13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মশার যন্ত্রনায় অতিষ্ট কালীগঞ্জ পৌরবাসি

admin
February 26, 2018 7:53 pm
Link Copied!

আরিফ মোল্ল্যা, ঝিনাইদহ॥ ২৬ ফেব্রুয়ারি ’২০১৮: গরমের আগমনের সাথে সাথেই মশার উপদ্রাব বৃদ্ধি পেয়েছে কয়েকগুন।। মশার কামড়ে অতিষ্ট হয়ে পড়েছে কালীগঞ্জ পৌরবাসি। দিনেরাতে সমানতালে মশাখাচ্ছে পৌরবাসির রক্ত। মশার কামড়ে বাড়ছে মশাবাহিত অনেক রোগ। অথচ মশা নিধনে কালীগঞ্জ পৌরসভার নেই কোন কার্যক্রম।

সারাদেশে চিকুনগুনিয়া বিস্তারেও কালীগঞ্জ পৌরসভা নেইনি কোন পদক্ষেপ। অনেক দিন বৃষ্টিপাত না হবার ফলে মশার সংখ্যা ও আক্রমন বেড়ে গেছে কয়েক গুন। পৃষ্টিপাত না হবার ফলে এখন ড্রেন, নালা-নর্দমায় পানি কমেগেছে ও পানি স্থীর রয়েছে। সেখানে মশার প্রজনন হার অন্য সময়ের তুলনায় অনেক বেশি। সেই সঙ্গে বাড়ছে মশার উপদ্রব । শুধু রাতে নয়, দিনেও সমান তালে মশা খাচ্ছে পৌরবাসির রক্ত শুধু পৌরবাসি নয় প্রত্যেক এলাকাতেই মশার উপদ্রব বৃদ্ধি পেয়েছে সমান ভাবে। বাড়ছে ম্যালেরিয়া, ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ নানারকম চর্ম রোগের সংখ্যা। ছড়িয়ে পড়ছে মশা বাহিত নানা রোগ। ভোগান্তিতে পড়েছে স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীরা তারা ঠিক মতো পড়ার টেবিলে বসতে পারছেনা। সন্ধা নামলেই যেন মশার মিছিল শুরু হয়, কিছুতেই তাদেও থামানো যায়না। মিছিল করতে করতেই তারা হামলা চালাই মানুষের উপর।

কালীগঞ্জ পৌরসভার কলেজ পাড়ার কয়েক জন গৃহিনি জানান, মশার উৎপাতে সন্ধার পর ঘরের জানালা দরজা বন্ধ করে দিতে হয়। তারপরও রেহাই নেয় মশার হাত থেকে। মশার উৎপাত থেকে বাঁচতে বাজারের বিভিন্ন কয়েল ও স্প্রে ব্যবহারেও নিস্তার মিলছেনা বলেও জানান অনেকেই। মশক নিধনে কার্যকর কোন উদ্যোগ না নেয়ায় স্বাস্থ্যঝুঁকি বেড়ে যাচ্ছে কয়েক গুন। কালীগঞ্জ পৌর সভার বিভিন্ন এলেকা ঘুওে দেখা যায়, অধিকাংশ ড্রেন, নালা-নর্দমা, সড়কের আশপাশ, ফুটপাতসহ বিভিন্ন স্থান ময়লা-আর্বজনায় ঠাসা।

ড্রেন, নালা-নর্দমা আর্বজনায় ভরে উঠার কারনে পৌরসভায় মশার উৎপাত বৃদ্ধি পেয়েছে বলে অভিযোগ পৌরবাসির। দির্ঘদিন মশা মারার ঔষধ না ছিটানোর ও অভিযোগ করেন তারা। লাইট ডিজেল এবং লিমব্যাক (লাল তেল নামে পরিচিত) নামক মশার ডিম ধ্বংসকারী একটি তেল ছিটালে মশার হাত থেকে কিছুটা হলেও সস্তি পেত পৌরবাসি। অনেকে আবার বলছেন পৌরসভা কতৃপক্ষের উদাশিনতার কারনে মশার উপদ্রব বেড়েছে কয়েক গুন। পোৗর কতৃপক্ষ শেষ যে কবে মশা মারার ঔষধ ছিটায়েছেন তা মনে করতে পারছেন না কেউ।

মশার ঔষধ ছিটানোর ব্যপারে কালীগঞ্জ পৌরসভার মেয়র আলহ্াজ মকছেদ আলী বিশ^াস জানান, আগামী মাসের ৫ তারিখে মিটিং এ সিদ্ধান্ত নেয়া হবে। সর্বশেষ কতদিন আগে মশা মারার ঔষধ ছিটানো হয়েছে জানতে চাইলে তিনি বলেন তা আমার জানা নাই।

http://www.anandalokfoundation.com/