গণশুনানিতে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের ২০টি প্রশ্ন উপস্থাপন

    Rai Kishori
    August 22, 2021 5:30 pm
    Link Copied!

    বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রন কমিশনের চেয়ারম্যান ও কমিশনের গণশুনানিতে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের প্রশ্ন ও সুপারিশমালা

    ১, অযাচিত মেসেজ বিড়ম্বনা ও গ্রাহকদের ডাটা নিরাপত্তা অনিশ্চিত হয়ে পড়েছে। আজকাল চুলের কলপ দেবার অফার পাওয়া যায়। যত্রতত্র মেসেজ এর ফলে গ্রাহকরা সুরক্ষা অ্যাপস এর মেসেজ পেতেও বিরম্বনায় পড়ছে। বিটিআরসি যত্রতত্র মেসেজ না পেতে ডু নট ডিস্টার্ব এসএমএস চালু করেছে। আমাদের প্রশ্ন ডু নট ডিস্টার্ব এসএমএস দিয়ে কি ভ্যালু অ্যাডেড সার্ভিস প্রোভাইডারদের মেসেজ বন্ধ করা যায়? বাজারে বাল্ক মেসেজ বিক্রয় হচ্ছে, ডাটা সুরক্ষায় কমিশনের কি ধরনের উদ্যোগ ও কার্যক্রম রয়েছে?
    ২, অনৈতিকভাবে গ্রাহকদের অনুমতি ছাড়া ভ্যালু অ্যাডেড সার্ভিস যে অর্থ আদায় করেছে গ্রাহকদের কাছ থেকে তা ফেরত পাবার অধিকার রাখে গ্রাহকরা। বিটিআরসি গ্রাহকদের কাছ থেকে অনৈতিক ভাবে আদায়কৃত অর্থ গ্রাহককে ফেরত প্রদান করতে কি ধরনের ব্যবস্থা গ্রহণ করেছে?
    ৩, গ্রাহকদের ক্রয় কৃত ডাটা যা অব্যবহৃত, মেয়াদ শেষ হবার কারণে কেটে নেয়া হয়েছে তা ফেরত দিতে মাননীয় মন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন হবে কবে থেকে?
    ৪, সাম্প্রতিক মহামান্য হাইকোর্ট কর্তৃক ফ্রি ফায়ার, পাপজি, লাইকি, ভিগোসহ ক্ষতিকর ইন্টারনেটের সাইটগুলো বন্ধ করার জন্য যে নির্দেশনা প্রদান করা হয়েছে তা বাস্তবায়নে বিটিআরসি কি উদ্যোগ গ্রহণ করেছেন?
    ৫, বাণিজ্যিক প্রতিষ্ঠান ওকলার দেয়া তথ্য অনুযায়ী বাংলাদেশ বিশ্বের ইন্টারনেট গতিতে ১৩৫তম অবস্থানে। মাত্র ০.৪৬ শতাংশ পরীক্ষা করে দেশের অবস্থান আন্তর্জাতিকভাবে ওকলা ক্ষুন্ন করেছে বলে আমরা মনে করি। এ ব্যাপারে কমিশনের প্রতিক্রিয়া কি?
    ৬, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ১৭ টি পত্রিকার অনুযায়ী বাংলাদেশ ইসরাইলের প্রতিষ্ঠান এন এস ও থেকে পেগাসাস স্পাইওয়্যার ও ইমচী ক্যাচার ক্রয়ের অভিযোগ এসেছে। যার মাধ্যমে রাজনৈতিক ব্যক্তি, সামাজিক ও গণমাধ্যম এমনকি ব্যবসায়ীদের মুঠোফোনে আড়িপাতা হয়েছে। কমিশনের কাছে এ ব্যাপারে কোন তথ্য আছে কি?
    ৭, বাংলাদেশ গ্রাহক বেড়েছে জ্যামিতিক হারে অথচ তরঙ্গ বরাদ্দ হয়েছে গাণিতিক হারে। যার ফলে কল ড্রপ, মিউট কল, নেটওয়ার্কের দুর্বলতা সহ অসংখ্য অভিযোগ প্রতিনিয়তই বাড়ছে। পর্যাপ্ত তরঙ্গ বরাদ্দ দিতে এমনকি সিটিসেল, ওয়াইম্যাক্স, ওলো সহ অন্যান্য অপারেটরদের কাছে অব্যবহৃত বেতার তরঙ্গ অধিগ্রহণ করে কেন বর্তমান সেবাপ্রদানকারী অপারেটরদের মধ্যে বরাদ্দ করা যাচ্ছে না?
    ৮, ২০১৮ সালে মহামান্য হাইকোট কর্তৃক কলড্রপ বন্ধ ও কলড্রপের ক্ষতিপূরণ করতে এবং মূল্য নির্ধারণ করতে একটি কমিটি গঠন করার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছিল। সেই নির্দেশনা বাস্তবায়ন হয়েছে কি?
    ৯, দ্রুতগতির ইন্টারনেট সেবা প্রদান করতে ২৩০০, ও ২৬০০ ব্যান্ডের তরঙ্গ বরাদ্দ করা যাচ্ছে না কেন?
    ১০, সেবার মান খারাপ হওয়ার জন্য অপারেটরদের পাশাপাশি কমিশনের দায়দায়িত্ব কতটুকু।
    ১১, ইন্টারনেট ও টেলি যোগাযোগ সেবার মান খারাপ হওয়ার পিছনে মধ্যস্বত্বভোগী তৃতীয় পক্ষ কি দায়ী নয়?
    ১২, এক দেশ এক রেট এখনো বাস্তবায়ন হয়নি। ব্রডব্যান্ড ইন্টারনেটের কথা বলে কমিশন ইন্টারনেট শেয়ারিং করেছে। এটি গ্রাহকদের সাথে এক ধরনের হাস্যকর রসিকতা ছাড়া কিছুই না। আইআইজি এনটিটিএন এর বেসরকারি পর্যায়ে মূল্য নির্ধারণ করা হয়েছে কিন্তু ইনফো সরকার ৩ এর মূল্য নির্ধারণ করা হবে কবে?
    ১৩, সামাজিক নিরাপত্তা তহবিলের কি পরিমাণ অর্থ বর্তমানে জমা রয়েছে। এই অর্থ থেকে নিরাপদ ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে জনসচেতনতা করতে কেন ব্যবহার করা হবে না?
    ১৪, গ্রামীণফোনের বিরুদ্ধে আমাদের সংগঠনের করা অভিযোগ এর প্রায় ১ বছর হতে যাচ্ছে কিন্তু এখন পর্যন্ত এ সকল অভিযোগের কোন নিষ্পত্তি হয়েছে বলে আমরা জানিনা। এ ব্যাপারে কমিশনের বক্তব্য কী?
    ১৫, অপারেটরদের প্রতি বছর অডিট হবার কথা থাকলে তা হচ্ছেনা কেন? এমনকি দুটি অপারেটরের আজ পর্যন্ত অডিট সম্পাদন করা হয়নি কেন?
    ১৬, বিটিআরসির মাঠ পর্যায়ে মনিটরিং কার্যক্রম না থাকায় আইএসপি ও মোবাইল ইন্টারনেট এর সেবার মান খারাপ হবার পাশাপাশি বাজারে মানহীন নিম্নমানের ডিভাইসের এবং এক্সেসরিজ সয়লাব হয়ে গিয়েছে। মানহীন ডিভাইস ও এক্সেসরিজ বিক্রয় বন্দে কমিশনের কি ধরনের মনিটরিং ব্যবস্থা রয়েছে।
    ১৭, ই বর্জ্য ব্যবস্থাপনায় আমাদের দেশে এখনো কোনো নীতিমালা নেই। টেলি যোগাযোগ ও প্রযুক্তি শিল্প ব্যবহার বৃদ্ধির সাথে সাথে এবং আমাদের দেশে উৎপাদন বৃদ্ধি সাথে সাথে  ই-বর্জ্যের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। ই-বর্জ্য থেকে দেশের নাগরিকদের সুরক্ষায় কমিশনের পরিকল্পনা কি?
    ১৮, আইএসপি অপারেটরদের তারের জঞ্জাল নিরসনের কমিশনের ভবিষ্যৎ পরিকল্পনা কি? ক্যাশ সার্ভারের বিকল্প ব্যবস্থা হিসেবে কি পরিকল্পনা কমিশন গ্রহণ করেছে? অবৈধ আইএসপি অপারেটরদের কার্যক্রম বন্ধ এবং সেবার মান উন্নয়নে কমিশনের মনিটরিং ব্যবস্থা আরো জোরদার করা হবে কি?
    ১৯,ফাইভ জি বাস্তবায়নে কমিশনের পরিকল্পনা কতটুকু এবং স্বল্পমূলে ফোরজি হ্যান্ডসেট ডিভাইস প্রদানের লক্ষ্যে কমিশনের কোন পরিকল্পনা আছে কি?
    ২০, প্রযুক্তির উৎকর্ষ বৃদ্ধির সাথে সাথে কমিশনের উপর গ্রাহকদের দাবি বৃদ্ধি পাচ্ছে। আমরা মনে করি কমিশনকে স্বাধীন সার্বভৌম দায়িত্ব পালনের পাশাপাশি আরো শক্তিশালী ভূমিকা পালন করতে হবে। কারণ, এমএফএস ও ই কমার্স সেবা মনিটরিংয়েও কমিশনকে আগামী দিনে ভূমিকা পালন করতে হতে পারে। কিন্তু আমরা লক্ষ্য করছি কমিশনের শক্তি খর্ব করা হচ্ছে। এ বিষয়ে কমিশনের ভবিষ্যৎ পরিকল্পনা আমরা জানতে চাই।