শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ০২:৪৯ অপরাহ্ন

সর্বশেষ খবর :
বিচারকরা দেশ, জনগণ ও সংবিধানের প্রতি দায়বদ্ধ হয়ে সবার প্রতি ন্যায় বিচার করুন -শেখ হাসিনা বাংলাদেশ-ভারতের অত্যন্ত সুসম্পর্ক তাই আমাদের প্রত্যাশা, ভারত আতঙ্ক সৃষ্টির মতো কিছু করবে না -পররাষ্ট্রমন্ত্রী হৃদ স্পন্দন বন্ধ হওয়ার ৬ ঘণ্টা পর বেঁচে উঠলেন স্পেনের এক নারী মোদী আমাদের সাথে ক্রিমিনালের মতো ব্যাবহার করছে -ফারুখ আব্দুল্লার আমার ব্যক্তিগত কোন মোবাইল ফোন নেই -ডোনাল্ড ট্রাম্প কোন দিন জন্মে কেমন মানুষ সাংবাদিক রিমন মাহফুজের পিতারমৃত্যুতে জাতীয় মফস্বল সাংবাদিক ফোরামের গভীর শোকাহত মেহেরপুরে বোমা নিষ্ক্রিয় না হওয়ায় রাতে ঢাকা থেকে এসেছে কাউন্টার টেরোরিজম ইউনিট বিয়ের আগে মেয়েকে নিয়ে স্মৃতিচারণ মিথিলার বঙ্গবন্ধু স্বীকৃতি দিলেও ৪৮ বছরে পায়নি রাষ্ট্রীয় সম্মান রমনা কালী মন্দির শহীদ পরিবার

পুং-দিবসে সরব ‘নির্যাতিত’ পুরুষের মনের কথা

নির্যাতিত’ পুরুষে

কলকাতার অলিতে গলিতে, উড়ালপুলের নীচে, পাড়ার মোড়ে, ছায়ের দোকানে আজকাল অনেক সন্ধ্যাতেই ছোটখাটো সভা-সমাবেশ হয়ে থাকে। সোমবার সন্ধ্যার সমাবেশটি কিন্তু ছিল অন্য রকম। বৃদ্ধ কিরণচন্দ্র মণ্ডলের বক্তব্য, তাঁর পুত্রবধু তাঁরই ছেলে ও পরিবারের বাকিদের জীবন অতিষ্ঠ করে তুলেছে।

আজ মঙ্গলবার বিশ্ব পুরুষ দিবস। তার প্রাক্কালে গড়িয়াহাটের মোড়ে নির্যাতিত পুরুষদের সামিল হতে আহ্বান জানিয়েছিল অল বেঙ্গল মেনস ফোরাম। খবর পেয়ে সেখানেই ছুটে এসেছিলেন কিরণচন্দ্র।

কিরণচন্দ্র মণ্ডল বর্ধমানের বাসিন্দা। তাঁর অভিযোগ, ২০১১ সাল থেকে বড় ছেলের বৌ নানা ভাবে তাদের উপর অত্যাচার করছেন। ১১ বছরে ১১টি মামলা করেছে। মামলা চালাতে নিঃস্ব হয়ে গিয়েছেন তিনি।

এসেছিলেন কলকাতার দক্ষিণ-পশ্চিম প্রান্তভাগের বাসিন্দা রামকৃষ্ণ সাইও। ছেলের বিয়ে দিয়েছিলেন সম্বন্ধ করে। রামকৃষ্ণের দাবি, পুত্রবধূর বাবা পুলিশে কাজ করেন। আচমকা পুত্রবধূ বাড়ি ছেড়ে চলে গিয়ে বধূ নির্যাতনের মামলা রুজু করেছে। মামলা চালাতে গিয়ে জেরবার হতে হচ্ছে।

শুধু কিরণচন্দ্র আর রামকৃষ্ণই নয়, পুলিশ-প্রশাসনের অন্দরমহলের খবর, নারী নির্যাতনের ঘটনা থামেনি ঠিকই। কিন্তু দিন দিন বাড়ছে স্ত্রী বা অন্য কোনও নারীর হাতে পীড়িত পুরুষের সংখ্যা। থানা-পুলিশ-আদালত থেকে পাড়া কমিটি, রাজনৈতিক দলের অফিস কিছুই বাদ নেই। স্ত্রী, কিংবা বান্ধবীর বিরুদ্ধে নালিশ ঠুকতে ছুটে আসছেন বহু স্বামী, বন্ধু।

হরিদেবপুর থানা এলাকার বাসিন্দা বিপ্লব নাথ বেসরকারি ব্যঙ্কে চাকরি করেন। স্ত্রীর নামে থানায় এখনও পর্যন্ত পাঁচটি অভিযোগ দায়ের করেছেন তিনি। অভিযোগ তিনি নিয়মিত স্ত্রীর হাতে অত্যাচারিত। মাস খানেক আগের একটি অভিযোগে পুলিশ স্ত্রীর বিরুদ্ধে খুনের চেষ্টার ধারায় মামলা রুজু করেছে। স্ত্রীকে জিজ্ঞাসাবাদের জন্য নোটিশ পাঠিয়েছে। আক্রান্ত স্বামীর ছিঁড়ে যাওয়া জামা প্রমাণ হিসেবে বাজেয়াপ্ত করেছে। আলিপুর আদালতে মামলা চলছে বলে জানিয়েছেন তাঁর আইনজীবী।

দীর্ঘদিন স্রোতের বিরুদ্ধ দাঁড়িয়ে পুরুষের স্বার্থে আন্দোলন করছেন নন্দিনী ভট্টাচার্য, তিনিই অল বেঙ্গল মেনস ফোরামের সভানেত্রী। তাঁর কথায়, আমরা চাই যে শিশু দিবস, নারী দিবসের সঙ্গে এই পুরুষ দিবসও যথাযথ ভাবে পালন করা হোক।’

নিউ আলিপুরে থাকেন বুটিক ব্যবসায়ী সুজিত চক্রবর্তী। নিউ আলিপুর থানায় তিনিও স্ত্রীর বিরুদ্ধে একাধিক অভিযোগ করেছেন। অভিযোগ তাকে এবং তার বৃদ্ধা মাকে স্ত্রী নিয়মিত মারধর করছেন। অত্যাচার করেন। পুলিশ অভিযোগের তদন্ত শুরু করেছে। হাওড়ার বাসিন্দা রামনাথ জানাও থানায় স্ত্রীর বিরুদ্ধে অত্যাচারের অভিযোগ করেছেন। তাঁকে এবং তাঁর বৃদ্ধা মাকে মারধরের পাশাপাশি খাবারের মধ্যে চুলের দলা মিশিয়ে দেওয়ার অভিযোগ করেছেন তিনি। হাওড়া আদালতে স্ত্রীর বিরুদ্ধে মামলাও করেছেন।

বরানগরের বাসিন্দা কৌশিক ভট্টাচার্যর অভিযোগ, তাঁরই পৈত্রিক বাড়ি এখন স্ত্রীর দখলে। স্ত্রীর অত্যাচারের ভয়ে তিনি বাড়ি ছাড়া। এক রাতে স্ত্রী-র হাতে মার খেয়ে হাসপাতালে গিয়েছিলেন। দাম্পত্য কলহ চাপা রাখবেন বলে চিকিৎসকের প্রশ্নের জবাবে বলেছিলেন দুর্ঘটনায় আঘাত পেয়েছেন। কিন্তু ডাক্তারবাবু বিশ্বাস করেননি। তিনিই থানায় যেতে বলেন। কৌশিকের অভিযোগ, পুলিশ নাকি সব শুনে উপহাস করেছে মাত্র। ব্যবস্থা নেয়নি।

শুধুমাত্র যে মহিলারাই যে অত্যাচারিত হচ্ছে তা নয়। পরিবারে বহু পুরুষও অত্যাচারিত। সবচেয়ে বড় সমস্যা হল পুরুষরা অত্যাচারিত হলে তাদের পাশে কেউ দাঁড়ায় না। কিন্তু এখন সময় এসেছে অত্যাচারিত পুরুষদের সরব হওয়ার। আইনজীবীদের একাংশের বক্তব্য, নারী নির্যাতন রুখতে আলাদা আইন তৈরি হয়েছে। কিন্তু নির্যাতিত পুরুষদের সংখ্যাও আলাদা করে রাখে না পুলিশ।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2019 News Time Media Ltd.
IT & Technical Support: BiswaJit