মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০১:০৪ অপরাহ্ন


করোনা শয্যা-আইসিইউ সংখ্যা বৃদ্ধি করা হবে দ্রুত ব্যবস্থা নিতে মাননীয় স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশনা

https://thenewse.com/wp-content/uploads/Professor-Dr.-Md.-Sharfuddin-Ahmed.jpg

কোভিড-১৯ এর ক্রমবর্ধমান সংক্রমণ পরিস্থিতিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে করোনা রোগীদের চিকিৎসাসেবা বৃদ্ধির লক্ষ্যে আরো শতাধিক সাধারণ শয্যা চালুর নির্দেশনা প্রদান করা হয়েছে। খুব শীঘ্রই সাধারণ শয্যা সংখ্যা আরও ৫০টি এবং আইসিইউর শয্যা সংখ্যা আরও ১০টি বৃদ্ধি করা হবে বলে জানিয়েছেন অত্র বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।

শয্যা বৃদ্ধির এই প্রক্রিয়া যতটা সম্ভব অব্যাহত রাখা হবে। উল্লেখ্য, বর্তমানে করোনা সেন্টারে ২০টি আইসিইউ শয্যাসহ সর্বমোট ১৮৭টি শয্যা চালু আছে। আজ বৃস্পতিবার ১ এপ্রিল ২০২১ইং তারিখ দুপুরে অত্র বিশ্ববিদ্যালয়ের ডা. মিল্টন হলে আয়োজিত ‘করোনা পরিস্থিতি: বর্তমান প্রেক্ষিত ও ভবিষ্যৎ করণীয়’ শীর্ষক সংবাদ সম্মেলনে সভাপতির বক্তব্যে মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ ক্রমবর্ধমান করোনা সংক্রমণ প্রতিরোধে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানান।

তিনি সভা সমাবেশ বন্ধ রাখা, পর্যটন কেন্দ্রগুলো বন্ধ রাখাসহ বিভিন্ন ধরনের সামাজিক বিভিন্ন অনুষ্ঠানও আপাতত বন্ধ রাখার আহবান জানিয়েছেন। মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, ক্রমবর্ধমান করোনাভাইরাস সংক্রমণকে মোকাবিলা এখন প্রধান চ্যালেঞ্জ। সাথে সাথে নন-কোভিড রোগীদের চিকিৎসার বিষয়েও খেয়াল রাখতে হবে। সকলের সহযোগিতা নিয়েই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা শিক্ষা, গবেষণা, ও সেবা কার্যক্রমকে এগিয়ে নেয়া হবে।

করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি হ্রাস করতে অনলাইন সেবা কার্যক্রম আরো গতিশীল করা হবে। হাসপাতালে রোগীদের সাথে আসা অতিরিক্ত এ্যাটেনডেন্টদের নিয়ন্ত্রণ করা হবে। সরকারের নির্দেশনা অনুযায়ী যথাসময়ে করোনাভাইরাসের দ্বিতীয় ডোজের ভ্যাকসিন প্রদান কার্যক্রম যথাসময়ে শুরু করা যাবে বলে মাননীয় উপাচার্য মহোদয় আশাবাদ ব্যক্ত করেন।

সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইন্টারনাল মেডিসিনের সহকারী অধ্যাপক ডা. মোঃ নাজমুল হাসান। গুরুত্বপূর্ণ এই সংবাদ সম্মেলনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ডেন্টাল অনুষদের ডীন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ সাইফ উল্লাহ মুন্সী, ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ সায়েদুর রহমান, ইন্টারনাল মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সোহেল মাহমুদ আরাফাত, পরিচালক (হাসপাতাল) বিগ্রেডিয়ার জেনারেল ডা. মোঃ জুলফিকার আহমেদ আমিন, সিন্ডিকেট মেম্বার অধ্যাপক ডা. এএইচএম জহুরুল হক সাচ্চু প্রমুখও ছাড়াও সিনিয়র সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

সম্মানিত সাংবাদিকবৃন্দ মূলবান পরামর্শ প্রদান করেন বিশেষ করে গবেষণার সক্ষমতা ও গবেষণার কার্যক্রম বৃদ্ধি করার উপর গুরুত্বারোপ করেন।
এদিকে আজ বৃস্পতিবার ১ এপ্রিল ২০২১ইং তারিখ বিকালে একই স্থানে ডা. মিল্টন হলে ‘কোভিড-১৯ এর ক্রমবর্ধমান সংক্রমণ: বর্তমান প্রেক্ষিত ও ভবিষ্যৎ করণীয়” শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব জাহিদ মালেক, এমপি। সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া, সিন্ডিকেট মেম্বার অধ্যাপক ডা. কাজী শহীদুল আলম অনলাইনে ভারচুয়ালি যুক্ত ছিলেন। গুরুত্বপূর্ণ এই সভায় মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ করোনা মোকাবিলায় চিকিৎসক, নার্সসহ প্রয়োজনীয় জনবল বৃদ্ধি, কার্ডিয়াক এ্যাম্বুলেন্স চালু, ডায়ালাইসিস মেশিন সংখ্যা বৃদ্ধিসহ প্রয়োজনীয় সরঞ্জাম নিশ্চিত করা, করোনাবেড বা শয্যা সংখ্যা বৃদ্ধি, চিকিৎসকদের প্রণোদনার ব্যবস্থা করা, জিনোম সিকোয়েন্সিং এর ব্যবস্থা করাসহ বিভিন্ন প্রস্তাবনা তুলে ধরেন।

মাননীয় মন্ত্রী জনাব জাহিদ মালেক, এমপি মনোযোগসহকারে এসব প্রস্তাবনাসমূহ শোনেন এবং দ্রুত ব্যবস্থা নিতে মাননীয় উপাচার্য মহোদয়কে নির্দেশনা প্রদান করেন। মাননীয় মন্ত্রী টিম ওয়ার্ক গঠন করে কাজ করার নির্দেশনা দেন এবং প্রয়োজনীয় সহায়তার আশ্বাস প্রদান করেন। ছবি: মোঃ আরিফ খান। নিউজ: প্রশান্ত মজুমদার।

SHARE THIS:

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

দ্যা নিউজ এর বিশেষ প্রকাশনা

পুরাতন সংবাদ পডুন

SatSunMonTueWedThuFri
     12
17181920212223
24252627282930
       
  12345
2728     
       
   1234
       
282930    
       
      1
       
     12
       
2930     
       
    123
25262728   
       
      1
9101112131415
30      
  12345
6789101112
272829    
       
   1234
2627282930  
       
1234567
891011121314
22232425262728
293031    
       
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৪-২০২০ || এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
IT & Technical Support: BiswaJit