৭৫ কোটি মানুষকে করোনার ভ্যাকসিন দিয়ে নজির গড়ল ভারত

    Rai Kishori
    September 14, 2021 8:02 am
    Link Copied!

    সারা বিশ্বে করোনার বাড় বাড়ন্তর মধ্যে ১৩৫ কোটির দেশে এখনও পর্যন্ত ৭৫ কোটি মানুষকে করোনার ভ্যাকসিন দিয়ে নজির গড়ল ভারত। যা গোটা বিশ্বের সামনে একটি দৃষ্টান্ত। ভারতে ১৮ কোটির বেশি মানুষকে করোনার দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। আর সাড়ে ৫৬ কতই মানুষকে সিঙ্গেল ডোজ দেওয়া হয়েছে। এই রেকর্ডের জন্য ভারতকে শুভেচ্ছা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

    কেন্দ্র সরকার অনুযায়ী, ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া মানুষ করোনার থেকে ৯৭ শতাংশ সুরক্ষিত। এখন দেশের ছোটছোট বাচ্চার অভিভাবকরা তাঁদের সন্তানদের টিকাকরণ নিয়ে চিন্তা করছে। তাঁরাও চাইছে যে, তাঁদের বাচ্চারাও টিকা নিয়ে এই মহামারীর প্রকোপ থেকে  নিজেদের রক্ষা করুক। যদিও, ভারতের দুটি ভ্যাকসিন এখনও পর্যন্ত ১৮ বছরের নীচের বাচ্চাদের টিকা দেওয়ার জন্য অনুমোদন পায়নি। তবে জায়ডস ক্যডিলা ভারতে আপাতকালিন ব্যবহারের জন্য মঞ্জুরি পেয়েছে এবং সেপ্টেম্বর মাসের শেষের দিকে বাচ্চাদেরও ভ্যাকসিন দেওয়া কাজ শুরু হবে।

    ভারত বায়োটেকের কোভ্যাকসিন খুব শীঘ্রই ১২ থেকে ১৮ বছরের বাচ্চাদের জন্য মঞ্জুরি পাবে। চিকিৎসক এবং বিশেষজ্ঞদের মতে, এখন বাচ্চাদের ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু করা দরকার।

    আমেরিকা, ব্রিটেন আর কানাডায় এখন ১২ থেকে ১৮ বছর বয়সের বাচ্চাদের ভ্যাকসিন দেওয়া হচ্ছে। ভারত চতুর্থ দেশ হতে চলেছে যারা বাচ্চাদেরও ভ্যাকসিন দেবে।