13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

অভিবাসীদের চাকরিকালীন বাড়তি সুবিধা না দেয়ার প্রস্তাব ক্যামেরনের

admin
February 1, 2016 6:27 pm
Link Copied!

ডেস্ক রিপোর্টঃ যুক্তরাজ্যে ইইউভুক্ত দেশগুলোর অভিবাসীদের কমপক্ষে চার বছর বসবাসের আগে চাকরিকালীন বাড়তি সুবিধা না দেয়ার প্রস্তাব করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়নে থাকা না থাকা নিয়ে রোববার ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্কের সাথে বৈঠকে এই প্রস্তাব করেন তিনি। তবে বৈঠকের পর টাস্ক জানিয়েছেন এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্তে পৌছনো যায়নি। তাই এই বিষয়ে আজ আরও একদফা বৈঠকে বসতে যাচ্ছেন ক্যামেরন আর টাস্ক।

নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী এবার ক্ষমতায় আসার পর থেকেই ডেভিড ক্যামেরন উঠে পড়ে লেগেছেন ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনকে আলাদা করতে। ডেভিড ক্যামেরনের বক্তব্য শেনজেন চুক্তির আওতায় ইইউ দেশগুলোতে নাগরিকরা অতি সহজে ভ্রমণ এবং চাকরির সুবিধা পাওয়ায় উন্নত দেশগুলোতে বাড়তি চাপ সৃষ্টি হচ্ছে। তবে ব্রিটেন বিচ্ছিন্ন হয়ে গেলে মারাত্মক বাণিজ্যিক ক্ষতির আশঙ্কায় ইইউ চাইছে একটি সমঝোতায় যেতে এরই পরিপ্রেক্ষিতে লন্ডনে রোববার ইউরোপীয় কাউন্সিলের প্রধান ডোনাল্ড টাস্কের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।

সাক্ষাতে ক্যামেরন ইউরোপীয় ইউনিয়নে থাকার বদলে ইইউভুক্ত দেশগুলোর অভিবাসীদের কমপক্ষে চার বছর যুক্তরাজ্যে বসবাসের আগে কোনো চাকরিকালীন অতিরিক্ত সুবিধা না দেয়ার একটি প্রস্তাবনা দেন। ক্যামেরনের যুক্তি এই সুবিধা বন্ধ হয়ে গেলেই ব্রিটেনমুখী অভিবাসীর সংখ্যা কয়েকগুণ কমে আসবে। শনিবার ব্রাসেলসে ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট মার্টিন শুলজের সাথে বৈঠকেও তিনি একই প্রস্তাব করেন।

ডেভিড ক্যামেরন বলেন, ‘এর খুবই বড় একটি প্রভাব রয়েছে। কারণ কেউ ব্রিটেনে এসে ঢুকলেই তাৎক্ষণিকভাবে চাকরির ক্ষেত্রে কয়েক হাজার পাউন্ডের বাড়তি সুবিধা পেয়ে যায়। এতে ব্রিটেনের কোনো লাভ নেই। তাই আমি চাই এইসব মানুষ যেন ব্রিটেন ছাড়ার আগেই আমাদের এই সব সুবিধার মূল্য পরিশোধ করে। তাদের কিছু দেয়ার বদলে আমারও কিছু চাচ্ছি তাদের কাছ থেকে। ব্রিটেনের নাগরিকরাও আমার সাথে একমত।’

ক্যামেরনের আরেক শর্ত, সদস্য দেশগুলোর পার্লামেন্টকে ইউরোপীয় পার্লামেন্টের কর্তৃত্বের বাইরে রাখা। এক্ষেত্রে তিনি সদস্যদেশগুলোর জন্য ভেটো ক্ষমতারও প্রস্তাব করেন। তাছাড়া ইউরোজোনের বেল আউট প্রকল্পেও কোনো ধরণের অর্থসহায়তা দিতে ব্রিটেনের অনাগ্রহের কথা জানান ক্যামেরন। সেই সাথে ইইউ দেশগুলোতে ইউরোর পাশাপাশি পাউন্ডকে সমমূল্যে প্রতিষ্ঠার প্রস্তাব করেন তিনি। ব্রিটেনের এসব শর্তের ব্যাপারে ইইউ-এর মনোভাব কী সে-সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাব কার্যত এড়িয়ে যান ডোনাল্ড টাস্ক।

আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে এ সপ্তাহেই ইইউ’র সাথে ব্রিটেনের সম্পর্ক কিভাবে সংস্কার করা হবে তার একটি খসড়া প্রস্তাব প্রকাশ করবেন ডোনাল্ড টাস্ক। আর ব্রিটেন আশা করছে ১৮ এবং ১৯ ফেব্রুয়ারি ব্রাসেলসে ইইউ’র শীর্ষ সম্মেলনে এই বিষয়ে চূড়ান্ত চুক্তি হবে। তবে চুক্তি না হলে আগামী জুনে ব্রিটেন ইইউতে থাকা না থাকার বিষয়ে গণভোটের আয়োজন করবে।

http://www.anandalokfoundation.com/