13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জাতীয় বিভিন্ন ক্রান্তিকালে বলিষ্ঠ ভূমিকা পালন করেছে গণমাধ্যম -পরিবেশমন্ত্রী

Rai Kishori
January 2, 2021 7:31 pm
Link Copied!

জাতীয় বিভিন্ন ক্রান্তিকালে বলিষ্ঠ ভূমিকা পালন করেছে গণমাধ্যম। দুর্নীতি, অনিয়ম দূর করতে দেশের গণমাধ্যমগুলির দায়িত্বশীল ভূমিকাও প্রশংসনীয়। বলেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এমপি।

আজ ২ জানুয়ারি শনিবার দুপুরে  অনলাইন পত্রিকা ‘দ্যা নিউজ’এর ১০ম বর্ষে পদার্পণ উপলক্ষ্যে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত অনুষ্ঠানে ঢাকাস্থ সরকারি বাসভবন হতে ভার্চুয়ালী যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, পলিথিন, প্লাস্টিকসহ ক্ষতিকর বস্তুর ব্যবহার রোধসহ সার্বিক পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে জনসচেতনতা সৃষ্টিতে সহায়তার জন্য আমি গণমাধ্যমগুলির সহায়তা চাই। সকলের সম্মিলিত প্রয়াসেই পরিবেশ সুরক্ষায় সফল হওয়া যাবে।

মন্ত্রী বলেন, বর্তমান গণতান্ত্রিক সরকার অবাধ তথ্য প্রবাহ ও জনগণের মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাসী। এজন্য সরকার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার পাশাপাশি অনলাইন গণমাধ্যমকেও পর্যায়ক্রমে রেজিস্ট্রেশন প্রদান অব্যাহত রেখেছে। জনপ্রিয় নতুন এ গণমাধ্যমটি  সঠিক ও বস্তনিষ্ঠ সংবাদ প্রকাশ করলেই জনগণের কল্যাণ। ভিত্তিহীন, বিভ্রান্তিকর ও গুজব প্রচার হতে বিরত থাকার জন্য আমি এ গণমাধ্যমের কর্তৃপক্ষের প্রতি আহবান জানাই।

সভাপতির বক্তব্যে দ্যা নিউজের সম্পাদক ও প্রকাশক প্রমিথিয়াস চৌধুরী বলেন, দেশের উন্নয়নে সবচেয়ে বেশি প্রয়োজন শিক্ষা, স্বাস্থ্য ও কর্মসংস্থানে সহায়তা। নিয়মিত সংবাদ পরিবেশনের পাশাপাশি দুঃস্থ, নিপীড়িত, নির্যাতিতদের সেবাসহ বেকারত্ব দূরীকরণে বিনামূল্যে কর্মমূখী শিক্ষা দিতে আইটি ইনস্টিটিউট এবং রোগ প্রতিরোধ, নিরাময় ও নৈতিকতার অবক্ষয় রোধে যোগ ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে।  প্রতি শনিবার বিনামূল্যে যোগ সেমিনার অসংখ্য লোকের স্বাস্থ্য সেবা দেওয়া হয়। এছাড়াও প্রতিদিন সর্বসাধারনের জন্য বিনামূল্যে রোগ নিরাময় ও প্রতিরোধে সহায়তা দেওয়া হয়।

ইন্ডিয়ান করেসপন্ডেন্টস এসোসিয়েশনের সভাপতি বিশিষ্ট সাংবাদিক বাসুদেব ধর বলেন, বর্তমান সময়ে পত্রিকায় বিজ্ঞাপন পাওয়া খুবই কঠিন। বিজ্ঞাপন ছাড়া পত্রিকা বেশিরভাগ বন্ধ হয়েছে। পত্রিকা্র মালিকানা প্রায়ই ব্যবসায়ী, ব্যবসায়ী ছাড়া পত্রিকা চালানো খুবই কষ্টকর। তবুও দ্যা নিউজের সম্পাদক ব্যবসায়ী না হয়ে দশ বছরে পত্রিকা ধরে রাখা প্রশংসার দাবীদার।

আওয়ামী যুবলীগের কার্যনির্বাহী সদস্য মানিক লাল ঘোষ বলেন, দ্যা নিউজের দশম বছরে পদার্পণ অসাধারণ সাহসী ভূমিকা। আগামী বছর ১১তম পদার্পণ উৎসব পত্রিকাটি দেশের শীর্ষ প্রথম ৫টির মধ্যে বিশাল আকারে উদযাপন করবে সেই সহায়তা থাকবে দ্যা নিউজের জন্যে।

বাংলা একাডেমি জনসংযোগ বিভাগের পরিচালক অপরেশ কুমার ব্যানার্জি বলেন, বর্তমানে অনলাইন পত্রিকা শীর্ষ অবস্থানে নেওয়া প্রিন্ট মিডিয়ার চেয়ে খুব কঠিন। সম্পাদকের সেবামূলক কর্মকাণ্ডে আমি সবসময় প্রশংসা করে আসছি।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মাদারীপুর রাজৈর উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ধীরেন্দ্রনাথ বারুরী, আওয়ামী তৃণমূললীগ ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মহিদুর রহমান পালক এবং ব্যারিস্টার সৌমিত্র সরদার প্রমুখ।

http://www.anandalokfoundation.com/