13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রাজশাহী বিভাগে করোনাকালীন সরকারি সহায়তা কার্যক্রম অব্যাহত

Brinda Chowdhury
May 3, 2021 12:00 am
Link Copied!

রাজশাহী বিভাগে করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত ও কর্মহীন হয়ে পড়া বিভিন্ন প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে সরকারের ত্রাণ সহায়তা কার্যক্রম অব্যাহত রয়েছে। এ বিভাগের বিভিন্ন জেলায় নগদ অর্থ সহায়তা ও ভিজিএফ আর্থিক সহায়তা কর্মসূচির আওতায় গরিব, অসহায়, দুঃস্থ দিনমজুরসহ হতদরিদ্র জনগোষ্ঠীর মাঝে এসব ত্রাণ বিতরণ করা হয়।

রাজশাহী বিভাগের বিভিন্ন জেলার ত্রাণ ও পুনর্বাসন অফিস সূত্রে এসব তথ্য জানা গেছে।

রাজশাহী জেলায় কোভিড-১৯ মোকাবেলায় নগদ অর্থ সহায়তা খাতে এ পর্যন্ত ৫০ হাজার ১০০ হতদরিদ্র পরিবারের মাঝে ২ কোটি ৫১ লাখ ৫০ হাজার টাকা বিতরণ করা হয়েছে। ভিজিএফ আর্থিক সহায়তা কর্মসূচির আওতায় ১ লাখ ৫৫ হাজার ৭৯০ পরিবারের মাঝে ৭ কোটি ১  লাখ ৫ হাজার ৫০০ টাকা বিতরণ করা হয়েছে।

নওগাঁ  জেলায় নগদ অর্থ সহায়তা খাতে ২ কোটি  ২১ লাখ ৮৭ হাজার ৫০০ টাকা এবং ভিজিএফ আর্থিক সহায়তার অংশ হিসেবে ১ কোটি  ৯৫ লাখ ১০ হাজার ২০০ টাকা এবং ৩০৫ মেট্রিক টন চাল  বিতরণ করা হয়েছে, যার ফলে উপকৃত হয়েছে ২ লাখ ১৩ হাজার ৪৮৯ জন।

নাটোর জেলায় করোনা মোকাবেলায় সরকার কর্তৃক মানবিক সহায়তা কর্মসূচির আওতায় জিআর (ক্যাশ)খাতে বিভিন্ন হতদরিদ্র পরিবারের মাঝে ১ কোটি ৪৯ লাখ ৫০ হাজার টাকা ১ লাখ ১৯ হাজার ৬০০ জনের মাঝে বিতরণ করা হয়েছে। জেলায় ভিজিএফ সহায়তা (নগদ) খাতে বরাদ্দকৃত ৫ কোটি ৪৩ লাখ ৭৪ হাজার ৪০০ টাকা  দুস্থ, অসহায় পরিবারের মধ্যে বিতরণ করা হচ্ছে। এছাড়া শিশু খাদ্য ও গো খাদ্য হিসেবে  মোট ১৪ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে, যা অচিরেই বিতরণ করা হবে।

বগুড়া  জেলায় জিআর (ক্যাশ) খাতে বরাদ্দকৃত ১ কোটি ৯১ লাখ ৫০ হাজার  টাকা ১ লাখ ৫৪ হাজার ২০০ জনের মাঝে এবং ভিজিএফ আর্থিক সহায়তা খাতে বরাদ্দকৃত ৯ কোটি  ৮৩ লাখ ৩৪ হাজার ৪৫০  টাকা  ৮ লাখ ৭৪ হাজার ৮৪ জন উপকারভোগীর মাঝে বিতরণ করা হয়েছে। এছাড়া, গো খাদ্য হিসেবে ১২ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে, যা অচিরেই বিতরণ করা হবে।

এছাড়া, জয়পুরহাট জেলায় জিআর (ক্যাশ) সহায়তা খাতে গতকাল ১২ লাখ ৯০ হাজার টাকা ২ হাজার   ৮০০ পরিবারের  মধ্যে বিতরণ করা হয়েছে।

বিভাগের অন্যান্য জেলাতেও ত্রাণ কার্যক্রম অব্যাহত রয়েছে।

http://www.anandalokfoundation.com/