13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বেনাপোল বন্দরে  ৬ ঘন্টা রফতানি বাণিজ্য বন্ধ

Biswajit Shil
December 8, 2019 4:21 pm
Link Copied!

স্টাফ রিপোর্টার বেনাপোল,বেনাপোল(যশোর): বাংলাদেশি রফতানি পণ্যবাহী  ট্রাক চালকদের ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার নামে ভারতের পেট্রাপোল বন্দরে সীমান্তরক্ষী বিএসএফ সদস্যদের হয়নারীর প্রতিবাদে  ৬ ঘন্টা রফতানি বাণিজ্য বন্ধ ছিল।
রোববার(০৮ ডিসেম্বর): সকাল থেকে বাংলাদেশি ট্রাক চালকরা হয়রানি বন্ধের দাবিতে এ পথে ভারতে রপ্তানি বন্ধ করে দেয়। পরে দু দেশের কাস্টমস,বিজিবি, বিএসএফ  উর্ধতন কর্মকর্তা ও  শ্রমিক নেতাদের  সাথে ফলপ্রসু বৈঠকের মাধ্যমে দুপুরে রপ্তানি পূনরায় সচল হয়।
বাংলাদেশি রফতানি পণ্যবাহী ট্রাক চালকেরা জানান, তাদের কাগজ পত্র সব ঠিক থাকা সত্বেও প্রতিনিয়ত ভারতীয় বিএসএফ সদস্যরা হয়রানির করে  আসছে। প্রতিদিন হয়রানি মুলক কোন না কোন সমস্যা তারা তৈরী করে। পেট্রাপোল বন্দরে ভিনভাষি বিএসএফ সদস্যা দায়িত্বে রয়েছেন। তারা বাংলা ভাষা বোঝে না।  তাদের কথা ও ট্রাক চালকেরা ঠিকমত বুঝতে পারেন না। এসময় কোন কারনে প্রতিবাদ করলে তারা চালকদের গালাগালি ও মারধোর করে থাকে। ড্রাইভিং লাইসেন্স ভুয়া বলে ভেঙে দেয়। দিন দিন এ হয়রানি মাত্রা বাড়ছে। এর প্রতিবাদে রফতানি বন্ধ রাখা হয়।
বেনাপোল কাস্টমসের সহকারী কমিশনার উত্তম চাকমা বলেন, পেট্রাপোল বন্দরে বিএসএফের বাঁধার কারনে ট্রাক চালকেরা ধর্মঘট ডাকে। এতে রফতানি বাণিজ্য বন্ধ হয়ে যায়। বিষয়টি সমাধানের জন্য দু দেশের বিজিবি,বিএসএফসহ বাণিজ্যের সাথে সংশিষ্টদের সাথে আলোচনা করে  বাণিজ্য সচল করা হয়েছে।
উল্লেখ্য,  প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে ভারতে প্রায় দেড়শ থেকে দুইশো ট্রাক বাংলাদেশি পণ্য রফতানি হয়। এসব পণ্যের মধ্যে পাট ও পাটজাত দ্রব,তৈরী পোশাক,মাছ উল্লেখ্য যোগ্য। আমদানি বাণিজ্যে ভারতীয় পণ্য রফতানি বাণিজ্যে তাদের আগ্রহ থাকলেও বাংলাদেশি পণ্য গ্রহনে তাদের আগ্রহ কম। এতে প্রাইয় সময় নানান হয়রানির অভিযোগ উঠে থাকে।
http://www.anandalokfoundation.com/