13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভারতে বিমানবাহী যুদ্ধজাহাজ বিক্রমাদিত্যে অগ্নিকাণ্ড, তদন্তে নৌসেনা

admin
May 8, 2021 2:58 pm
Link Copied!

ভারতের একমাত্র এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ার (Aircraft Carrier) আইএনএস বিক্রমাদিত্য-তে আগুন লাগার খবর পাওয়া গেছে।

আজ শনিবার সকালে আগুন দীর্ঘক্ষণের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে এবং জাহাজে থাকা সমস্ত কর্মী নিরাপদে রয়েছেন বলে জানা যাচ্ছে। নৌবাহিনীর এক মুখপাত্রের তরফে এই আগুন লাগার ঘটনা বিবৃতি দিয়ে জানানো হয়।

বিবৃতিতে আরও বলা হয়েছে যে, “জাহাজের যে অংশে কর্তব্যরত কর্মী ও নাবিকদের থাকার বন্দোবস্ত রয়েছে, সেখান থেকেই এদিন সকালে ধোঁয়া নির্গত হতে থাকে। জাহাজের কর্তব্যরত কর্মীরা এই অগ্নিকাণ্ড (Fire) নিয়ন্ত্রণের কাজে নেমে পড়েছিল। জাহাজে থাকা সমস্ত কর্মীদের প্রচেস্টায় বড় ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ঘটনার বিস্তারিত তদন্ত চলছে”। বিমানবাহকটি এখন কর্ণাটকের কারওয়ার বন্দরে রয়েছে।

আইএনএস বিক্রমাদিত্য নামে এই ভাসমান এয়ারক্র্যাফ্ট দৈর্ঘ্য ২৮৪ মিটার এবং সর্বোচ্চ ৬০ মিটার চওড়া। তিনটি ফুটবল মাঠ একত্র করলে যতটা দৈর্ঘ্য হবে, জাহাজটি ততটা লম্বা। প্রায় 20 তলা বিশিষ্ট এই এয়ারক্র্যাফ্ট এর তলদেশ থেকে সর্বোচ্চ পয়েন্ট পর্যন্ত দাঁড়িয়ে, জাহাজটির মোট ২২ টি ডেক রয়েছে এবং প্রায় ১৬০০ জন কর্মী বহন করার ক্ষমতা রাখে।

জাহাজটি ২০১৩ সালে রাশিয়ার কাছ থেকে ভারত কিনেছিল। যা সে সময় কিংবদন্তি সম্রাট বিক্রমাদিত্যের সম্মানে নামকরণ করা হয়েছিল। এটি রুশ-নির্মিত কিয়েভ শ্রেণির বিমানবাহী রণতরী। এতে প্রচুর আধুনিকীকরণ করে ভারতের হাতে তুলে দেওয়া হয়েছিল। রুশ নির্মিত এই বিমানবাহকে রয়েছে অত্যাধুনিক মিগ-২৯ যুদ্ধবিমান, বারাক মিসাইল-সহ একাধিক ঘাতক অস্ত্র৷ ১৯৮৭-তে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের নৌসেনায় ‘বাকু’ নামে এই বিমানবাহকে অন্তর্ভুক্ত হয়৷ এরপর ১৯৯২-তে ‘অ্যাডমিরাল গর্শকভ’ নামে এটি অন্তর্ভুক্ত হয় রুশ সেনায়৷ তারপর এটি ১৯৯৬ পর্যন্ত রুশ সেনায় কাজ করার পর, অবশেষে ভারতের কাছে বিমানবাহক জাহাজটি বিক্রির প্রস্তাব দেয় রাশিয়া৷

এই যুদ্ধজাহাজ INS Vikramaditya থেকেই ভূমি থেকে আকাশে হামলায় সক্ষম বারাক-৮ ক্ষেপণাস্ত্রটির সফল পরীক্ষা করে ভারত। যা থেকে ভারতের নৌবাহিনী এবং বিমানবাহকের শক্তি আরও বেড়ে গিয়েছে বলেই মত প্রতিরক্ষা বিশেষজ্ঞদের৷

http://www.anandalokfoundation.com/