13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সুঁই-সুতোর বুননে ভাগ্য ফেরাচ্ছেন যশোরের নারীরা

Rai Kishori
November 30, 2020 11:03 am
Link Copied!

আবুল কালাম আজাদ, যশোর: সুঁই আর সুতোর বুননে ভাগ্যের চাকা ঘোরাচ্ছেন যশোরের নারীরা। পরিবার সামলিয়ে অবসরে মনের ক্যানভাসে রঙ দিয়ে নকশিকাঁথা বুনে দারিদ্র্য বিমোচন ও কর্মসংস্থান সৃষ্টিতে সম্ভাবনার নতুন দ্বার উন্মোচন করেছেন। সময়ের হাত ঘুরে বর্তমানে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে পরিণত হয়েছে এই কাজ। তবে করোনার প্রভাবে চরমভাবে ক্ষতিগ্রস্ত এসব উদ্যোক্তরা। এজন্য দীর্ঘমেয়দী সরকারি প্রণোদনার দাবি তাদের।
সংসারে আর্থিক সচ্ছলতা আনতে যশোরের নারীরা এভাবেই সুচের ফোঁড়ে ফোঁড়ে কাথার উপর ফুটিয়ে তুলছেন নানা রঙের ফুল, পাখি, লতা, পাতাসহ বিভিন্ন কারুকাজ।
গ্রামবাংলার ঐতিহ্য এই নকশিকাঁথাকে তারা দিয়েছেন বাণিজ্যিকরুপ। বেশ কয়েকবছর ধরে জেলার বিভিন্ন এলাকার দরিদ্র, মধ্যবিত্ত এমনকি শিক্ষিত নারীরাও কারুশিল্পকে পেশা হিসেবে বেছে নিয়ে নিজেদের গড়ে তুলেছেন সফল উদ্যোক্ত হিসেবে। কেবল নকশিকাঁথা নয় এসব নারীরা তৈরি করছেন বাহারী রঙ আর নানা ডিজাইনের স্যালোয়ার, কামিজ, বিছানার চাঁদর, সোফার কুশন, পাপোশ, ওয়ালম্যাট, পাঞ্জাবি, ব্যাগসহ নানা পোশাক।
হস্তশিল্পের এই কাজে এখন নারীদের সঙ্গে যুক্ত হয়েছে শিক্ষার্থীরা। পড়াশুনার পাশাপাশি বাড়তি অর্থ উপার্জন করে পরিবারকে সাহায্য করছেন অনেকেই।
যশোর শহরের শংকরপুর এক শিক্ষার্থী দ্যা নিউজকে বলেন, করোনার কারণে স্কুল বন্ধ থাকায় প্রতিদিন তিন ঘন্টা হাতের কাজ করি। থ্রীপিচ, পাঞ্জাবি এবং শাড়িতে বিভিন্ন রঙের সুতার মাধ্যমে ফুল তৈরী করি। কাজে উপর ভিত্তি করে আমাদের মুজুরি প্রদান করে। থ্রীপিচ, পাঞ্জাবি দু’দিন আর শাড়িতে একসপ্তাহ কাজ করতে হয়। অবসর সময়ে এই কাজ করে আমার যা উপার্জন করি সেই টাকা দিয়ে আমি আমার পড়া-লেখার খরচ ভালো ভাবে পরিচালনা করতে পারি।
শহরের রায়পাড়ার শিখা খাতুন দ্যা নিউজকে বলেন, আমি পড়া-লেখার পাশা-পাশি হাতে সেলায়ের কাজ করি। এ কাজ আমি আমার মার কাছ থেকে শিখেছি। যখন সুযোগ পাই তখন আমি এই কাজ করে থাকি। প্রতিমাসে প্রায় দু’হাজার টাকা আয় করতে পারি যা আমার পরিবারের অর্থের যোগান দেয়। পাশাপাশি আমার ছোট ভাইদের পড়া-লেখার জন্য খাতা-কলম ক্রয় করে দেই। এই কাজ করে আমি অনেক খুশি কারণ আমি আমার পরিবারের অর্থের যোগান দিতে পারছি।
উদ্যোক্তা ফাতেমা জোহরা দ্যা নিউজকে বলেন, কাজ শুরু করি একটা মেশিন দিয়ে। প্রথম পর্যায়ে আমি নিজেই এই কাজ করি এবং লাভজনক হওয়ায় আমি এই কাজের প্রসার ঘাটায়। বর্তমানে আমি চারশো কর্মচারী নিয়ে কাজ করছি। দেশের বিভিন্ন জেলায় আমার তৈরী করা নানা ডিজাইনের স্যালোয়ার, কামিজ, বিছানার চাঁদর, সোফার কুশন, পাপোশ, ওয়ালম্যাট, পাঞ্জাবি পাঠাতে হয়।
যশোরের পারভিন আক্তার বিশ বছর ধরে তিনি এই কাজ করেন শুরুতে দুই চার পিস তৈরি করতেন। তবে এখন হাজার হাজার পিস তৈরি করতে হয় তাকে। বেচা বিক্রিও ভালো ছিল, তবে করোনায় কিছু থমকে আছে বলেও জানান তিনি। এ সব উদ্যোক্তাদের মাধ্যমে ঘরে বসে থাকা শত শত বেকার নারী কর্মসংস্থানের সুযোগ পেয়ে নিজেদের গড়ে তুলেছেন স্বাবলম্বী হিসেবে।
জাতীয় পুরষ্কার প্রাপ্ত নারী উদ্যোক্তা তনুজা রহমান মায়া দ্যা নিউজকে বলেন, করোনার প্রভাব চরমভাবে ক্ষতিগ্রস্ত এই শিল্পকে ঘুরে দাঁড়ানোর জন্য র্দীঘমেয়াদী সরকারি প্রণোদনার দাবি করেন তিনি। সরকার যে প্রণোদনা প্যাকেজ দিচ্ছেন সেই প্যাকেজটি একবছর মেয়াদী না করে, যদি ৩ বছর মেয়াদী করে তাহলে হয়তো খুব সহজেই হস্তশিল্প ঘুরে দাঁড়াতে পারবে।
গৃহবধূদের নিপুণ ও নিখুঁত হাতের ছোঁয়ায় তৈরি এসব পণ্যের চাহিদা থাকায় এই শিল্পকে ঘিরে যশোরে বর্তমানে কাজ করছেন ছোট-বড় দেড় শতাধিক নারী উদ্যোক্তা।
http://www.anandalokfoundation.com/