13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কালীগঞ্জে মহাসড়কে পুলিশের ব্যাপক অভিযান শুরু, অর্ধশতাধিক যানবাহন আটক

admin
March 27, 2018 9:30 pm
Link Copied!

ঝিনাইদহ প্রতিনিধিঃ ঢাকা-খুলনা মহাসড়কে সিএনজি, ইজিবাইক, আলম সাধু, নছিমন, করিমনসহ অবৈধ যানবাহন চলাচল বন্ধে ব্যাপক অভিযানে নেমেছে বারবাজার হাইওয়ে থানা পুলিশ। ঝিনাইদহের কালীগঞ্জের উপর দিয়ে যাওয়া হাইওয়ে রোডে এসব যানবাহন চলাচল করলে হাইওয়ে থানা পুলিশ সেগুলি আটক করছে। আর চালকদের বিরুদ্ধে দেয়া হচ্ছে মামলা। মোবাইল কোর্টে করা হচ্ছে জেল জরিমানা। শুধু তাই নয় মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে এসব যানবাহনের চালকদের নিয়ে হাইওয়ে থানা পুলিশ বিভিন্ন সময়ে আলোচনা সভা, মতবিনিময় ও প্রশিক্ষণ কর্মশালারও আয়োজন করেছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানাগেছে।

বারবাজার হাইওয়ে থানার ওসি নজরুল ইসলাম জানান, কালীগঞ্জের উপর দিয়ে চলে গেছে ঢাকা-খুলনা মহাসড়ক। এই সড়কের উপর দিয়ে প্রতিদিন সিএনজি, ইজিবাইক, আলম সাধু, নছিমন, করিমনসহ শত শত অবৈধ যানবাহন চলাচল করছে। গুরুত্বপূর্ণ এ সড়কের কোন না কোন স্থানে প্রতিনিয়ত ছোট বড় দুর্ঘটনা ঘটছে। আহত ও নিহত হচ্ছেন পথচারী ও যাত্রীরা। হাইওয়ে থানা পুলিশ মূলত সড়ক দুর্ঘটনা প্রতিরোধে ও অবৈধ যানবাহন চলাচল বন্ধে এ অভিযানে নেমেছে।
তিনি আরো জানান, গত ২২ মার্চ বারবাজার, মান্দারতলা, চুড়ামনকাটি, দুলালমুন্দিয়াসহ বেশ কয়েকটি স্থানে পেকপোস্ট বসিয়ে ১৮ টি অবৈধ যানবাহন আটক করে ১৮ টি মামলা দায়ের করেন। পরে চালকরা ৩৫ হাজার ৪৫০ টাকা জরিমানা প্রদান করেন। জরিমানার টাকা সরকারি রাষ্ট্রীয় কোষাগারে জমা দেয়া হয়েছে। এর ৪ দিন আগে ১৬ টি অবৈধ যানবাহনের বিরুদ্ধে মোবাইল কোর্ট চালিয়ে ৩৪০০ টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। গত দুই দিনে সরকার অবৈধ যানবাহনের খাত থেকে ৩৮ হাজার ৮৫০ টাকার রাজস্ব পেয়েছে।
তিনি আরো যোগ করে বলেন, শুধু জেলা জরিমানা নয় চালকরা যাতে হাইওয়ে রোডে এসব যানবাহন না চালায় সেজন্য তাদের সাথে উদ্বুদ্ধকরণ সভা, মতবিনিময় ও তাদেরকে প্রশিক্ষণও প্রদান করা হয়েছে। মঙ্গলবার (২৭ মার্চ) বিকেলেও হাইওয়ে থানার অভ্যন্তরে চালক, মটর শ্রমিক ও মটর মালিক সমিতির নেতৃবৃন্দদের সাথে নিয়ে এক উদ্বুদ্ধকরণ সভা করা হয়েছে। সেখানে সার্জেন্ট মনিরুল ইসলাম, এসআই কালীপদ পোর্দ্দার, মটর মালিক সমিতির নেতা ও কমিউনিটি পুলিশিং সেক্টরের সভাপতি আজিজুর রহমান তপনসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ ও চালক সদস্যরা বক্তব্য রাখেন। এর আগে গত ২৫ ফেব্রুয়ারি কালীগঞ্জের সাড়ে ৩শ ড্রাইভার ও হেলপারদের দিনব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষন শেষে ড্রাইভার ও হেলপারদের মধ্যে পুরস্কারও প্রদান করে হাইওয়ে থানা পুলিশ।
প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ প্রদান করেন, ফরিদপুর মাদারীপুর রিজিয়ন হাইওয়ে পুলিশের পুলিশ সুপার জাহাঙ্গীর হোসেন।
অন্যান্যের মধ্যে প্রশিক্ষণ প্রদান করেন, যশোর বিআরটিএ’র মটরযান পরিদর্শন হুমায়ন কবির, পরিবহন মালিক আজিজুর রহমান তপন, বারবাজার হাইওয়ে থানার ওসি নজরুল ইসলাম প্রমুখ।

বারবাজার হাইওয়ে থানার ওসি নজরুল ইসলাম এ প্রতিবেদককে বলেন, হাইওয়ে রোডে যাতে অবৈধ যানবাহন না চলে তার জন্য হাইওয় থানা পুলিশ চালক ও হেলপারদের সাথে একাধিকার মতবিনিময় সভা করেছে। তাদের যানবাহন চলাচলের বিষয়েও প্রশিক্ষণ দিয়েছে। এরপরও যদি হাইওয়ে রোডে এসব যানবাহন চলাচল করে তাহলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়াসহ এ অভিযান অব্যাহত থাকবে।

 

 

http://www.anandalokfoundation.com/