13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আগামীকাল মঙ্গলবার প্রধানমন্ত্রীর সিলেট সফরকে ঘিরে নিশ্ছিদ্র নিরাপত্তা

admin
January 29, 2018 7:11 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিলেট সফরকে কেন্দ্র করে শহরজুড়ে বিরাজ করছে সাজ সাজ রব। নগরীর আলিয়া মাদরাসা মাঠের পাশের চৌহাট্টা-রিকাবীবাজার সড়ক এখন ছেয়ে গেছে ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড, তোরণ আর পোস্টারে। প্রশাসন প্রধানমন্ত্রীর জনসভাস্থলসহ পুরো সিলেটজুড়েই বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে।

আজ সোমবার সিলেট মহানগর পুলিশের উপ-কমিশনার আব্দুল ওয়াহাব (গণমাধ্যম) জানান, আগামীকাল মঙ্গলবার  প্রধানমন্ত্রীর সিলেট সফরে নিরাপত্তার দায়িত্বে থাকা স্পেশাল সিকিউরিটি ফোর্স (এসএসএফ) এর দেওয়া ছক অনুযায়ী সাজানো হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। রেঞ্জ পুলিশ থেকে বিপুল সংখ্যক পুলিশকে নিরাপত্তার দায়িত্ব পালনের জন্য সিলেটে আনা হয়েছে।  আমর্ড পুলিশ ও র‌্যাব থাকবে মাঠে। আলিয়া মাদরাসা মাঠসহ আশপাশের এলাকায় শতাধিক সিসি ক্যামেরা লাগানো হয়েছে। এছাড়াও জনসভাস্থলে সার্বিক তদারকি করার জন্য দু’টি ওয়াচ টাওয়ার নির্মাণ করা হয়েছে। শহর ও শহরতলীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে বসানো হয়েছে পুলিশের শতাধিক চেকপোস্ট।

প্রশাসন সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর এবারের সিলেট সফরসূচিতে হজরত শাহজালাল (রহ.), হজরত শাহপরান (রহ.) ও হজরত গাজী বোরহান উদ্দিন (রহ.) এর মাজার জিয়ারতের পাশাপাশি ২০টি প্রকল্পের উদ্বোধন ও ১৮টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

সফরসূচি অনুযায়ী বেলা ১১টা থেকে দুপুর সোয়া ১২টা পর্যন্ত প্রধানমন্ত্রী মাজার জিয়ারত করবেন। দুপুর সাড়ে ১২টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত সিলেট সার্কিট হাউজে নামাজ ও মধ্যাহ্ন বিরতি শেষে দুপুর ২টা ৪০ মিনিটে সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠের জনসভাস্থলে উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। বিকাল ৩টায় একই মাঠে আওয়ামী লীগ আয়োজিত জনসভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী।

এ বছরের এপ্রিল নাগাদ সিলেটসহ দেশের পাঁচ সিটি করপোরেশন ও বছরের শেষ নাগাদ অনুষ্ঠিত হবে জাতীয় সংসদ নির্বাচন। এ নির্বাচন দুটিকে সামনে রেখে আগাম প্রচারে নামছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজনীতির জন্য গুরুত্বপূর্ণ এবছরের শুরুতেই সিলেট সফরে যাচ্ছেন তিনি। তাই এ সফর আগামী নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ধারা অব্যাহত রাখতে বড়ধরনের প্রভাব ফেলবে বলেও মনে করছেন দলের নেতারা।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ জানান, উন্নয়ন কর্মকাণ্ড নেতাকর্মীদের উৎসাহে বাড়তি মাত্রা যোগ করেছে। কেবল নেতাকর্মী নন, প্রধানমন্ত্রীর সফরকে ঘিরে সাধারণ লোকজনেরও আগ্রহের কমতি নেই। প্রধানমন্ত্রীর সফরের মাধ্যমে সিলেট অঞ্চলে দল আরও শক্তিশালী হবে।

যেসব কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর হবে

প্রধানমন্ত্রীর এবারের সফরসূচিতে উদ্বোধনের তালিকায় রয়েছ হজরত গাজী বোরহান উদ্দিন (রহ.) এর মাজার উন্নয়ন, মহিলা এবাদতখানা নির্মাণ, মাজারের সৌন্দর্যবর্ধন এবং মাজারের যাতায়াতের প্রধান রাস্তা দুই কিলোমিটার প্রশস্তকরণ ও উন্নয়ন, সিলেট সরকারি উচ্চবিদ্যালয়ের ছয়তলা বিশিষ্ট নতুন একাডেমিক ও প্রশাসনিক ভবন, পিরোজপুরে সার পরীক্ষাগার ও গবেষণাগার ভবন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের জেলা অফিস, সিলেট বিভাগীয় ও জেলা এনএসআই কার্যালয় ভবন, সিলেট মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, জকিগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, সিলেট সিটি করপোরেশনের ১২তলা ভিতবিশিষ্ট পাঁচতলা ভবন, নগরীর বাবুছড়ার আরসিসি ইউ-টাইপ ড্রেন নির্মাণ কাজ, জালালাবাদ রাস্তা সম্প্রসারণ ও উন্নয়ন কাজ, সিলেট-সুনামগঞ্জ বাইপাস সড়ক উন্নয়ন, মৌলভীবাজার-রাজনগর-ফেঞ্চুগঞ্জ-সিলেট সড়ক, রশিদপুর-বিশ্বনাথ-লামাকাজী সড়কের কাজ, সিলেট- গোলাপগঞ্জ-চারখাই-জকিগঞ্জ সড়ক, দরবস্ত-কানাইঘাট-শাহবাগ সড়কের মজবুতিকরণসহ ওভারলে এর কাজ, ঢাকা (কাঁচপুর)-ভৈরব-জগদীশপুর-শায়েস্তাগঞ্জ-সিলেট-তামাবিল-জাফলং সড়কের (সিলেট-শেরপুর অংশ) মজবুতিকরণসহ ওভারলে এর কাজ, শেরপুর টোল প্লাজার উন্নয়ন কাজ, জকিগঞ্জ উপজেলার সুলতানপুর ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স, কানাইঘাট সড়ক ও তিনতলা বিশিষ্ট প্রাইমারি হেলথ কেয়ার সেন্টার ভবন।

ভিত্তিপ্রস্তর স্থাপনের তালিকায় রয়েছে হজরত শাহজালাল (রহ) মহিলা ইবাদতখানা ও অন্যান্য উন্নয়ন কার্যক্রম, শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বেগম ফজিলাতুন্নেসা হল নির্মাণ, গোয়াইনঘাট উপজেলা পরিষদ ভবন ও হলরুম নির্মাণ, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের ছাত্র হোস্টেল ভবন নির্মাণ, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের ছাত্রী হোস্টেল ভবন নির্মাণ, সিলেটে ২৫০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতাল নির্মাণ, সিলেট এমএজি ওসমানী মেডিকেলের অভ্যন্তরে নার্সিং হোস্টেল ভবন নির্মাণ, সিলেট পুলিশ লাইনে এসএমপির ব্যারাক নির্মাণ, সিলেট পুলিশ লাইনে অস্ত্রাগার নির্মাণ, এসএমপির কোতোয়ালি মডেল থানার কম্পাউন্ডে ডরমেটরি ভবন নির্মাণ, তামাবিল ইমিগ্রেশন চেকপোস্ট ভবন নির্মাণ, সিলেটের লালাবাজারে রেঞ্জ রিজার্ভ পুলিশ লাইনস নির্মাণ, দৃষ্টি প্রতিবন্ধী শিশুদের জন্য হোস্টেল নির্মাণ ও সম্প্রসারণ, বিশ্বনাথ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নতকরণ, বিভাগীয় পরিচালক (পরিবার পরিকল্পনা) ও জেলা পরিবার পরিকল্পনা সিলেটের অফিস ভবন নির্মাণ, সিলেট-গোলাপগঞ্জ-চারখাই-জকিগব্জ মহাসড়কের ৬৫ কিলোমিটার উন্নয়ন, গোলাপগঞ্জ-ঢাকাদক্ষিণ-ভাদেশ্বর মহাসড়ক ও চারখাই-শেওলা-বিয়ানীবাজার-বাড়ইগ্রাম মহাসড়কের ৯ দশমিক ৬০ কিলোমিটার উন্নয়ন, সিলেট এমএজি ওসমানী মেডিকেল হাসপাতাল ভবনের চতুর্থতলা হতে ১০তলা ঊর্ধ্বমুখী সম্প্রসারণ।

http://www.anandalokfoundation.com/