13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আজ উঠছে ইলিশ ধরার নিষেধাজ্ঞা: নতুন প্রস্তুতি জেলেদের

Brinda Chowdhury
May 1, 2021 8:10 am
Link Copied!

জাটকা সংরক্ষণে দেশের ৬টি অভয়াশ্রমে দুই মাস সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ ছিল। যে কারণে চাঁদপুরের পদ্মা ও মেঘনার জলেও জেলেদের জাল পড়েনি। তবে সেই নিষেধাজ্ঞা শেষ হচ্ছে আজ ৩০ এপ্রিল দিবাগত মধ্যরাতে। তারপরই আবারো মাছ ধরার জাল নিয়ে নতুন করে জলের সঙ্গে মিতালি হবে জেলেদের। এবারে জেলার নদীপারের সিংহভাগ জেলে সরকারের নিষেধাজ্ঞা মেনে চললেও একশ্রেণির জেলে জাটকা শিকারে ব্যস্ত ছিল। যে কারণে চলতি বছর ইলিশের উৎপাদন নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।

আজীবন যাদের নদী-নৌকা-জালের সঙ্গে গাঁটছড়া বাঁধা, দুমাসের বিচ্ছেদ তাদের কাছে বড়ই দুর্ভাবনার। তবে আশার কথা হলো, এ দু’মাসে ইলিশগুলো বেড়ে উঠেছে নিষেধাজ্ঞার কল্যাণেই। তাই জেলেদের জাল বুননের সঙ্গে চলছে মনে মনে স্বপ্ন বুনন।

শেষ সময়ের এ প্রস্তুতির আনন্দের আড়ালে কিছু পিছুটানও রয়েছে তাদের। ভোলায় নিবন্ধিত এক লাখ চল্লিশ হাজার জেলের মধ্যে গত দু’মাসে সহায়তা পেয়েছেন ৮৬ হাজার জাটকা সংরক্ষণে দেশের ৬টি অভয়াশ্রমে দুই মাস সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ ছিল। যে কারণে চাঁদপুরের পদ্মা ও মেঘনার জলেও জেলেদের জাল পড়েনি। জন। চাঁদপুরেও ৪০ হাজার ৫ জন জেলের বরাদ্দ চাল ভাগ করে দেয়া হয় নিবন্ধিত ৫২ হাজারর মধ্যে।

কর্তৃপক্ষ জানান, বড় ইলিশ ধরতে পারলেও জাটকা ধরা বন্ধ থাকবে আরও এক মাস। তাই প্রশাসনের নজরদারি থাকবে সব জায়গায়

http://www.anandalokfoundation.com/