13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঋষি সুনাক পাকিস্তানি, মন্তব্য ব্রিটিশ রিফর্ম পার্টির

সুমন দত্ত
June 29, 2024 8:52 am
Link Copied!

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের বিরুদ্ধে বর্ণবাদী মন্তব্য করেছে রিফর্ম পার্টির প্রচারকরা। এতে ক্ষুব্দ প্রতিক্রিয়া জানিয়েছেন ঋষি সুনাক।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক শনিবার মন্তব্যের প্রতিক্রিয়া জানিয়ে বলেন, এতে তিনি ‘আহত ও ক্ষুব্ধ’।

সাধারণ নির্বাচনের প্রচারণার সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সুনাক বলেন তার দুই কন্যা, কৃষ্ণা এবং আনুশকা কে সংস্কার ইউকে কর্মীরা পাকিস্তানী বলে সম্বোধন করেছিলেন।

ভারতীয় বংশোদ্ভূত ৪৪ বছর বয়সী এই ব্রিটিশ রাজনীতিবিদ বলেছেন, ” তিনি এসব শুনে মনে কষ্ট পেয়েছেন এবং তাকে রাগান্বিত করে।” সুনাক বলেন, “আপনি যখন রিফর্ম পার্টির প্রার্থী, প্রচারকদের বর্ণবাদী, অশ্লীল ভাষা কোনো চ্যালেঞ্জ ছাড়াই ব্যবহার করতে দেখেন, তখন সেই রিফর্ম পার্টির সংস্কৃতি কি তা বলে দেয়।

দক্ষিণ এশীয় ঐতিহ্যের লোকদের প্রতি বর্ণবাদী শ্লোগান ব্যবহার করে সংস্কার ইউকে-এর প্রচারকরা। এসবের জন্য দায়ী দলের নেতা এবং সাধারণ নির্বাচনের প্রার্থী নাইজেল ফারাজ।

রিফর্ম ইউকে’ অভিবাসনের বিরুদ্ধে অবস্থান

রিফর্ম ইউকে ৪ জুলাইয়ের নির্বাচনে অভিবাসন বিরোধী অবস্থান নিয়ে শত শত প্রার্থীকে মাঠে নামিয়েছে। যাদের লক্ষ্য বর্তমান কনজারভেটিভ পার্টির বিরুদ্ধে একটি বড় চ্যালেঞ্জ ছুড়ে দেওয়া। যদিও জনমত জরিপে সংস্কার যুক্তরাজ্য সাধারণ নির্বাচনে অনেক পিছিয়ে।

রিফর্ম ইউকে পার্টির কর্মীদের বলতে শোনা যায়, ব্রিটেনের সমুদ্র সৈকতে অবতরণকারী অবৈধ অভিবাসীদের ‘শুধু গুলি’ করার জন্য মোতায়েন করা উচিত।

৬০ বছর বয়সী নাইজেল ফারাজ এই পার্টির নেতা, যিনি বিভাজনের রাজনীতি করেন। এই ফারাজ সংসদে সাতবার নির্বাচন করে ব্যর্থ হোন। এবার তার অষ্টম প্রচেষ্টা করবেন। পোল দেখায় ফারাজ, যিনি সমুদ্রতীরবর্তী শহর ক্ল্যাকটন-অন-সি-এর প্রতিনিধিত্ব করার দৌড়ে রয়েছেন, তিনি একটি সহজ লিড পেতে পারেন।

সাধারণ নির্বাচনের পর সরকার গঠন করতে পারে লেবার পার্টি

হাউস অফ কমন্সে ৬৫০টি আসন রয়েছে এবং রিফর্ম পার্টির মাত্র কয়েকটি আসন পাওয়ার সম্ভাবনা রয়েছে।সাধারণ নির্বাচনের পর লেবার পার্টির সরকার গঠনের সম্ভাবনা রয়েছে।এদিকে, একজন ব্রিটিশ ভারতীয় নেতা ভোটারদের সতর্ক করেছেন ‘রিফর্ম ইউকে’-তে ভোট দেওয়ার অর্থ ট্যাক্স-বাড়ানো লেবার পার্টিকে ভোট দেওয়া।

ঋষি সুনাক ফারাজের বিতর্কিত বিবৃতিতেও পাল্টা আঘাত করেন এবং দাবি করেন, পশ্চিমারা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ইউক্রেন আক্রমণ করতে প্ররোচিত করেছে।সুনাক দ্য টেলিগ্রাফকে বলেছেন। ফারাজ পুতিনের হাতের পুতুল।

http://www.anandalokfoundation.com/