13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

অপুকে জোরপূর্বক ধর্মান্তরিত,তার অসম্মতিতে গর্ভপাতঃ যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে শাকিবের!

admin
December 27, 2017 2:52 am
Link Copied!

বিনোদন ডেস্কঃ বাংলা চলচ্চিত্রের সুপারস্টার শাকিব খান ও অভিনেত্রী অপু বিশ্বাসের বিয়ে হয়েছে বেশ কয়েক বছর হয়ে গেলো। ছেলে আব্রাম খান জয়ের বয়স চলতি বছরের ২৭ সেপ্টেম্বর এক বছর পূর্ণ হয়েছে। ছেলের জন্মেরও কয়েকমাস পর দুজনের সম্পর্কের বিষয়টি জানাজানি হয়। এতোদিন আড়ালেই ছিল।

সম্প্রতি অপুকে ডিভোর্স দেন শাকিব। এরইমধ্যে তাদের সম্পর্কের বিষয়ে নানা সংবাদ আসা শুরু করে মিডিয়ায়। সম্প্রতি যে খবরটি সবচেয়ে সাড়া ফেলেছে সেটি হচ্ছে জয়ের জন্মের আগে তিনবার অন্ত:স্বত্ত্বা হন অপু। কিন্তু শাকিবের চাপে তিনবার-ই অ্যাবরশন (গর্ভপাত) করান অপু। এমনকি জয়ের ক্ষেত্রেও এমনটি চেয়েছিলেন শাকিব। এমনটাই দাবি করেছেন অপু বিশ্বাস।

অপু গণমাধ্যমকে বলেন, শাকিবের আপত্তির কারণে আমাকে তিনবার গর্ভপাত করাতে হয়। জয় যখন গর্ভে আসে তখনও অ্যাবরশন করানোর জন্য আমাকে ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে পাঠায় শাকিব। সেখানকার চিকিৎসক জানান, যেহেতু আগে তিনবার গর্ভপাত হয়ে গেছে আর নতুন করে কনসেপ্টের সময় ৪ মাস হয়ে গেছে, সেহেতু গর্ভপাত করানো হবে ঝুঁকিপূর্ণ। এরপর শাকিব আমাকে কলকাতা পাঠায় গর্ভপাত করানোর জন্য। সেখানকার চিকিৎসকরাও অ্যাবরশন করতে অস্বীকৃতি জানান। তখন আমি সন্তান জন্মদানের সিদ্ধান্ত নিই। আর এতেই শাকিব আমার ওপর খেপে যায়। তার সঙ্গে সম্পর্কের অবনতি ঘটে।

শাকিবের বিরুদ্ধে অপুর জোর পূর্বক গর্ভপাত ঘটানোর অভিযোগ সত্য হলে তার যাবজ্জীবন কারাবাস বা উপযুক্ত দন্ডে দন্ডিত করা হতে পারে। কেননা, আইনের ৩১৪ ধারায় বলা হয়েছে, কোনো ব্যক্তি যদি স্ত্রীলোকটির সন্মতি ছাড়া গর্ভপাত ঘটাইবার উদ্দেশ্যেজনিত কার্যে মৃত্যু ঘটায়, তাহলে ওই ব্যক্তি যাবজ্জীবন কারাবাস বা উপযুক্ত দন্ডে দন্ডিত হবে।

চলতি বছরের ১০এপ্রিল একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে শাকিব খানের সঙ্গে বিয়ে ও তাদের সন্তানের খবর প্রকাশ করেন অপু বিশ্বাসে। সেসময় তিনি জানান, ২০০৮ সালের ১৮ এপ্রিল পারিবারিকভাবে বিয়ে হয় তাদের।

চিত্রনায়ক শাকিব খান তার স্ত্রী অপু বিশ্বাসকে তালাকনামার নোটিশ পাঠালেও তা কার্যকর হতে সময় লাগবে নব্বই দিন। তবে ১৯৬১ সালের মুসলিম পারিবারিক আইন অধ্যাদেশের ৭(১) ধারা অনুযায়ী স্বামী তালাক দেয়ার পরপরই একটি নোটিশের মাধ্যমে চেয়ারম্যান/মেয়রকে (যার এলাকায় স্ত্রী বসবাস করছেন) জানাতে হবে। নোটিশের একটি কপি স্ত্রীকেও পাঠাতে বাধ্য থাকবেন স্বামী। শাকিব খান তা করলেও ঢাকা উত্তর সিটি করপোরেশনে কাবিননামার ফটোকপি জমা দেননি।

অপু বিশ্বাসকে যেহেতু তালাকের নোটিশ দেয়া হয়েছে, সেজন্যে তার বাসস্থানের এলাকা নিকেতনের মধ্যে ডিএনসিসির যে জোনাল কর্মকর্তা রয়েছেন তিনিই হবেন সালিশি বৈঠকের প্রধান। শাকিব খানের বিরুদ্ধে জোরপূর্বক ধর্মান্তরিত করে বিয়ের কথা বলছেন অপু বিশ্বাস। অভিযোগ এনেছেন গর্ভপাতেরও। এ নিয়ে প্রধানমন্ত্রীসহ মানবাধিকার কর্মীদের সহায়তা চেয়েছেন অপু। বাংলাদেশ দন্ডবিধি আইনের ৩১২ থেকে ৩১৬ ধারা পর্যন্ত গর্ভপাত সংক্রান্ত আইন ও সাজার কথা বলা হয়েছে। ৩১২ ধারায় বলা হয়েছে কোন নারী গর্ভপাত ঘটালে বাংলাদেশের প্রচলিত আইন অনুযায়ী তিন বছর সশ্রম বা বিনাশ্রম কারাদন্ড বা জরিমানা বা উভয় প্রকার শাস্তি পেতে পারে। ৩১৩ ধারায় বলা হয়েছে, কোনো ব্যক্তি যদি স্ত্রীলোকটির সন্মতি ছাড়া গর্ভপাত ঘটায়, তাহলে উক্ত ব্যক্তি যাবজ্জীবন কারাবাস, জরিমানা বা দশ বছর সশ্রম বা বিনাশ্রম কারাদন্ডে দন্ডিত হতে পারেন।

৩১৪ ধারায় বলা হয়েছে, কোনো ব্যক্তি যদি স্ত্রীলোকটির সন্মতি ছাড়া গর্ভপাত ঘটাইবার উদ্দেশ্যেজনিত কার্যে মৃত্যু ঘটায়, তাহলে ওই ব্যক্তি যাবজ্জীবন কারাবাস বা উপযুক্ত দন্ডে দন্ডিত হবে। ৩১৫ ধারায় বলা হয়েছে, শিশু যাহাতে জীবন্ত জন্মিতে না পারে, বা উহা যাতে জন্মের পর পর মারা যায় সেই উদ্দেশ্যে কোন কার্য করিলে উক্ত ব্যক্তি দশ বছর সশ্রম বা বিনাশ্রম কারাদন্ড বা জরিমানা বা উভয় প্রকার শাস্তি পেতে পারে। ৩১৬ ধারায় বলা হয়েছে, এমন কোনো কার্য দ্বারা আসন্ন প্রসব গর্ভস্থ সন্তানের মৃত্যু ঘটানো, যাহা অপরাধজনক প্রাণনাশ বলিয়া গণ্য হয়, এমন কোনো কার্য করিলে উক্ত ব্যক্তি দশ বছর সশ্রম বা বিনাশ্রম কারাদন্ড ও জরিমানা দন্ডে দন্ডিত হবে। এক্ষত্রে গণমাধ্যমের কাছে অপু বারবার যে কথাগুলো বলে এসেছেন সেগুলোর আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করলে এবং প্রমাণিত করলে পুরোদমে ফেঁসে যাবেন শাকিব।

দেশের একটি শীর্ষ গণমাধ্যমে পহেলা বৈশাখে এই দম্পতির হাসিমাখা ছবি প্রকাশ পেলেও দুজনের ঘনিষ্ঠ সূত্র বলছে ভিন্ন কথা। গত আট মাসে শাকিব-অপুর মধ্যে কোনো প্রকার বাক্য পর্যন্ত বিনিময় হয়নি। কয়েকবার শাকিব অপুর বাসায় গেলেও সেটা শুধুই আব্রামকে দেখার জন্য। এখন নব্বই দিন পরই আসল ঘটনা কি তা পরিষ্কার হবে।

http://www.anandalokfoundation.com/