13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ব্যবসায়িক সিন্ডিকেট রাজস্ব ডাকাতি করছেবন্ড সুবিধা ভোগী

admin
February 16, 2016 1:13 am
Link Copied!

স্টাফ রিপোর্টার: ‘বন্ড সুবিধাভোগী কতিপয় ব্যবসায়ীর সিন্ডিকেট ডাকাতি করছে। দুর্বৃত্তরা এতই দুর্বার যে তাদের অপকর্মের ফলে দেশের উন্নয়নের মাথায় বারি (আঘাত) পড়ছে। তাদের লুটপাট করা অর্থে বছরে দুটি পদ্মা সেতুর অর্থায়ন করা সম্ভব হতো।’

সোমবার দশম জাতীয় সংসদের নবম অধিবেশনে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে ঢাকা মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও স্বতন্ত্র সংসদ সদস্য হাজী মো. সেলিম (ঢাকা-৭) এসব কথা বলেন।

হাজী সেলিম বলেন, ‘এই হাতেগোনা ব্যবসায়ীদের সিন্ডিকেট বন্ড সুবিধা অপব্যবহার করে বছরে প্রায় ৫৮ হাজার কোটি টাকা কর ফাঁকি দিচ্ছে। এই সিন্ডিকেট হাইকোর্ট ও এনবিআরের কিছু কিছু অনুমোদন নিয়েও এসব অপকর্ম করছে। এসব করে এই বন্ড সুবিধাভোগী চক্রটি স্টিল ও আয়রন ব্যবসায়ীদের বুকে গুলি চালানোর মতো অবস্থা করেছে। তারা সিআর ম্যানুফ্যাকচারিং কোম্পানির বন্ড সুবিধার মালামাল খোলাবাজারে বিক্রি করছে। ফলে আমদানিকারকরা ক্ষতির স্বীকার হচ্ছে। ফলে অনেকে ব্যবসা-বাণিজ্য গুটিয়ে নিচ্ছে। অর্থের অভাবে এই ব্যবসায়ীরা মুত্যুর সাথে কোলাকুলি করতে বাধ্য হচ্ছে।’

তিনি অভিযোগ করেন, এরা বন্ড সুবিধার নামে নামমাত্র নগদ শুল্ক ছাড়ে মালামাল ছাড় করে এবং বছর শেষে তার ওপর রিট করে। ফলে সরকার বছরে হাজার হাজার কোটি টাকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে।

‘বিশ্বে স্বর্ণের পরেই লোহার স্থান। লোহা হলো শিল্পের মূল উপাদান। দেশে লোহার কোনো আকরিক নেই। তাই বাধ্য হয়ে লৌহজাত কাঁচামাল আমদানি করতে হয়। কিন্তু আমদানিকারক বন্ড সুবিধাভোগীরা প্রতি টনে ২০ হাজার টাকার মতো সুবিধা ভোগ করে। এই আমদানি বাণিজ্যের কারণে দেশে ছোট-বড়-মাঝারি শিল্পের ৩ লাখ ৮০ হাজার প্রতিষ্ঠান মৃতপ্রায় হয়ে পড়েছে। ফলে এসব প্রতিষ্ঠানে কর্মরত ১০ লাখ লোকের পেটে লাথি মারা হচ্ছে’, বলেন হাজী মো. সেলিম।
এ সমস্যা সমাধানের জন্য সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন এবং বাণিজ্যমন্ত্রী ও অর্থমন্ত্রীকে এ দিকে নজর দেওয়ার আহ্বান জানান এই স্বতন্ত্র সংসদ সদস্য।

http://www.anandalokfoundation.com/