13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভাষা আন্দোলন ছিল বাঙালির অস্তিত্বের বিষয় -সমবায় প্রতিমন্ত্রী

Palash Dutta
February 21, 2021 10:50 pm
Link Copied!

ভাষা আন্দোলন ছিল বাঙালির অস্তিত্বের বিষয়। এই ভাষা আন্দোলনের সফলতাই পরবর্তীকালে মুক্তিযুদ্ধের অনুপ্রেরণা যোগায়। স্বাধীনতা সংগ্রামে বাংলাদেশের অসহায় মানুষের পাশে ছিল তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীসহ ভারতবর্ষের সকলস্তরের জনসাধারণ। তাই স্বাধীনতা যুদ্ধে ভারতের সঙ্গে আমাদের আত্মার সম্পর্ক, নাড়ির সম্পর্ক। এ জন্য আমরা তাদের কাছে কৃতজ্ঞ। বলেছেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।

আজ বেনাপোল চেকপোস্টে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে পেট্রাপোল-বেনাপোলে করোনার কারণে সীমিত পরিসরে দুই বাংলা মিলনমেলায় পালিত হয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন যশোর-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন, বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান, যশোর জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান, অধিনায়ক ৪৯ বিজিবি (যশোর) লেঃ কর্নেল সেলিম রেজা, যশোরের পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ার্দ্দার প্রমুখ।

ওপার বাংলার পক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।

স্বপন ভট্টাচার্য্য বলেন, এই ১৯৫২ সালেই পাকিস্তানের সাম্প্রদায়িক শক্তি বাংলাকে স্তব্ধ করে দিতে চেয়েছিল। কিন্তু বাংলার আপামর জনতার তীব্র আন্দোলন তা হতে দেয়নি। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নেতৃত্বে বাংলার সর্বস্তরের মানুষ নয় মাসের রক্তক্ষয়ী সংগ্রামের মাধ‍্যমে এদেশকে স্বাধীন করেছিল।

http://www.anandalokfoundation.com/