13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রিনিউবেল এনার্জির ক্ষেত্রে বিশ্বে তৃতীয় স্থানে ভারত

Palash Dutta
July 26, 2021 11:49 am
Link Copied!

সন্ত্রাস দমনে হোক বা করোনা মহামারির সাথে পাঞ্জা লড়া হোক, ভারত তার চিন্তাধারা ও কর্মধারার মাধ্যমে সফলতায় রিনিউবেল এনার্জির ক্ষেত্রে
এনে নিজের শক্তির প্রমান দিয়েছে। বিশ্বের বড় বড় দেশকে পেছনে ফেলে তৃতীয় স্থান দখল করেছে। মাত্র ২ বছরের ভারত সপ্তম স্থান থেকে এক লাফে তৃতীয় স্থানে উঠে এসেছে।

২০১৯ সালে ফ্রান্স অস্ট্রেলিয়া, জার্মানি ও ইউনাইটেট কিংডম মতো দেশ রিনিউবেল এনার্জির ক্ষেত্রে ভারতের থেকে এগিয়ে সপ্তম স্থানে ছিল।

তবে ২০২১ সালে ভারত তার পূর্ন প্রভা প্রতিফলিত করে ইউনাইটেট কিংডম, জার্মানি, অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে দিয়েছে এবং তৃতীয় স্থান দখল করেছে। রিনিউবেল এনার্জির ক্ষেতে ভারতের এই গ্লোবাল রাঙ্কিং বিশ্বজুড়ে বিনিয়োগকারীদের ভারতের প্রতি অকৃষ্ট করেছে। কার্বন এমিশন কম করার দিক থেকে ভারত উক্ত দেশগুলির থেকে অনেক ভালো কাজ করেছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

সোলার এনার্জি ক্ষেত্রে ভারত বিশ্বজুড়ে প্রসংসা কুড়িয়েছে। বিশেষজ্ঞদের মতে ভারত সোলার এনার্জির উপর এত দ্রুত কাজ করছে যে ২০৪০ সাল আসার আগেই ভারত কয়লার উপর বিদ্যুৎ তৈরির নির্ভরতা কমিয়ে দেবে। অর্থাৎ কয়লা থেকে বেশি বিদ্যুৎ সোলার এনার্জি থেকে উৎপন্ন করা সম্ভব হবে। প্রকল্পের আওতায় ভারত এই উপলব্ধি অর্জন করেছে।

যে গ্লোবাল ইনডেক্স প্রকাশিত হয়েছে তাতে আমেরিকা ও চীন ভারতের আগে রয়েছে। তার মূল কারণ আমেরিকা, চীন ভারতের বহু বছর আগে থেকে এই ক্ষেত্রগুলিতে কাজ শুরু করেছিল। তবে মাত্র ২ বছরের মধ্যে এতগুলি বিকশিত দেশকে পেছনে ফেলা দেওয়া অনেককে অবাক করেছে। যে কারণে আগামী দিনে ভারত আমেরিকার ও চীনকে পেছনে ফেলে দিলেও আশ্চর্য হওয়ার সুযোগ থাকছে না।

http://www.anandalokfoundation.com/