13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

চীনে টেলিভিশনে নবীর চিত্র দেখানোয় প্রশ্ন উঠেছে মুসলিমরা এবার কি করবে

Rai Kishori
November 6, 2020 2:22 pm
Link Copied!

ফ্রান্সে হযরত মুহাম্মদ (সা.) এর চিত্র প্রদর্শনের জেরে সারাবিশ্বের মুসলমানরা বেজায় চটে আছে। এরই মধ্যে চীনের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম চায়না সেন্ট্রাল টেলিভিশনে (সিসিটিভি) সম্প্রচার করা একটি ভিডিও ফুটেজ ব্যাপকহারে ভাইরাল হয়েছে।

চীনের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যমে দেখানো সেই ভিডিও উইঘুর অ্যাক্টিভিস্ট আর্সলান হিদায়াত টুইটারে পোস্ট করেছেন। ওই ভিডিওতে দেখানো হয়, আরব থেকে আসা একদল প্রতিনিধি চীনের অ্যাম্বাসেডরের হাতে মহানবীর (সা.) একটি চিত্র দিচ্ছে। এমনকি ওই দৃশ্যে একটি ছবি মহানবীর হিসেবেও দেখানো হয়।

ভিডিওটি ইন্টারনেটে পোস্ট হতেই ভাইরাল হয়ে গেছে। হিদায়াত লিখেছেন, ওই ভিডিওতে আরব প্রতিনিধির চরিত্রে অভিনয় করা ব্যক্তি বলেছেন, আমাদের দেশের ঈশ্বর মুহাম্মদের ছবি এটি।

ফ্রান্সে বাক স্বাধীনতা ক্লাসে শিক্ষক নবীর চিত্র দেখানোয় তাকে প্রকাশ্যে খুন করা হয়। পরে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর বক্তব্যের পর মুসলিমরা সে দেশের পণ্য বয়কট করতে শুরু করে। পরে নিজের বক্তব্য সম্পর্কে ভুল তথ্য ছড়িয়েছে দাবি করে মুসলিমদের অনুভূতি সম্পর্কে জ্ঞান থাকার কথা বলেছেন ম্যাখোঁ।

তবে এই ভিডিওর ব্যাপারে এখনো চীনের দায়িত্বশীল কোনো ব্যক্তির মন্তব্য পাওয়া যায়নি। এতে করে অনেকেই মনে করছেন, চীনের রাষ্ট্রীয় টেলিভিশনে মহানবীর (সা.) ছবি প্রকাশে কোনো বাধা নেই।

ভিডিওটি ছড়িয়ে যাওয়ার পর অনেকেই প্রশ্ন তুলছেন, যেভাবে ফ্রান্সে শিক্ষককে প্রকাশ্যে হত্যা করেছে, সারা বিশ্বের মুসললিমরা ফ্রান্সের পণ্য বয়কট করছে। ফ্রান্সের বিরুদ্ধে যেভাবে পণ্য বয়কট করে চাপ সৃষ্টি করেছে, বাংলাদেশে যেভাবে কিছুগোষ্ঠীর ওপর হামলা, ভাংচুর করা হচ্ছে একই কাজ চীনের ব্যাপারেও করবে কিনা।

http://www.anandalokfoundation.com/