13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সাপাহারে প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎশিল্পীরা

Rai Kishori
September 20, 2021 5:38 pm
Link Copied!

প্রদীপ সাহা,সাপাহার (নওগাঁ) প্রতিনিধি:সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা। ঘরে ঘরে দেবীদূর্গার আগমনী বার্তা।
আর কিছুদিন পর শুরু হতে যাচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের বড় উৎসব দূর্গাপূজা। এজন্য মূর্তি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন নওগাঁ সাপাহারের মৃৎশিল্পীরা।

বিভিন্ন পূজামন্ডপ ঘুরে দেখা যায়, কাদা-মাটি, বাঁশ, খড়, সুতলি দিয়ে শৈল্পিক ছোঁয়ায় তিলতিল করে গড়ে তোলা দেবীদূর্গার প্রতিমা তৈরিতে দিনরাত ব্যস্ত সময় পার করছেন প্রতিমা কারিগররা। প্রতিমা তৈরির কারিগর কৈলাশ চন্দ্র (৬০) বলেন, প্রতি বছর এ সময় ১০-১২টি পূজামন্ডপে কাজ করে থাকি; এ বছর করোনা পরিস্থিতির কারণে মাত্র ৭টি পূজামন্ডপের কাজ করছি।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ সাপাহার শাখার সভাপতি বাবু মন্মথ সাহা’র সাথে কথা হলে তিনি জানান, আগামী ১১ অক্টোবর সোমবার ষষ্ঠী তিথিতে শুরু হবে এ পূজা এবং ১৫ অক্টোবর শুক্রবার দশমী তিথিতে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হবে ধর্মাবলম্বীদের শারদীয় দূর্গাপূজা। সনাতনী পঞ্জিকা অনুযায়ী, এবার মহালয়া হবে আগামি ৬ অক্টোবর বুধবার।

থানার ওসি তারেকুর রহমান সরকার বলেন, পূজামন্ডপগুলোতে তিন স্তরের কঠোর নিরাপত্তা থাকবে। কোথাও কোনো বিশৃঙ্খলার ঘটনা ঘটতে দেয়া হবে না।

এবিষয়ে সোমবার (২০সেপ্টেম্বর) দুপুরে উপজেলা নির্বাহী উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্ল্যাহ আল মামুন এর সাথে কথা হলে তিনি জানান, আসন্ন শারদীয় দূর্গাপূজা নির্বিঘেœ অনুষ্ঠিত করার লক্ষ্যে কেন্দ্র থেকে যে নির্দেশনা আসবে সেই মোতাবেক ব্যবস্থা নেয়া হবে। এবারে এই উপজেলার ১৭টি মন্দিরে দূর্গা পূজা অনুষ্ঠিত হবে।

http://www.anandalokfoundation.com/