13yercelebration
ঢাকা

অবশেষে ফরিদপুরের সেই কুমির উদ্ধার

Link Copied!

ফরিদপুরে চরভদ্রাসনের হাজিঞ্জ এলাকায় ভুবনেশ্বর নদে কুমিরের দেখা পাওয়ার পাঁচ দিন পর উদ্ধার করা হয়েছে কুমিড়টি। বনবিভাগের প্রাণী সম্প্রসারণ ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের খুলনা অঞ্চলের একটি উদ্ধারকারী দল কুমিড়টি উদ্ধার করেছে।

আজ মঙ্গলবার (১৭ অক্টোবর)  বিকেলে ফরিদপুর-চরভদ্রাসন সড়কের গজারিয়া এলাকার ভুবনেশ্বর নদের সেতুর নিচ থেকে কুমিরটি সামাজিক বন বিভাগ ও খুলনা বনবিভাগের কর্মীরা উদ্ধার করেন।প্রায় ৭ ফুট লম্বা কুমিরটি।

জানা গেছে, গত বুধবার (১১ অক্টোবর) বিকেলে ফরিদপুরের চরভদ্রাসন উপজেলার গাজীরটেক ইউনিয়নের শিকদারডাঙ্গী গ্রামের ভুবনেশ্বর নদে প্রথম কুমিরটি দেখা যায়। পরেরদিন বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ১২টার মধ্যে কয়েকবার কুমিরটি ভেসে ওঠে। এতে স্থানীয় লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

আলিয়াবাদ ইউনিয়ন পরিষদের (ইউপি) ৮ নম্বর ওয়ার্ডের সদস্য মো. বকলুকার রহমান জানান, কুমির দেখার খবর পেয়ে থানা ও বন বিভাগকে বিষয়টি জানানো হয়। স্থানীয় প্রশাসন ও পুলিশ ঘটনাস্থলে গিয়ে এলাকার মানুষকে সাবধান করে। সতর্ক করে বিভিন্ন মসজিদ থেকে মাইকিং করা হয়।

খুলনা থেকে আসা প্রাণী সম্প্রসারণ ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের প্রাণী বিশেষজ্ঞ মফিজুর রহমান চৌধুরী জানান, কুমিরটি উদ্ধারে গত রোববার (১৫ অক্টোবর) দুপুরে ফরিদপুরের সদর উপজেলার পাটপাশা এলাকায় পরিদর্শনে যায় উদ্ধারকারী একটি দল। তবে সেখানে কুমিরের কোনো খোঁজ পাওয়া যায়নি। পরে মঙ্গলবার দুপুরে গজারিয়ায় ব্রিজের নিকট ভুবনেশ্বর নদে কুমিরটি দেখতে পেয়ে সেটি উদ্ধার করা হয়।

মফিজুর রহমান চৌধুরী জানান, উদ্ধার হওয়া কুমিরটি প্রায় বিলুপ্ত। কুমিরটি প্রথমে সুন্দরবনের করমজল বন্যপ্রাণী উদ্ধার কেন্দ্রে নেওয়া হবে। পরে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে পরামর্শ করে এব্যাপারে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

ফরিদপুর সামাজিক বনবিভাগের কর্মকর্তা মোহাম্মদ গোলাম কুদ্দুস ভুইয়া জানান, পাঁচ দিন আগে ভুবনেশ্বর নদে একটি কুমির দেখতে পায় স্থানীয়রা। এরপর তারা আমাদের জানালে ফরিদপুর ও খুলনা বনবিভাগের কর্মীরা কুমির উদ্ধারের চেষ্টা চালাতে থাকেন। চার দিনের চেষ্টায় আজ বিকেলে গজারিয়া এলাকার ভুবনেশ্বর নদ থেকে কুমিরটি উদ্ধার করা হয়।

উল্লেখ্য বিলুপ্ত প্রায় মিঠা পানির কুমিরকে ২০০০ সালে পরিবেশ সংরক্ষণ সংক্রান্ত আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনসারভেশন অব নেচার বাংলাদেশে স্থানীয়ভাবে বিলুপ্ত ঘোষণা করে।

http://www.anandalokfoundation.com/