মামলা চলা অবস্থাতেই কাশী বিশ্বনাথ মন্দিরের জায়গা ফিরিয়ে দিতে রাজি হয়েছে জ্ঞানবাপি মসজিদ

    Palash Dutta
    July 24, 2021 6:27 am
    Link Copied!

    কাশী বিশ্বনাথ মন্দির আর জ্ঞানবাপি মসজিদ বিবাদের মধ্যে একটি বড় খবর সামনে আসছে। জানা যাচ্ছে মসজিদ পক্ষ মন্দির প্রশাসনকে জ্ঞানবাপি মসজিদের পাশের জমি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

    এই সিদ্ধান্তে কাশী বিশ্বনাথ করিডরের জন্য ১ হাজার ৭০০ ফুট জমি পাওয়া যাবে। এর বদলে মন্দির প্রশাশন মসজিদ পক্ষকে ১ হাজার ফুট জমি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বলে রাখি, ১৯১১ সাল থেকে বর্তমানে বারাণসী আদালতে জ্ঞানবাপি মসজিদ নিয়ে মামলা চলছে।

    এই মসজিদটি দীর্ঘদিন ধরেই বিতর্কের মধ্যে রয়েছে। হিন্দু পক্ষের মতে কাশী বিশ্বনাথ মন্দিরটিকে ঔরঙ্গজেব ১৬৬৪ সালে ধ্বংস করে দিয়েছিল। এরপর মন্দিরের ধ্বংসাবশেষের উপরই সে মসজিদের নির্মাণ করে। ১৯৯১ সালে বারাণসী সিভিল কোর্টে স্বয়ংভু জ্যোতির্লিঙ্গ ভগবান বিশ্বেশ্বরের তরফ থেকে জ্ঞানবাপি মসজিদের পুজো করার আনুমতি চেয়ে মামলা দায়ের করা হয়েছিল।

    ১৯৯১ সালে ওই মামলা দায়ের হওয়ার পর থেকেই জ্ঞানবাপি মসজিদ নিয়ে বিতর্ক শুরু হয়। ওই মামলা তিনজন পুরোহিত মিলে করেছিলেন। এরপর ২০১৯ সালে আইনজীবী বিজয় শঙ্কর রস্তোগি সিভিল কোর্টে আবেদন করেছিলেন। উনি আবেদন করে জানিয়েছিলেন যে, মসজিদটির পরীক্ষণ করা হোক, যাতে প্রকৃত সত্য সবার সামনে আসে।