13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ড্রেজার থেকে অবৈধভাবে বালু দিয়ে গৌরনদীতে শতবর্ষী পুকুরের অপমৃত্যু

Palash Dutta
May 18, 2021 3:29 pm
Link Copied!

গৌরনদী (বরিশাল) প্রতিনিধি: প্রাকৃতিক জলাধার সংরক্ষণ আইনের তোয়াক্কা না করে,বরিশালের গৌরনদী উপজেলা সদরের চরগাধাতলী গ্রামের শতবর্ষী পুকুরটি ভরাট করা হল। আর এ পুকুর ভরাটের নেপথ্যে সুবিধাভোগী হলেন গৌরনদী পৌরসভার ৫নং ওয়ার্ড কাউন্সিলর শাহীন গাজী। ব্যাক্তি মালিকানাধীন হলেও পুকুরটির বেশী অংশের মালিক জামায়াত নেতা মাওলানা মোস্তাফিজুর রহমান। আবাসিক এলাকার জনগুরুত্বপূর্ন পুকুরটি ভরাটে রয়েছে রাজনৈতিক সখ্যতাও।

জানা গেছে অতিদ্রুত করে পালরদী নদী খননের ড্রেজার থেকে অবৈধভাবে বালু দিয়ে,ঈদের ৩/৪ দিন আগে পুকুরটি ভরাট করে অর্থনৈতিক সুবিধা নেন স্থানীয় কাউন্সিলর । পুকুর মালিক ও ভরাটকারিরা প্রভাবশালী হওয়ায় তাদের বিরুদ্ধে প্রকাশ্যে কথা বলছে না কেউ। পুকুর ভরাটের পানিতে প্রতিবেশীরা নাকাল হলেও তাদের যেন বলার কিছুই ছিল না।

ড্রেজারের একজন স্টাফ নাম প্রকাশ না করার শর্তে জানান,কাউন্সিলর শাহীন গাজীর কথায় তারা পালরদী নদীর বালু দিয়ে পুকুরটি ভরাট করে দিয়েছেন।এলাকার কয়েকজন বাসিন্ধা জানান,পুকুরটির বয়স শত বছরের বেশী হয়েছে। আবাসিক এলাকাটিতে চলাচলের রাস্তা সরু হওয়ায় ফায়ার সার্ভিসের গাড়ীও ঢোকানো সমস্যা। কোন অগ্নিকান্ডের ঘটনা ঘটলে জনগুরত্বপূর্ন এই পুকুরটিই ছিল পানির জন্য এলাকাবাসীর একমাত্র ভরসা।পুকুর মালিকদের সাথে একাধীকবার যোগাযোগ করেও তাদের কোন বক্তব্য পাওয়া যায়নি।

এ বিষয়ে পৌর কাউন্সিলর শাহীন গাজীর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান,পুকুরটি ব্যাক্তি মালিকানার, ভরাট করে আমি কোন টাকা নেইনি। পুকুরটি ভরাটে এলাকায় কোন সমস্যা না হয় তাহা দেখাশুনা করেছি মাত্র।
গৌরনদী উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপিন চন্দ্র বিশ্বাস জানান, সরেজমিনে গিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

http://www.anandalokfoundation.com/