13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

৩০০ কিমি দূরে থাকা শত্রুকে ধ্বংস করার মিসাইল পৃথ্বী ব্যালিস্টিকের সফল পরীক্ষণ ভারতের

admin
November 21, 2019 8:48 am
Link Copied!

ভারতে অগ্নি – ২ ব্যালাস্টিক মিসাইলের সফল পরীক্ষণের পর এবার ৩০০ ৩০০ কিমি দূরে থাকা শত্রুকে নিমিষে ধ্বংস করার মিসাইল ব্যালিস্টিকের সফল পরীক্ষণ করে গোটা বিশ্বকে তাক লাগাচ্ছে ভারতীয় বিজ্ঞানীরা।

বুধবার ভারতীয় বিজ্ঞানীরা উড়িষ্যার উপকূলে পৃথ্বী ব্যালিস্টিক মিসাইলের সফল পরীক্ষণ করল। স্ট্যাটার্জিক ফোর্সের কম্যান্ড দ্বারা ৩০০ কিমি দূর পর্যন্ত আঘাত হানতে সক্ষম দুটি মিসাইলের আজ সফল পরীক্ষণ হয়।

এর আগে ভারত উড়িষ্যার চাঁদিপুর থেকে দুই হাজার কিমি পর্যন্ত মারক ক্ষমতা সম্পন্ন অগ্নি – ২ ব্যালাস্টিক মিসাইলের সফল পরীক্ষণ করে। রাত্রির বেলায় মারক ক্ষমতা পরীক্ষায় এই মিসাইল সফল হয়েছে। প্রতিরক্ষা সুত্র অনুযায়ী, মাটি থেকে মাটিতে নিশানা ধ্বংস করা এই মিসাইলের সফল পরীক্ষণ উড়িষ্যার চাঁদিপুর রেঞ্জ থেকে করা হয়েছে। অগ্নি – ২ মিসাইলের সফল পরীক্ষণ গত বছরেই করা হয়েছিল, কিন্তু রাতের অন্ধকারে এই মারক মিসাইলের পরীক্ষণ প্রথমবার হল।

এই মিসাইলের মারক ক্ষমতা দুই হাজার কিমি থেকে বাড়িয়ে তিন হাজার কিমি পর্যন্ত করা যেতে পারে। অগ্নি – ২ মিসাইল নিউক্লিয়ার হাতিয়ার নিয়ে যেতে সম্পূর্ণ ভাবে সক্ষম।ভারত এর আগে এই বছরের ফেব্রুয়ারি মাসে স্বদেশী অগ্নি – ১ ব্যালাস্টিক মিসাইলের পরীক্ষণ করেছিল। ভারতীয় সেনা সামরিক সেনা কম্যান্ড বালাসোরের আবদুল কালাম দ্বীপ থেকে ইন্ট্রিগ্রেড টেস্ট রেঞ্জ লঞ্চ প্যাড ৪ থেকে ৭০০ কিমি দূর পর্যন্ত মারক ক্ষমতা সম্পন্ন অগ্নি – ১ মিসাইলের সফল পরীক্ষণ করেছিল।

২০ মিটার লম্বা অগ্নি – ২ ব্যালাস্টিক মিসাইল এর ওজন ১৭ টনের মতো। আর এই মিসাইল নিজের সাথে এক হাজার কেজির বোমা ২০০০ কিমি পর্যন্ত বহন করতে পারে। অগ্নি – ২ মিসাইলে নিউক্লিয়ার বোমা নিয়ে যেতেও সক্ষম। অগ্নি – ২ মিসাইলকে এর আগেই সেনায় যুক্ত করা হয়েছিল।

http://www.anandalokfoundation.com/