13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

শাফিনকে কড়া জবাব দিলেন মাইলস সদস্যরা

admin
December 30, 2017 1:06 am
Link Copied!

নিজস্ব প্রতিবেদকঃ বাংলাদেশের ব্যান্ড সংগীতের অন্যতম জনপ্রিয় এবং লেজেন্ডারি ব্যান্ড ‘মাইলস’। দীর্ঘ তিন যুগের বেশি সময় ধরে তারা সংগীত অঙ্গনে অবদান রেখে আসছেন। উপহার দিয়েছেন অসংখ্য শ্রোতাপ্রিয় কালজয়ী গান। দুঃখের বিষয় হচ্ছে, ব্যান্ড সংগীতের চিরায়ত তীক্ত নিয়মের কবলে এই ব্যান্ডটিও ভেঙে গেছে।

সম্প্রতি ‘মাইলস’-এর অন্যতম ভোকাল শাফিন আহমেদ ও ব্যান্ডের অন্যান্য সদস্যের মধ্যে দ্বন্দ্ব তৈরি হয়েছে। শুধু তাই নয়, তিনি নিজেকে মাইলসের একক মালিক দাবি করে আইনি নোটিশও জারি করেছেন শাফিন আহমেদ। সেখানে তিনি স্পষ্টভাবে বলে দেন, তার অনুমতি ছাড়া মাইলস নামটি অন্য কেউ ব্যবহার করতে পারবে না। এরপর তিনি একটি সংবাদ সম্মেলন করেও জানান, মাইলসের প্রতিষ্ঠাকালীন সদস্য তিনি। ‘মাইলস’ ব্যান্ড বর্তমানে একটি লিমিটেড কোম্পানি। তাই ইচ্ছা করলেই কেউ এই নাম ব্যবহার করতে পারবে না।
এবার শাফিনের এসব মন্তব্যের বিপরীতে ৫টি বিষয় ব্যাখ্যা দিয়েছে ‘মাইলস’ ব্যান্ডের অন্যান্য সদস্যরা।

১। মাইলস কখনোই ‘মাইলস ব্যান্ড লি.’ নয়। ব্যান্ডটির ৩৮ বছরের ইতিহাস আছে। দেশ-বিদেশের মানুষের কাছে নামটি সমানভাবে পরিচিত। ‘মাইলস ব্যান্ড লি.’ বাংলাদেশের মিউজিক ইন্ডাস্ট্রিতে যুক্ত হয়েছে মাত্র এক মাস আগে। ঘোষণার পূর্বে এ নামটি কেউ শোনেনি।

২। ১৯৯৩ সালে হামিন আহমেদের নামে নিবন্ধিত হয় মাইলস। আর ‘মাইলস ব্যান্ড লি.’ নিবন্ধিত হয়েছে মাত্র এক মাস আগে। এটা প্রতারণামূলক এবং সুযোগসন্ধানী দাবি।

৩। শাফিন আহমেদ মাইলসের প্রতিষ্ঠাকালীন সদস্য নন। ব্যান্ডের তৃতীয় লাইন আপে হামিন আহমেদের সুপারিশে তাকে ব্যান্ডে নেওয়া হয়। মাইলস গড়ে উঠেছে ফরিদ রশিদের হাতে। প্রথম লাইন আপের সদস্যরা হলেন ফরিদ, কামাল, ল্যারি, মুসা, ইশতিয়াক, রবিন ও হ্যাপি। দ্বিতীয় লাইন আপে ফরিদ, কামাল, মুসা, ইশতিয়াক, রবিন, হ্যাপি ও হামিন। তৃতীয় লাইন আপে যোগ দেন শাফিন। তারপর আসেন মানাম। শাফিন লন্ডনে থাকার সময়ও মাইলস পুরোদমে কাজ করেছে। এই পাঁচ বছর অন্তত ১০০টি একক শো করেছে। শাফিন লন্ডন থেকে দেশে ফেরার পর হামিন ও মানামই তাকে নতুনভাবে ব্যান্ডে যোগদান করান।

৪। ‘অধিকাংশ গান আমার’-শাফিনের এই কথাটি পুরোপুরি মিথ্যা। মাইলসের হয়ে মাত্র ৩০টি গানে কণ্ঠ দিয়েছেন শাফিন।

৫। ‘চাঁদ-তারা’, ‘ধিকিধিকি’, ‘ফিরিয়ে দাও’, ‘জ্বালা জ্বালা’, ‘পিয়াসি মন’, ‘ভুলবো না তোমাকে’সহ মাইলসের অনেক জনপ্রিয় গানের সুর-সংগীত মানাম আহমেদের। এই গানগুলো গেয়েই শাফিন আহমেদ আজকের অবস্থানে এসেছেন।

‘মাইলস’-এর ফেসবুক পেজে দেয়া এই পোস্টের শেষে লেখা হয়েছে, সবাইকে অনুরোধ জানানো যাচ্ছে যে, উপরোক্ত বিষয়গুলো জেনে সবাই সচেতন হবেন। এবং শাফিনের মনগড়া মন্তব্যে বিভ্রান্ত হবেন না। সবাইকে ধন্যবাদ আমাদের পাশে থাকার জন্য।

http://www.anandalokfoundation.com/