ থাকলেও ফেরিগুলো স্বাভাবিকভাবেই চলাচল  করতে পারছে। লঞ্চ চলাচল বন্ধ হওয়ায় ফেরিতে যাত্রীদের চাপ বেড়েছে। তবে আবহাওয়া বেশি খারাপ হলে ফেরি চলাচলও বন্ধ করে দেওয়া হবে বলেও জানান এ বিআইডব্লিউটিসি কর্মকর্তা।

http://www.anandalokfoundation.com/