13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় বিল পাস

admin
January 28, 2018 9:22 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে ‘শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় বিল-২০১৮’ আইনের খসড়া সংসদে পাস হয়েছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বিলটি সংসদে পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিলের ওপর দেওয়া জনমত যাচাই, বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি করা হয়।

গত ২০ নভেম্বর ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল-২০১৭’সংসদে পাস হয়। গত ২১ নভেম্বর বিলটি সংসদে তোলার পর পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বাংলাদেশে বর্তমানে ৩৮টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। নতুন দুটি বিশ্ববিদ্যালয় হলে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা হবে ৪০টি।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে শিক্ষামন্ত্রী বলেন, ‘উচ্চ শিক্ষার বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষা, গবেষণা ও প্রশিক্ষণ এবং সম্প্রসারণ কার্যক্রমের অগ্রগতিকল্পে এবং এ বিশ্ববিদ্যালয়ের বিজনেস ইনকিউবেটরের মাধ্যমে দেশে ও বিদেশে তথ্য প্রযুক্তি খাতে নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি, কর্মসংস্থান সম্প্রসারণ করে অর্থনৈতিক প্রবৃদ্ধির মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যেই দেশকে উন্নত দেশে রূপান্তর করার লক্ষ্যে ‘শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ’ স্থাপন করা অতীব প্রয়োজন ও যুক্তিযুক্ত।’

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়টি নেত্রকোনায় প্রতিষ্ঠা করা হবে।

http://www.anandalokfoundation.com/