13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সি এস করিমের জীবনাবসান

admin
November 21, 2015 10:18 am
Link Copied!

স্টাফ রিপোর্টারঃ তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী চৌধুরী সাজ্জাদুল (সি এস) করিম ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

গতাকাল শুক্রবার রাত পৌনে ১১টায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। আনবিক শক্তি কমিশনের প্রাক্তন চেয়ারম্যান চৌধুরী সাজ্জাদুল করিমের বয়স হয়েছিল ৬৭ বছর।

প্রয়াতের একমাত্র সন্তান শাবাব করিম তার বাবার মৃত্যুর খবর নিশ্চিত করেন। শাবাব করিম জানান, গত এক সপ্তাহ ধরে নিউমোনিয়ায় ভুগছিলেন তার বাবা সি এস করিম। অবস্থার অবনতি হলে বৃহস্পতিবার রাতে তাকে ঢাকার বাংলাদেশ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। শুক্রবার রাতে তার হার্ট অ্যাটাক হয়। এরপর তাকে আইসিইউতে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল।

সি এস করিমের জন্ম ১৯৪৮ সালের ৭ জানুয়ারি চট্টগ্রামের মীরসরাইয়ে নানা বাড়িতে। বাবা বিচারক ছিলেন বলে মাধ্যমিক পর্যন্ত তার শিক্ষাজীবন কেটেছে দেশের বিভিন্ন জেলায়। ১৯৬৪ সালে এসএসসি পাস করা সি এস করিম পদার্থ বিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। পরে রাশিয়ায় তিনি নিউক্লিয়ার ফিজিক্সে পিএইচডি ও পোস্ট ডক্টরেট করেন।

বাংলাদেশ আনবিক শক্তি কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন ছাড়াও আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থার সদস্য ছিলেন সি এস করিম। ২০০৭ সালের জানুয়ারিতে ফখরুদ্দীন আহমদ নেতৃত্বাধীন উপদেষ্টা পরিষদ বাংলাদেশ সরকারের দায়িত্ব নিলে তিনি তাতে কৃষি ও পানি সম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব পান। সে সময় শস্য ফলন বাড়াতে সারা দেশ চষে বেড়ান তিনি, যা প্রশংসিত হয়।

তত্ত্বাবধায়ক সরকারের দায়িত্ব পালনের আগে বিদ্যুৎ ও জ্বালানি খাতের নীতি-নির্ধারণী বিভিন্ন কমিটিতে দায়িত্ব পালন করেন সি এস করিম। তিনি বাংলাদেশ ফিজিক্যাল সোসাইটিরও সভাপতি ছিলেন।

http://www.anandalokfoundation.com/