13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

৯ ডিসেম্বর শুরু হচ্ছে ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০  

Rai Kishori
November 29, 2020 6:18 pm
Link Copied!

‘Socially Distanced, Digitally Connected’ প্রতিপাদ্য নিয়ে ভার্চুয়াল মাধ্যম এবং ভৌত কাঠামোর সংমিশ্রণে আগামী ৯ ডিসেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হতে যাচ্ছে ডিজিটাল ওয়ার্ল্ড এর ৭ম আসর ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০’।

আজ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারে বিসিসি অডিটরিয়ামে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী জানান আগামী ৯ ডিসেম্বর সকাল ১১ টায় ভার্চুয়াল প্লাটফর্মে ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০ উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ। ১০ ডিসেম্বর বিভিন্ন দেশের মন্ত্রীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে মিনিস্ট্রারিয়াল কনফারেন্স। কনফারেন্সে মূল বক্তা হিসেবে কী-নোট উপস্থাপন করবেন প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ। কনফারেন্সের প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে ‘Embracing Digital Technologies in the New Normal’। বিষয়ভিত্তিক ২৪টি সেমিনার আয়োজন করা হবে এ মেলায়।

তৃতীয় দিন ১১ ডিসেম্বর অন্যতম আকর্ষণ হিসেবে থাকবে ‘Inclusive Development’ বিষয়ে একটি বিশেষ সেমিনার যেখানে উপস্থিত থাকবেন WHO-র Mental Health বিষয়ক Expert Advisory Panel-এর সদস্য এবং অটিজম বিষয়ক জাতীয় পরামর্শক কমিটির চেয়ারপার্সন সায়মা ওয়াজেদ। ১১ ডিসেম্বর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

ডিজিটাল ওয়ার্ল্ডে আরো থাকছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উপলক্ষ্যে ভার্চুয়াল মুজিব কর্নার।

ডিজিটাল ওয়ার্ল্ডে অংশগ্রহণের জন্য www.digitalworld.org.bd এই ওয়েবসাইটে প্রবেশ করে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন হওয়ার পর ভার্চুয়াল ডিজিটাল ওয়ার্ল্ড দেখতে App ডাউনলোড করতে হবে। এ App যখন লাইভ করা হবে তখন রেজিস্টার্ড দর্শনার্থীর কাছে একটা মেসেজ চলে যাবে। App ডাউনলোড হয়ে গেলে এর মাধ্যমে ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০-র প্রদর্শনী ঘুরে দেখা যাবে এবং সেমিনার ও কনসার্টে অংশগ্রহণ করা যাবে।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় আইসিটি প্রতিমন্ত্রী পলক বলেন সম্ভাবনাময় বাংলাদেশের আইসিটি খাতের সক্ষমতার চিত্র তুলে ধরতে এই ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্দেশ্য। তিনি বলেন প্রধানমন্ত্রী নেতৃত্বে এবং প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ এর সার্বিক তত্ত্বাবধানে বিগত ১১ বছরে বর্তমান সরকার কর্তৃক ডিজিটাল বাংলাদেশের অবকাঠামো তৈরি ও সময়োপযোগী পদক্ষেপ গ্রহণের ফলে বর্তমানে দেশে ইন্টারনেট ব্যবহারকারী সংখ্যা ১১ কোটির অধিক। আইটি এবং আইসিটি খাতে ১০ লক্ষের বেশি কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। তিনি বলেন প্রযুক্তি শক্তিকে কাজে লাগিয়ে বাংলাদেশে বসেই  উদ্যোক্তা ও ফ্রিল্যান্সাররা পৃথিবীর বিভিন্ন দেশে ব্যবসা করতে সক্ষম হচ্ছে। তিনি জ্ঞানভিত্তিক প্রযুক্তিনির্ভর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সংশ্লিষ্ট  সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান।

পরে প্রতিমন্ত্রী ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০’ এর লোগো উন্মোচন, ওয়েবসাইট ও রেজিস্ট্রেশন পোর্টাল আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, বেসিস-এর সভাপতি আলমাস কবির।

http://www.anandalokfoundation.com/