13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

চট্টগ্রামে ছাত্রী লাঞ্ছিত সহ বহিস্কারের বিরুদ্ধে দুদক ও জেলা প্রশাসককে অভিযোগ

admin
March 30, 2018 11:26 am
Link Copied!

ক্রাইম প্রতিবেদকঃ চট্টগ্রাম নগরীর স্বনামধন্য ইংরেজী মাধ্যম শিক্ষা প্রতিষ্টান উইলিয়াম কেরী একাডেমীর এ্যাডমিনিস্টেটিভ পরিচালক মিস মিগ্যানের বিরুদ্ধে নবম শ্রেণীর এক ছাত্রীকে অকথ্য ভাষায় লাঞ্ছিতসহ ছাত্রীত্ব বাতিল করার কারণে চট্টগ্রাম জেলা প্রশাসক ও দুর্নীতি দমন কমিশন (দুদক) এ অভিযোগ করেন ছাত্রী ও তার পক্ষে তার পিতা ড. রেভা পলেন পাড়ৈ।

উল্লেখিত অভিযোগে জানা যায়,গতকাল ২২ শে মার্চ দুপুর ২ টার নাগাদে চট্টগ্রাম দুদক এবং ৪ টার সময় চট্টগ্রাম জেলা প্রশাসক বরাবর উক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের দায়িত্বরত এ্যাডমিনিস্টেটিভ পরিচালক মিস মিগ্যান কার্নসের বিরুদ্ধে ছাত্রীত্ব বাতিল ও বিদ্যালয়ের গেইট থেকে বের করার অভিযোগ আনেন শিক্ষার্থীর পিতা।

দায়েরকৃত অভিযোগে উল্লেখিত তথ্যের ভিত্তিতে জানা যায়, মিস মগ্যান কার্নস দীর্ঘদিন ধরে উক্ত ছাত্রীকে বিভিন্ন ইস্যু খুঁজে প্রহার, অনৈতিক আচরণসহ বিভিন্ন ভাবে মানসিক নির্যাতন করেন। এতে ক্ষুদ্ধ হয়ে নির্যাতনের শিকার
ছাত্রীর পিতা উক্ত পরিচালককে অনুরোধ করলে তা তিনি বৃদ্ধা আঙ্গুল দেখিয়ে তার নিত্যনৈমিত্তিক নির্যাতনের কৌশল বহাল তবিয়তে রাখেন।

অভিযোগে আরও জানা যায়, দীর্ঘ ১১ বছর দক্ষিন কোরিয়া থাকেন শিক্ষার্থীর পিতা। একই সাথে তার পিতা ধর্মতত্বের উপর পিএইচডি ডিগ্রী অর্জণ করার পর দেশে আসলে, নগরীর জামালখান এলাকার এ জি বেথলেহেম চার্চে একটি নির্দিষ্ট বেতন বা সম্মানি প্রধান করবেন বলে অংশগ্রহণ করার অনুরোধ করেন বেথলেহেম চার্চের প্রধান পুরোহিত আলফ্রেড আশীষ অধিকারী। কিন্তু তিনি ড. পলেন পাড়ৈ কে তার নির্দিষ্ট বেতন-ভাতাদি পরিশোধ না করে ৯ মাস চার্চের যাবতীয় কার্য্যে ব্যবহার করে বিনা নোটিশ ও অন্যায়ভাবে তাকে চার্চের কার্য্য থেকে অব্যাহতিপত্র দেন যার ফলে খ্রিষ্ট্র ধর্ম প্রচারক ড. রেভা পলেন পাড়ৈ অার্থিকভাবে কষ্ট করে তার ১ কন্যা, স্ত্রী ও ২ সন্তানসহ কষ্টে দিনাতিপাত করতে থাকেন। এর মধ্যে তিনি চট্টগ্রামের নাসিরাবাদ এলাকায় একটি ডেলিভারেন্স মিশন স্থাপন করেন।

তার এ জি বেথলেহেম চার্চ থেকে অব্যাহতিপত্র পাওয়ার পর কেন দক্ষিন কোরিয়া যাননি এক প্রশ্নের জবাবে তিনি দি ক্রাইমকে জানান, তিনি এ জি বেথলেহেম চার্চে যোগদানের পরে দক্ষিণ কোরিয়া যাওয়ার কথা ভাবেননি। নিজের দেশের শিক্ষাব্যবস্থা ও বাংলাদেশের বর্তমান সরকারের উন্নয়নের মডেল ভিশন-২১, এবং ভিশন-৪১ সহ বাংলাদেশের শিক্ষাব্যবস্থার উন্নয়ন দেখে তিনি নিজ কন্যাকে উক্ত প্রতিষ্টানে ভর্তি করান এবং দেশ ও সমাজের সৃজনশীল ধারায় ইতিবাচকতা চিন্তা করে দেশ মাতৃকার টানে দেশে রয়েছিলেন। তাছাড়া সাধারণত দক্ষিণ কোরিয়াতে পড়ার উদ্দেশ্যে যান। সেখানে তিনি সামান্য বেতন পেতেন যা দ্বারা তার পরিবার কোনমতে দিনাতিপাত করতেন বলে জানান।

তার আর্থিকভাবে খারাপবস্থায় থাকলে কিভাবে নিজস্ব কারগাড়ি ব্যবহার করেন এই প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার চার্চ ও ধর্ম প্রচারণার কার্যে এই কারটি ব্যবহার করতে দিয়েছেন এক ভদ্রলোক। গাড়িটির মালিকানা তার নই বলে দাবি করে গাড়িটির প্রমাণাধি ও মালিকানাপত্র দেখান।

অন্যধিকে উইলিয়াম কেরী প্রতিষ্টান থেকে বের করে দেওয়ার ব্যাপারে জানতে চাইলে তিনি দি ক্রাইমকে বলেন, ‘উইলিয়াম কেরী একটি সম্পূর্ণ খ্রীস্টানভিত্তিক ইংরেজী মাধ্যম আমেরিকান প্রতিষ্টান। যা দেখাশুনা করেন মিস মিগ্যান কার্নস। সাধারণত ধর্মপ্রচারক বা মিশনারীদের আয় সাধারণত অনান্য পেশাজীবীদের অায়ের মত নই। তাদের নিম্ন আয় দিয়ে ধর্মপ্রচারে ব্রতী হন যা আপনারা জানেন। এই বিষয়ে আর আপনাকে বুঝিয়ে বলতে হচ্ছে না। কোরিয়া থেকে আসার পর আমার কিছু অর্থ থাকলে তা দিয়ে উইলিয়াম কেরীতে আমার মেয়েকে ভর্তি করায়। ভর্তি সময় মিস মিগ্যান কে অনুরোধ করি যে আমার অার্থিকভাবে অসচ্ছলতার কথা। কিন্তু বর্তমানে সে আমার কাজ থেকে অনান্যদের সমানে অর্থ আদায়ের নোটিশ প্রদান করেন। আমি আমার অপারগতার কথা বললেই তিনি যাচ্ছেতাই গালমন্দ করেন যা একজন শিক্ষা প্রতিষ্টানের পরিচালকের ভাষা কি’না তা নিয়ে আমি সত্যিই দুঃখিত। আর ঐতিপূর্বে পূণঃ ভর্তি ও অনান্য খরছাদির ইস্যুর মাধ্যমে অর্থ দাবি করলে তাকে আমি গত ১২।১২।২০১৮ খ্রীঃ ৯৯৮০০ টাকা ব্যাংকের মাধ্যমে পরিশোধ করি। উক্ত প্রতিষ্টানের একাউন্ট নং০০০৫১০৬০০০১০২৯(ইস্টার্ন ব্যাংক) এবং আমার প্রদানকৃত রসিদ নং ৫৯৭২। বর্তমানে তিনি(মিস মিগ্যান কার্নস) আমার থেকে ১,০৩,৯৫৫ টাকা দাবি করেন অন্যথায় আমার মেয়েকে ছাত্রীত্ব বাতিল করবেন বলে জানান। এবং আমি অর্থ দিতে নাপারায় আমার মেয়েকে উক্ত প্রতিষ্টানের ছাদে তুলে আধ ঘন্টা রৌদের মধ্যে দৌড়ান। শুধু আমার মেয়ে নয় উক্ত প্রতিষ্টানের বিল্ডিংএর মালিকের মেয়েকে ও একই শাস্তি প্রধান করলে তিনি অজ্ঞান হয়ে পড়েন। তা তার নিজ স্মার্ট ফোনে ভিডিও ধারণ করে প্রতিষ্টানে হাস্যকর ঘটনা সৃষ্টি করেন। বর্তমানে মিস মিগ্যান কার্নস শুধু এই শাস্তি দিয়। ক্লান্ত হননি আমার মেয়েকে ৯ম শ্রেণীর ছাত্রীত্ব বাতিল করে ১৯ মার্চ, ২০১৮ খ্রীঃ সকাল সাড়ে আটটার সময় শিক্ষাপ্রতিষ্টানে ডুকার নিষেধ করে আমার মেয়েকে প্রতিষ্টানের গেইট থেকে বের করে দেন। সেদিন আমার মেয়ের গুরুত্বপূর্ণ পরিক্ষা থাকায় আমার মেয়ে তাকে অন্তত ঐ পরিক্ষায় অংশগ্রহণের প্রার্থনা করলে মিস মিগ্যান স্পস্ট বলেন অর্থ না থাকলে কোন ছাত্রী পরিক্ষা দিতে পারে না। এতে আমি ক্ষুদ্ধ হয়ে তার সাথে এক ফোনালাপে বলি যে, সাধারণত খ্রীস্টান স্কুল তথা আপনার প্রতিষ্টানে অনান্য ধর্ম প্রচারকগণদের সন্তানদিরা বিভিন্ন সুযোগ সহ স্কলারশীফের সুবিধা পেলেও আমি মেয়ে কেন বঞ্চিত,এতে তিনি এড়িয়ে যান। পরিশেষে আমি বাংলাদেশের শিক্ষা নীতিমালাকে সম্মান করে দেশের আইনব্যবস্থার আশ্রয় নিয়ে চট্টগ্রাম জেলাপ্রশাসক ও দুদক বরাবর অভিযোগ দাখিল করি।’

এই বিষয়ে চট্টগ্রাম জেলা প্রশাসক ইলিয়াছ হোসেন দি নিউজকে বলেন, ঘটনাটির অভিযোগ পেয়েছি। উক্ত ঘটনা তদন্ত করে যতাযত ব্যবস্থা নেওয়া হবে।

দুদক(আগ্রাবাদ অফিস) দি নিউজকে জানায়, ঘঠনাটির ব্যাপারে অভিযোগ পত্র গ্রহণ করেছি। আমাদের মাসে দুইবার আইনীসভা হয়, উক্ত আইনীসভায় আমরা এই ব্যাপারে সিদ্ধান্ত নেব।

 

http://www.anandalokfoundation.com/