13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

গ্রাম থিয়েটারের কার্যক্রম তৃণমূলে ছড়িয়ে পড়ুক -সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী

admin
November 1, 2019 4:28 pm
Link Copied!

জাতীয় নাট্য আঙ্গিক নির্মাণের আকাঙ্ক্ষা নিয়ে যাত্রা শুরু করেছিল গ্রাম থিয়েটার। এ আকাঙ্ক্ষার প্রথম পদক্ষেপ হিসাবে চৌকোণা খোলা মঞ্চ ব্যবহারকে উৎসাহিত করা হয়। শুরু থেকেই ঐতিহ্যবাহী লোক-সংস্কৃতি চর্চা ও সংরক্ষণে কাজ করে আসছে গ্রাম থিয়েটার। গ্রাম থিয়েটারের কার্যক্রম সত্যিকার অর্থে গ্রামে তথা তৃণমূল পর্যায়ে ছড়িয়ে পড়ুক। বলেছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

প্রতিমন্ত্রী আজ রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে ঢাকা থিয়েটার ও বাংলাদেশ গ্রাম থিয়েটারের যৌথ আয়োজনে বাংলাদেশ গ্রাম থিয়েটারের ৮ম জাতীয় সম্মেলন ও সেলিম আল দীন উৎসব ২০১৯ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, আবহমান বাঙালি সংস্কৃতির অন্যতম প্রধান উপাদান নাটক। আমাদের জীবনের আনন্দ-বেদনা, দ্রোহ-ক্ষোভ-আশা-আকাঙ্ক্ষার সার্থক রূপায়নের মধ্য দিয়ে নাটক হয়ে উঠেছে সময়, সমাজ ও জীবনের প্রতিবিম্ব। নাটক একই সাথে সমাজ বদলের হাতিয়ার। চেতনার বহ্নিশিখা প্রজ্বলনে নাট্যকর্মীরা যুগ যুগ ধরে অতুলনীয় ভূমিকা পালন করে আসছেন। আমাদের মহান ভাষা আন্দোলন থেকে শুরু করে ঊনসত্তরের গণঅভ্যুত্থান, একাত্তরের মহান মুক্তিযুদ্ধ এবং নব্বইয়ের গণআন্দোলনে নাট্যকর্মীরা যে ভূমিকা পালন করেছেন তা কালের ক্যানভাসে অমলিন থাকবে আজীবন।

বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি নাসির উদ্দীন ইউসুফের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, সাধারণ সম্পাদক হাসান আরিফ, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজিদ, বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতিম-লীর সদস্য আফসার আহমেদ ও সায়েদ হোসেন দুলাল। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ গ্রাম থিয়েটার এর সাধারণ সম্পাদক তৌফিক হাসান ময়না।

অনুষ্ঠানে বাংলাদেশ মহিলা সমিতি, আহমেদ ইকবাল হায়দার ও রুমা মোদককে যথাক্রমে সেলিম আল দীন পদক, মীর মকসুদ উস সালেহীন-বজলুল করিম পদক ও ফওজিয়া ইয়াসমিন শিবলী পদক ২০১৯ প্রদান করা হয়। পিআইডি

http://www.anandalokfoundation.com/