13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঠাক‌ুরগা‌য়ের কুমরা বেগুল চাষ ক‌রে লোকসান গুন‌ছে কৃষক

admin
May 8, 2017 1:29 am
Link Copied!

ঠাকুরগাঁও থেকে আব্দুল আউয়ালঃ  বাংলাদেশ কৃষি প্রধান দেশ। এদেশে কৃষকরা মাঠে-ঘাটে রোদে পুরে ফসল ফলায়। কিন্তু আবার এদেশের কৃষকরাই অবহেলিত বেশি। এমনি একটি চিত্র ঠাকুরগাঁও সদর উপজেলার ছিট চিলারং এলাকার কৃষক মোঃ হাবিবুর রহমান (৪৮) এর।

হাবিবুর রহমান জানান, আমি ১৫ বছর ধরে কুমড়া ও বেগুন চাষ করে আসছি। কিন্তু এবার আমাদের এখানে বৈশাখের ২য় দিন শীলাবৃষ্টি হওয়ার কারণে লোকসান গুণতে হচ্ছে কুমড়া ও বেগুন চাষে।

শীলাবৃষ্টির কারণে বেগুনের ফুল ঝড়ে গেছে ও গাছ ভাঙ্গে মাটির সাথে মিশে গেছে। আর কুমড়া গাছের পাতা ও ফুল পাথরের আঘাতে ছিড়ে গেছে, ছোট ছোট কুমড়ার ফল গুলো ঝড়ে পরেছে ও পঁচে গেছে। এ কারণে বেগুন আর কুমড়ার ফলোন ভালো হয়নি।
এবার তিনি মোট ৬ (ছয়) একর জমিতে কুমড়া ও প্রায় ২ (দুই) একর জমিতে বেগুন চাষ করেছেন।

বেগুন চাষ করতে এক ‌থেকে ডের লক্ষ টাকা খরচ করেন তিনি কিন্তু এখন পর্যন্তু তার একভাগ টাকারো বেগুন বিক্রয় করতে পারেন নি। ঠিক এমনটি কুমড়ার ক্ষেত্রেও ঘটেছে বলেন তিনি।

তিনি আরও জানান, বেগুন ও কুমড়া গাছ গুলোর অনেক পরিচর্যা করার পরে এখন আল্লাহর রহমতে গাছের চেহেড়ার পরিবর্তন হয়েছে। এখন যদি আবহাওয়া ঠিক থাকে তাহলে হয়তো আমার খরচ টুকু ওঠে আসতে পারে। আর সরকার যদি আমার মতো ক্ষতিগ্রস্থ কৃষকদের দিকে একটু দেখতো তাহলে ভালো হতো।

http://www.anandalokfoundation.com/