13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

অবৈধ ভাবে বালু উত্তোলন কালে বালু ভর্তি নৌকা ও বলগ্রেড মেশিনসহ আটক ৩

admin
May 8, 2017 12:00 am
Link Copied!

নবীগঞ্জ(হবিগঞ্জ) প্রতিনিধিঃ কুশিয়ারা নদী থেকে শেরপুর অর্থনৈতিক জোনে অবৈধ ভাবে বালু উত্তোলন কালে নবীগঞ্জ উপজেলার পারকুল ও পাহাড়পুর গ্রামের কাছে বালু ভর্তি একটি নৌকা, একটি বলগ্রেড মেশিন ও একটি খালি নৌকা গতকাল শনিবার সন্ধ্যায় নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজিনা সারোয়ার আটক করেছেন। এসময় আটক তিন বালু শ্রমিককে স্থানীয় চেয়ারম্যানের জিম্মায় ছেড়ে দেয়া হয়। আটক কৃত নৌকা ও বালু সরকারী রাজস্ব ফাঁকি দিয়ে উত্তোলন করছিলো। যার বাজার মুল্য অনুমান প্রায় বিশ লাখ টাকা।

জানাযায়, সিলেট বিভাগের অর্থনৈতিক জোন শ্রীহট্রের কাজ সম্প্রতি ভেজা গ্রুপ শুরু করে। ঐ জোনে বালু ভরাটের দায়িত্ব নেয় কিছু প্রভাব শালী লোকজন। অর্থনৈতিক জোনটি সিলেটের তিনটি জেলা মৌলভীবাজার, হবিগঞ্জ ও সিলেট সদরের সীমান্তে অবস্থিত হবার কারনে ঐ তিন এলাকার প্রভাব রাজনৈতিক চক্র, জনপ্রতিনিধিরা মিলে একটি সিন্ডিকেটের মাধ্যমে বিগত কয়েক মাস যাবত অবৈধভাবে সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে বালু উত্তোলন করে আসছিলেন। গতকাল রবিবার গোপন সংবাদের ভিত্তিতে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা খবর পেয়ে একদল পুলিশ নিয়ে ঐ এলাকায় অভিযান চালিয়ে একটি বালু ভর্তি বলগ্রেড নৌকা, একটি খালি নৌকা, একটি বালু উত্তোলনের বলগ্রেড মেশিন আটক করেন। এসময় ৩জন শ্রমিককে আটক করা হয়।

এসময় খবর পেয়ে এলাকাবাসী লোকজন জড়িত হয়ে এসব অবৈধ বালু উত্তোলন এর প্রতিবাদ করে তারা ইউএনও কে জরুরী ব্যবস্থা গ্রহনের আবেদন জানান। এসময় পাহাড়পুর গ্রামের ইউপি সদস্য রোজিনা বেগম ইউএনও কে বলেন ম্যাডাম এ অবৈধ বালু উত্তোলনের জন্য আমাদের এলাকায় তীব্র নদী ভাঙ্গন শুরু হয়েছে। গত কয়েকদিনে প্রায় ২০/২৫টি ঘর বাড়ি ও অর্ধ শতাধিক একর ফসলী জমি নদী গর্ভে বিলীন হয়েছে।

এসময় ইউএনও বলেন অবৈধ ভাবে বালু উত্তোলনে যতবড় সিন্ডিকেট হউক না কেন তাদের ছাড় দেয়া হবে না। পরে  আটককৃত নৌকা, বালু ও বল গ্রেড মেশিন হবিগঞ্জ জেলা পরিষদ সদস্য আব্দুল মতিন আছাব এর  জিম্মায় রাখা হয়। আটক শ্রমিকদের মুছলেখা নিয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান মুহিবুর রহমান হারুনের জিম্মায় ছেড়ে দেয়া হয়। এব্যাপারে ইউএনও তাজিনা সারোয়ার বলেন আটককৃত নৌকা ও বালুর ব্যাপারে সরকারী আইন মোতাবেক ব্যবস্থা নেয়া হবে।

http://www.anandalokfoundation.com/