13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

স্তন ক্যানসার প্রতিরোধে যা যা করবেন

admin
July 12, 2016 12:19 pm
Link Copied!

স্বাস্থ্য ডেস্ক: বিশেষজ্ঞরা বলেন, স্বাস্থ্যকর জীবনযাপন ক্যানসারকে অনেকটাই প্রতিরোধ করতে পারে। বিষয়টি স্তন ক্যানসারের বেলাতেও সত্য। ক্যানসারবিষয়ক ওয়েবসাইট দ্য ট্রুথ অ্যাবাউট ক্যানসার জানিয়েছে স্তন ক্যানসার প্রতিরোধের কয়েকটি উপায়ের কথা।

. সঠিক পুষ্টি

স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস সুস্বাস্থ্যের জন্য জরুরি। প্যাকেটজাত খাবার, প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন; চিনি কম খান। চিকেন নাগেট, কোমল পানীয়, ফ্রেঞ্চ ফ্রাই কম খান। এ ধরনের খাবারের বদলে সবজি, ফল, চর্বিহীন মাংস খান।

. শরীরকে নড়াচড়া করান

গবেষণায় বলা হয়, স্বাস্থ্যকর জীবনযাপন ক্যানসার অনেকটাই প্রতিরোধ করতে পারে। সঙ্গে চাই নিয়মিত ব্যায়াম। বেশি ওজন, বিশেষ করে মধ্য বয়সে বেশি ওজন স্তন ক্যানসারের কারণ হয়ে ওঠে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

. সেলফোনকে শরীরের কাছাকাছি রাখবেন না

গবেষণায় বলা হয়, অতিরিক্ত সেলফোনের ব্যবহার মস্তিষ্কের টিউমারের কারণ হতে পারে। এর ইলেকট্রোম্যাগনেটিক ফ্রিকোয়েন্সির জন্য এই ঝুঁকি হয়।

অনেক সময় দেখা যায় নারীরা সেলফোনকে শরীরের খুব কাছাকাছি রাখে। এমনকি অন্তর্বাসের মধ্যেও রাখেন অনেকে! এ ধরনের অভ্যাস শরীরের জন্য ক্ষতির কারণ হতে পারে।

. ধ্যান করা, শিথিল থাকা

অতিরিক্ত মানসিক চাপ স্তন ক্যানসারের কারণ হতে পারে। তাই চাপ নিয়ন্ত্রণের জন্য ধ্যান করুন, শিথিল থাকার চেষ্টা করুন।

. ধূমপান করবেন না

গবেষণায় বলা হয়, ধূমপান, মদ্যপান ইত্যাদি স্তন ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দেয়। তাই এগুলোর অভ্যাস থাকলে এড়িয়ে চলাই শ্রেয়।

. জন্মনিয়ন্ত্রক ওষুধ

সম্প্রতি একটি গবেষণায় বলা হয়, দীর্ঘদিন ধরে মুখে খাওয়ার জন্মনিয়ন্ত্রক ওষুধ গ্রহণ ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। বিশেষ করে স্তন, জরায়ুমুখ ও লিভার ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দেয়। তাই এই ধরনের ওষুধ দীর্ঘমেয়াদি খাওয়া এড়িয়ে চলার পরামর্শই দেন বিশেষজ্ঞরা।

http://www.anandalokfoundation.com/