13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সৌদিতে প্রতিনিয়ত নির্যাতনের শিকার হচ্ছেন অভিবাসীরা

Rai Kishori
January 16, 2021 7:48 am
Link Copied!

কয়েকশ’ অভিবাসী সৌদিতে নির্যাতন বা মারধরের শিকার হচ্ছেন প্রতিনিয়ত। এছাড়া,  ইথিওপিয়ান বংশোদ্ভূত অভিবাসীদের প্রচুর নোংরা পরিবেশে রাখা হয়েছে। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) তাদের কয়েকজনের উদ্ধৃতি করে বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্রে জানা যায়, বৈধ কাগজপত্র না থাকায় এই অভিবাসীদের গ্রেপ্তার করে ওই অভিবাসন সেন্টারে রাখে সৌদি কর্তৃপক্ষ। এসব ব্যক্তিদের মধ্যে অধিকাংশই ইথিওপিয়ার নাগরিক। তবে তাদের মধ্যে আফ্রিকান বা এশিয়ার দেশের নাগরিকও রয়েছে। এসব অভিবাসীকে তাদের দেশে ফেরত পাঠানো হবে।

কয়েকজন বন্দির সঙ্গে কথা বলে এইচআরডব্লিউ মঙ্গলবার এই প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, জনাকীর্ণ রুমে তাদের আটকে রাখা হয়েছে। গার্ডরা তাদের নির্যাতন করে এবং রাবার লাগানো লোহার রড দিয়ে তাদের পেটায়। এর ফলে অক্টোবর থেকে নভেম্বরের মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে।

বন্দি থাকা সাতজন ইথিওপিয়ান এবং সম্প্রতি দেশে ফেরত পাঠানো দুজন ভারতীয়র সঙ্গে কথা বলেছে এইচআরডব্লিউ। তারা সবাই বলেছেন যে, তাদের ছোট একটি রুমে আটকে রাখা হয়েছিল। ওই ডিটেনশন সেন্টারে আরও ৩৫০ জন বন্দি রয়েছে।

বন্দি থাকা ব্যক্তিরা বলেছেন, কোভিড-১৯ এর বিস্তার কমাতে কোনও পদক্ষেপ নেয়া হয়নি। এমনকি বন্দিশিবিরে কয়েকজনের মধ্যে করোনার লক্ষণও দেখা দিয়েছিল বলে জানায় ওই অভিবাসীরা। তারা বলছেন, ঘুমানোর জন্য পর্যাপ্ত জায়গা বা মাদুর নেই। তাই কিছু মানুষ দিনে এবং অন্যরা রাতে ঘুমায়।

http://www.anandalokfoundation.com/