13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পঞ্চগড়ের মাটি এখন সরিষা ফুলের মুহুমুহু গন্ধে মুখরিত

admin
January 30, 2018 7:25 pm
Link Copied!

এন এ রবিউল হাসান লিটন, পঞ্চগড় প্রতিনিধিঃ  পঞ্চগড়ের কৃষক এবার ভয়াবহ বন্যার ক্ষতি পূষিয়ে নিতে সরিষার ব্যাপক চাষ করেছে। এতে কৃষকরা লাভের মুখ দেখবে বলে আশা করছে।
পঞ্চগড়ের মাটি এখন সরিষা ফুলের মুহুমুহু গন্ধে মুখরিত হয়ে আছে। পঞ্চগড়ের মাটি বেলে ও দো-আশ। এ মাটিতে মৌসুম অনুযায়ী রবি ফসল ভালো হয়। এবারের ভয়াবহ বন্যার পর জেলার বিশেষ করে কৃষকরা দিশেহারা হয়ে পরে। বন্যার পরে কৃষকদের পূনর্বাসনের জন্য কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষকদের ক্ষতি পুষিয়ে নিতে জেলার কৃষকদের মধ্যে বিশেষ করে উপজেলার বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের মাঝে প্রনোদোনা হিসেবে উন্নত জাতের সরিষা চাষে উদবুদ্ধ করেন। বিনামূল্যে কৃষকদের ভালো সরিষা বীজ, সার ও কিটনাশক প্রদান করেন। তারই ফলে কৃষকদের মধ্যে সরিষা চাষে ব্যাপক সাড়া দিয়েছে এবার।
জেলার পাঁচ উপজেলায় এবার বাম্পার সরিষার আবাদ হয়েছে বলে জানিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক মোঃ সামছুল হক বলেন, এবছর পঞ্চগড় জেলায় বারি ১৪ ও বারি ১৫ জাতের ২৩৭০ হেক্টর জমিতে সরিষার চাষ করা হয়েছে যা গত বারের চেয়ে বেশী। জেলায় ১০০০ জন সরিষা চাষীকে বিঘা প্রতি সার ও বীজ প্রদান এবং ১২০০ জন কৃষককে পূর্নবাসনের জন্য সার বীজ প্রদান করা হয়েছে। সরিষা চাষ এমন একটি চাষ যা আমন ধান ঘরে উঠানোর পরই সরিষা চাষ করা হয়। তারই ধারাবাহিকতায় জেলায় সরিষা চাষের ব্যাপক সফলতা এসেছে। সরিষা চাষ একটি লাভজনক চাষ। আবওহাওয়া ভাল থাকলে কৃষকরা সরিষা চাষে লাভবান হবে বলে আশা করেন।
আটোয়ারী উপজেলার কালমেঘ গ্রামের সরিষা চাষী মোকলেছার রহমান বলেন, এবছরের ভয়াবহ বন্যার পর ক্ষতিগ্রস্থ জমিতে সরকারী সহায়তা পেয়ে সরিষা চাষ করেছি। সরিষার আবাদ ভালো হয়েছে প্রতি বিঘায় ৫-৬ মন সরিষা আবাদ হবে আশা করেন কৃষকরা। দ্বীপক চন্দ্র রায় জানায়, প্রতি মন সরিষা ১৮০০ থেকে ২২০০ টাকা মন দরে বিক্রী করতে পারবে বলে আশা কৃষকদের।
http://www.anandalokfoundation.com/