13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জরুরি অবস্থার মধ্যে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি বাইডেনকে

Rai Kishori
January 7, 2021 5:16 pm
Link Copied!

বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প ভক্তদের তাণ্ডবের মাঝে বাইডেনকে প্রেসিডেন্ট হিসেবে অনুমোদন মার্কিন কংগ্রেসের। সুষ্ঠুভাবে ক্ষমতা হস্তান্তরের জন্য প্রতিশ্রুতি দিয়ে বিবৃতি দিয়েছেন ট্রাম্প।

মার্কিন কংগ্রেস জো বাইডেনকে পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট এবং কমালা হ্যারিসকে পরবর্তী ভাইস প্রেসিডেন্ট হিসেবে অনুমোদন দিয়েছে। সেনেট এবং হাউজ অব রিপ্রেজেন্টেটিভস পেনসিলভানিয়া এবং অ্যারিজোনা রাজ্যে ভোটের আপত্তি খারিজ করে দিলে ইলেকটোরাল ভোট অনুমোদিত হয়।

বুধবার ট্রাম্পের সমর্থকরা কংগ্রেসের অধিবেশন চলাকালীন ক্যাপিটল ভবনে ঢুকে পড়লে কিছুক্ষণ অধিবেশন বন্ধ থাকে। তবে পরে আবার অধিবেশন শুরু হয়। ঘটনার জেরে প্রবল আলোড়িত দুনিয়া। তাণ্ডবলীলা রুখতে গিয়ে মার্কিন পুলিশের গুলিতে ৪ জনের মৃত্যুর সংবাদ এসেছে।

রাজধানী ওয়াশিংটন জুড়ে কার্ফু ও সান্ধ্য আইন জারি। সেই সঙ্গে ১৫ দিনের জরুরি অবস্থা চলছে। বুধবার ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকদের হিংসাত্মক বিক্ষোভ ঘটনার পর হোয়াইট হাউসের বেশ কয়েকজন কর্মকর্তা পদত্যাগ করেছেন। এদের মধ্যে আছেন, ডেপুটি প্রেস সেক্রেটারি সারাহ ম্যাথিউস, বিদায়ী ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের প্রধান কর্মকর্তা স্টেফানি গ্রিশাম ও হোয়াইট হাউসের সোশ্যাল সেক্রেটারি রিকি নিচেতা।

তবে সুষ্ঠুভাবে ক্ষমতা হস্তান্তরের জন্য প্রতিশ্রুতি দিয়ে বিবৃতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিবৃতিতে বরাবরের মতো এবারও নির্বাচনে কারচুপির অভিযোগ তুলেছেন ট্রাম্প। নিয়ম অনুযায়ী আগামী ২০ জানুয়ারি সদ্য নির্বাচিত প্রার্থীকে প্রেসিডেন্টের ক্ষমতা হস্তান্তর করার কথা ট্রাম্পের।

মুখপাত্রের টুইটারে এক পোস্টে ট্রাম্প বলেন, যদিও নির্বাচনের ফলের সঙ্গে সম্পূর্ণ দ্বিমত আমি এবং এর প্রমাণ রয়েছে আমার কাছে। তারপরও ২০ জানুয়ারি ক্ষমতা সুষ্ঠুভাবে হস্তান্তর হবে। এর আগে নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনের ফলাফলকে চ্যালেঞ্জ করে ৬০টির অধিক মামলা করে ট্রাম্প শিবির। পরবর্তীতে সবগুলো মামলাই খারিজ হয়েছে।

http://www.anandalokfoundation.com/