13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলো ইউএনডিপি ও আইওএম

Palash Dutta
June 11, 2021 5:37 pm
Link Copied!

ঢাকা, ২৮ জ্যৈষ্ঠ (১১ জুন) : কোভিড-১৯ সফলভাবে মোকাবিলা করায় বাংলাদেশ সরকারের প্রশংসা করলো জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)।
আজ ইউএনডিপি’র আয়োজনে “ইনক্লুডিং মাইগ্রেন্টস এন্ড কমিউনিকেশনস ইন দ্য সোসিও-ইকোনোমিক রিকভারি: এক্সপেরিয়েন্স ফ্রম দ্য আইওএম-ইউএনডিপি পার্টনারশিপ অন দ্য কোভিড-১৯” শীর্ষক ভার্চুয়াল অনুষ্ঠানে এ প্রশংসা করা হয়।

বাংলাদেশ সরকার গতবছর দুর্যোগ ব্যবস্থাপনা ও জলবায়ুগঠিত অভ্যন্তরীণ বাস্তুচ্যুতি বিষয়ক জাতীয় কৌশলপত্র প্রণয়ন করেছে এবং তদনুযায়ী কর্মপরিকল্পনা চূড়ান্তকরণ চলমান রয়েছে। ইউএনডিপি’র প্রতিনিধি David Khoudour বাংলাদেশ সরকারের এই কৌশলপত্রের ভুয়সী প্রশংসা করেন । আইওএম’র মহাপরিচালক Antonio Vitorino কুড়িগ্রাম জেলায় কোভিড-১৯ এর সময়ে বাস্তুচ্যুত মানুষের গন্তব্য-নির্ধারণে যে পদ্ধতির পাইলটিং করা হয়েছে তার প্রশংসা করেন । তিনি এ পদ্ধতি অন্যান্য স্থানেও বাস্তবায়ন করতে মতামত ব্যক্ত করেন । আইওএম এবং ইউএনডিপির যৌথ উদ্যোগে পাইলটকৃত এ বাস্তুচ্যুতি ট্র্যাকিং পদ্ধতি বাস্তুচ্যুত মানুষের গতিবিধি এবং তাদের প্রয়োজন নিরূপণ করতে সহায়ক হবে বলে তিনি মন্তব্য করেন ।
বাংলাদেশ থেকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মোঃ মোহসীন অনুষ্ঠানে অংশগ্রহণ করে কোভিড-১৯ মোকাবিলায় সরকারের পদক্ষেপসমূহ উপস্থাপনকালে বলেন, বাংলাদেশ সরকার নগদটাকা ও খাবার-সরবরাহের মাধ্যমে সাতকোটি মানুষকে মানবিক সহায়তা প্রদান করেছে। মানুষের জীবন-জীবিকার সহায়তার জন্য ক্ষুদ্র উদ্যোক্তাদের প্রণোদনা প্রদান করেছে। সরকার ৮ লাখ ৮৪ হাজার দুর্যোগসহনীয় ঘরনির্মাণপূর্বক বাস্তুচ্যুত এবং গৃহহীন মানুষের পূনর্বাসনের পরিকল্পনা গ্রহণ করেছে।
ত্রাণ সচিব আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে দুর্যোগ ঝুঁকিহ্রাসকল্পে সরকারের গৃহীত নানামুখী উদ্যোগে বাংলাদেশ বিগত দশকে উন্নয়নের সুবিধা অর্জন করতে পেরেছে এবং জিডিপি’র প্রবৃদ্ধি প্রায় ৭.৫ শতাংশ ধরে রাখতে সক্ষম হয়েছে। কোভিড বৈশ্বিক মহামারির সময়ে গত অর্থবছরেও বাংলাদেশ ৫.২৪ শতাংশ প্রবৃদ্ধি অর্জনে সক্ষম হয়েছে ।
ইউএনডিপি প্রধান Achim Steiner এবং আইওএম মহাপরিচালক Antonio Vitorino ছাড়াও কিরগিস্তানের সাবেক প্রেসিডেন্ট Rosa Otunbaeva এবং ইউএনডিপির লেসোথো’র আবাসিক প্রতিনিধি Betty Wabunoha ভার্চুয়াল এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন ।

http://www.anandalokfoundation.com/