13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কার্বোনেটেড বেভারেজ পণ্যকে এনার্জি ড্রিংকস নামে প্রতারণামূলক বিজ্ঞাপন প্রচার না করার আহ্বান

Palash Dutta
March 1, 2021 5:20 pm
Link Copied!

কার্বোনেটেড  বেভারেজ নামক পানীয়ের ওপর বিভ্রান্তিকর বিজ্ঞাপন প্রচারণা হতে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট উৎপাদনকারীসহ সকল ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এণ্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। সম্প্রতি বিএসটিআই এ সংক্রান্ত একটি পত্র জারি করে ।

পত্রে বলা হয়, কার্বোনেটেড বেভারেজ পণ্যটি বিএসটিআই’র বাধ্যতামূলক পণ্যের আওতাভূক্ত হলেও এনার্জি ড্রিংকস নামীয় শক্তিবর্ধক পণ্য বিএসটিআই’র বাধ্যতামূলক পণ্যের আওতাভুক্ত নয়। এনার্জি ড্রিংকস নামীয় শক্তিবর্ধক পণ্যের ওপর  কোন বাংলাদেশ মান (বিডিএস) প্রণীত হয়নি এবং বিএসটিআই হতে  কোন প্রতিষ্ঠানকে উক্ত  পণ্যের অনুকূলে সিএম লাইসেন্স প্রদান করা হয়নি ।

ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় এনার্জি ড্রিংকস বা তাৎক্ষণিক শক্তিবর্ধক পানীয় সম্পর্কে প্রায়শ: বিভিন্ন ধরণের আকর্ষণীয় ও মনোলোভা বিজ্ঞাপন প্রচারিত হতে  দেখা যায়। বিজ্ঞাপনের ভাষ্য অনুযায়ী এসব পণ্য পান করলে সুপার পাওয়ারের অধিকারী হওয়া যায়, যা রীতিমত প্রতারণামূলক। এরুপ  মনোলোভা বিজ্ঞাপনে উঠতি বয়সের তরুণরা বেশি আকৃষ্ট হয়ে এ জাতীয় পানীয় পান করে নানাবিধ সমস্যায় পড়তে পারে ।

পত্রে আরো বলা হয় কোন কোন স্বনামধন্য প্রতিষ্ঠান কার্বোনেটেড বেভারেজ পণ্যের অনুকুলে বিএসটিআই হতে সিএম লাইসেন্স গ্রহণ করে বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় এমনভাবে বিজ্ঞাপন প্রচার করছে যাতে  ভোক্তাসাধারণ কার্বোনেটেড  বেভারেজকে এনার্জি ড্রিংকস হিসেবে গ্রহণে উদ্বুদ্ধ হচ্ছে । এধরনের কার্যক্রম এক ধরনের প্রতারণার শামিল ।

http://www.anandalokfoundation.com/