13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

৭২ ঘন্টার পরিবহন কর্মবিরতীতে শত শত ট্রাক আটকা পড়েছে বেনাপোল বন্দরে

Rai Kishori
September 21, 2021 7:10 pm
Link Copied!

মোঃ মাসুদুর রহমান শেখ বেনাপোলঃ ১৫ দফা দাবি বাস্তবায়নে বাংলাদেশ কাভার্ডভ্যান-ট্রাক-প্রাইমমুভার পণ্য পরিবহন মালিক এ্যাসোসিয়েশনের ডাকা ৭২ ঘন্টা কর্মবিরতীর প্রথম দিনে দেশের সর্ববৃহত্তম বেনাপোল স্থলবন্দর থেকে দেশের অভ্যন্তরে আমদানি পণ্য পরিবহন বন্ধ ছিল। ফলে বেনাপোল বন্দর এলাকায় ব্যাপক পণ্যজটের সৃষ্টি হয়। বন্দর থেকে পণ্য লোড করে গন্তব্যে যেতে না পেরে বন্দর এলাকায় আটকা পড়েছে ট্রাক চালকেরা। কাজ করতে না পেরে দিন আসা দিন খাওয়া বন্দর শ্রমিকেরা অসহায় হয়ে পড়েছে। দ্রুত ধর্মঘট প্রত্যাহার চান তারা। তবে দাবি না মানা পর্যন্ত এ কর্মবিরতী চলবে জানিয়েছেন এ্যাসোসিয়েশন নেতারা।
বেনাপোল আমদানি রফতানি সমিতির সহসভাপতি আমিনুল হক বলেন,শিল্পকলকারখানার কাঁচামাল, গার্মেন্টস ও খাদ্য দ্রব জাতীয় পণ্য ভারত থেকে আমদানি হয়ে থাকে। কিন্তু পরিবহন কর্মবিরতর কারনে  ট্রাক চালকেরা এসব পণ্য নিয়ে গন্তব্যে যেতে পারছেনা। এতে বন্দর এলকায় প্রায় ৫ শতাধিক ট্রাক পণ্য নিয়ে ট্রাক চালকেরা আটকা পড়েছে। দ্রুত কর্মবিরতী প্রত্যাহার না হলে শিল্প কারখানায় উৎপাদন কার্যক্রম ব্যহত হবে। এছাড়া আটকা পড়া পণ্যে বড় ধরনের লোকশানের কবলে পড়বেন ব্যবসায়ীরা।
বন্দর শ্রমিকেরা বলেন, তারা বন্দরে কাজ করে সংসার চালায়। কিন্তু কর্মবিরতীতে বন্দর থেকে আমদানি পণ্য খালাস না হওয়ায় কাজ হারিয়ে তারা অসহায় হয়ে পড়েছেন। দ্রুত কর্মবিরতী প্রত্যাহার চেয়েছেন এসব সাধারণ শ্রমিকেরা।
বেনাপোল বন্দরের উপ-পরিচারক (প্রশাসন) আব্দুল জলিল বলেন,  কর্মবিরতীতে বেনাপোল বন্দর থেকে পণ্য পরিবহন বন্ধ থাকলেও বন্দরের কার্যক্রম সচল রয়েছে। আমদানি-রফতানি বাণিজ্য সচল ও পাসপোর্টধারী যাত্রী যাতায়াত করছে দুই দেশের মধ্যে। তবে  কর্মবিরতীতে
ব্যবসায়ীরা পণ্য পরিবহন করতে না পারাই  বাণিজ্য ব্যহত হচ্ছে।
বাংলাদেশ কাভার্ডভ্যান-ট্রাক-প্রাইমমুভার পণ্য
পরিবহন মালিক এ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক আজিম উদ্দীন গাজী বলেন, ১৫ দফা দাবিতে সারা দেশে তাদের ৭২ ঘন্টার কর্মবিরতী পালন হচ্ছে। সরকার দাবি মানলে তারা কর্মবিরতী তুলে নিবেন। আর না মানলে কেন্দ্রের নির্দেশনা ৭২ ঘন্টা কর্মবিরতী পালন করবে সংশিষ্টরা।
http://www.anandalokfoundation.com/